» দ্বিতীয় দফা ভোট শুরু হয়েছে ভারতের লোকসভা নির্বাচনে

প্রকাশিত: ১৮. এপ্রিল. ২০১৯ | বৃহস্পতিবার

দ্বিতীয় দফা ভোট শুরু হয়েছে ভারতের লোকসভা নির্বাচনে।

বৃহস্পতিবার ১১টি রাজ্য ও একটি কেন্দ্র শাসিত অঞ্চলের ৯৫টি পার্লামেন্ট আসনে ভোট গ্রহণ করা হবে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স, এনডিটিভি।
এ দিন তামিল নাডুর ৩৮টি লোকসভা আসনের পাশাপাশি রাজ্য বিধানসভার ১৮টি আসনের নির্বাচনের ভোটও গ্রহণ করা হচ্ছে। উড়িষ্যায় লোকসভার পাঁচটি আসনে ও বিধানসভার ৩৫টি আসনে ভোট হচ্ছে।
এর পাশাপাশি কর্নাটকে লোকসভার ১৪টি আসনে, মহারাষ্ট্রের ১০টি আসনে, উত্তর প্রদেশের আটটি, পাঁচটি করে আসাম ও বিহারে, তিনটি করে ছত্তিশগড় ও পশ্চিম বঙ্গে, জম্মু ও কাশ্মীরের দুটি ও মনিপুর ও পুদুচেরির একটি করে লোকসভা আসনে ভোট হচ্ছে।
এ দফার নির্বাচনে ভারতের চার জন কেন্দ্রীয় মন্ত্রী ও সাবেক প্রধানমন্ত্রী এইচ ডি দেব গৌড়ার নির্বাচনী ভাগ্য নির্ধারিত হবে।
তারকা প্রার্থী হেমা মালিনির নির্বাচনী ভাগ্যও এদিন নির্ধারিত হবে। উত্তর প্রদেশের মাথুরা আসন থেকে বিজেপির টিকেটে প্রার্থী হয়েছেন তিনি।
এ দফায় ১৫ কোটি ৫০ লাখেরও বেশি ভোটার তাদের ভোটধিকার প্রয়োগ করতে পারেবেন।
ভারতীয় লোকসভার মোট আসন ৫৪৫টি। এবারের নির্বাচনে দেশজুড়ে মোট ভোটার সংখ্যা প্রায় ৯০ কোটি।
১১ এপ্রিল প্রথম দফার ভোট গ্রহণ করা হয়েছে। ২৩ এপ্রিল তৃতীয় দফা ভোট গ্রহণ করা হবে। এভাবে ১৯ মে পর্যন্ত আরও চার দফা ভোট গ্রহণের মাধ্যমে বিশ্বের বৃহত্তম এই নির্বাচনী যজ্ঞ শেষ হবে।
২৩ মে সব ভোট গণনা শেষে ওই দিনই নির্বাচনের ফলাফল ঘোষণা করার কথা রয়েছে।
নির্বাচন উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হলেও বুধবার উড়িষ্যায় মাওবাদীদের হামলায় এক নির্বাচনী কর্মকর্তা নিহত হয়েছেন। রাজ্যটির কান্ধামাল জেলায় বিধানসভার ফুলবানি আসনের একটি বুথের উদ্দেশ্যে নির্বাচনী কর্মকর্তাদের একটি দলকে নেতৃত্ব দিয়ে নিয়ে যাওয়ার সময় ওই নারী কর্মকর্তাকে গুলি করে হত্যা করে মাওবাদীরা।

এই সংবাদটি পড়া হয়েছে ১৯০ বার

Share Button

Calendar

November 2019
S M T W T F S
« Oct    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930