» দাম কমলেও মৌলভীবাজারে হাজার দামে বিক্রি হচ্ছে প্রতি কেজি ইলিশ

প্রকাশিত: ১২. সেপ্টেম্বর. ২০২০ | শনিবার

মো. আব্দুল কাইয়ুম,মৌলভীবাজার: দেশের উপকূলীয় জেলার নদীগুলোতে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রুপালী ইলিশ। গত কয়েকদিন যাবত ইলিশের দাম কমছে গণমাধ্যমের এমন খবরের বাস্তব চিত্র চোখে পড়েনি মৌলভীবাজারে। সাগরে প্রচুর পরিমাণ ইলিশ ধরা পড়ার কারনে একেবারে কম মূল্য বিক্রি হচ্ছে দেশের বাজার গুলোতে, তবে মৌলভীবাজারে তার উল্টো চিত্র বিরাজ করতে দেখা যায়।

শহরের বাজার গুলোতে প্রচুর পরিমাণ ইলিশ সর্বরাহ হলেও আগের মতই বিক্রি হচ্ছে রুপালী ইলিশ। বাজারে সবচেয়ে সর্বরাহ হচ্ছে বরিশাল থেকে আসা ইলিশ তবে চাঁদপুরের ইলিশ সর্বরাহ একদম কম বলে জানা যায়। বরিশালের পাশাপাশি ছোট সাইজের ইলিশ বেশিরভাগ আসছে চট্রগ্রাম থেকে।

শনিবার (১২ সেপ্টেম্বর) মৌলভীবাজার শহরের পশ্চিমবাজার মৎস আড়ৎ সরেজমিন ঘুরে দেখা যায়, প্রচুর সর্বরাহ আর ব্যাপক চাহিদা থাকায় বাজার সয়লাব রুপালী ইলিশে। রুপালী ইলিশের পাশাপাশি এখানে প্রচুর পরিমাণ ইলিশ আসছে চট্রগ্রাম থেকেও। ব্যাপারীরা ছোট-বড় বিভিন্ন সাইজের ইলিশের পসরা সাজিয়ে বেশ খোশ মেজাজে ক্রেতাদের সাথে দরদাম ঠিক করছেন। দেখা যায়, এক কেজি ২শ গ্রাম সাইজের বড় ইলিশের দাম প্রতি কেজি হাঁকছেন ১হাজার থেকে ১২শ টাকা পর্যন্ত। মাঝারী সাইজের প্রতি কেজি ইলিশ ৬শত ৫০ টাকা করে এবং একদম ছোট সাইজের ইলিশ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪শ পঞ্চাশ থেকে ৫শ পঞ্চাশ পর্যন্ত।

খুচরা ব্যবসায়ীরা জানান, নদী গুলোতে প্রচুর ইলিশ ধরা পড়ার কারনে এখন আগের তোলনায় সর্বরাহের পাশাপাশি বাড়ছে ইলিশের চাহিদাও। তবে দাম না কমার কারন হিসেবে স্থানীয় আড়ৎদারদের কাছ থেকে খুচরা ব্যবসায়ীরা উচ্চ মূল্যে ইলিশ ক্রয় করছেন বলে জানান। খুচরা ব্যবসায়ীদের দাবী প্রতি কেজি রুপালী ইলিশ বড় সাইজের ৯শ টাকা ক্রয় করে সেটা খুচরা বাজারে একহাজার টাকা কেজি দরে বিক্রি করতে হয়।

শহরের পশ্চিমবাজারের খুচরা বাজারে ইলিশ ক্রয় করতে আসা আব্দুর রহমান নামে এক ক্রেতা জানান, টেলিভিষন এবং পত্র-পত্রিকায় দেখলাম ইলিশের দাম কমেছে, এখন দেখছি আগের দামেই বিক্রি হচ্ছে প্রতি কেজি ইলিশ । তিনি এর জন্য দায়ী করেন সিন্ডিকেট ব্যবসায়ীদের। তিনি বলেন, বাজার মনিটরিং এবং তদারকি হলে ইলিশের বাজারে দাম ঠিকই কমবে।

পশ্চিমবাজার এলাকার খুচরা ইলিশ ব্যবসায়ী রনু মিয়া জানান, দেশের ইলিশের দাম কমলেও আমরা স্থানীয় আড়ৎদারদের কাছ থেকে বড় সাইজের প্রতি কেজি ইলিশ ৯শটাকা দামে ক্রয় করে খুচরা বাজারে বিক্রি করি প্রতি কেজি ৯শ পঞ্চাম থেকে একহাজার টাকা দামে। তিনি বলেন, আমাদের কিছুই করার নেই কারন আড়ৎদাররা দাম না কমালে আমাদের পক্ষে কম দামে বিক্রি করা সম্ভব না।

আরেক খুচরা ব্যবসায়ী রিয়াজ ইসলাম রাজু জানান, তিনি মাঝারী সাইজের প্রতি কেজি ইলিশ বিক্রি করছেন,৬শ পঞ্চাশ টাকা দরে। বাজারে ইলিশ বেশি দামে বিক্রি হওয়ার কারন সিন্ডিকেট এমন অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, আমরা বেশি দামে ক্রয় করার কারনে বেশি দামে বিক্রি করতে হয়।

মৌলভীবাজার শহরের সবচেয়ে বড় মৎস আড়ৎ মতিউর সিন্ডিকেট এর ম্যানেজার অনুপ মল্লিক বলেন, আগের থেকে ইলিশের সর্বরাহ বাড়ছে তবে বর্তমানে ইলিশের দাম কমার বিষয়ে গণমাধ্যমের তথ্যের সাথে বাস্তবের কোন মিল নেই। বাজারে দাম না কমার কারন হিসেবে পরিবহন খরচ,প্যাকেডিং খরচ এবং বরফের মূল্য বৃদ্ধি বেড়ে যাওয়াকে মনে করেন তিনি।

এবিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন,নদী এবং সাগরে প্রচুর পরিমাণ ইলিশ ধরা পড়ার কারনে বাজারে দাম কম থাকার কথা তার পরেও কেউ বেশি দামে ইলিশ বিক্রি করলে তদারকি করে খুব শীঘ্রই ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই সংবাদটি পড়া হয়েছে ১০৬ বার

Share Button

Calendar

October 2020
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031