» নতুন বাংলাদেশ গড়ার সম্ভাবনা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি :শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ০১. জানুয়ারি. ২০১৯ | মঙ্গলবার

জান্নাতুল ফেরদউস

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন,নতুন বাংলাদেশ গড়ার সম্ভাবনা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। বছরের প্রথম দিনে সকল শিক্ষার্থীর হাতে পাঠ্যপুস্তক তুলে দেয়া হচ্ছে। ২০১০ সাল থেকে আমরা ১ তারিখে বই দিয়ে আসছি, এর কোন ব্যত্যয় হয়নি। বাংলাদেশ দুনিয়ার একমাত্র দেশ, যেখানে সকল বই বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হচ্ছে। জগতে পাঠ্যপুস্তক বিতরণের এমন উদাহরণ আর নেই। এক্ষেত্রে বাংলাদেশ সফল হয়েছে।

শিক্ষামন্ত্রী আজ রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে ’পাঠ্যপুস্তক উৎসব দিবস-২০১৯’ উদ্যাপন উপলক্ষে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরনের কেন্দ্রীয় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা এবং আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. হাছিবুর রহমান। মন্ত্রণালয় ও অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ্যপুস্তক পৌঁছে দেয়া হয়েছে। এবার পাঠ্যপুস্তক উৎসবে ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ কপি বিনামূল্যের বই বিতরণ করা হচ্ছে। ২০১০ সাল থেকে ২০১৯ পর্যন্ত মোট ২৯৬ কোটি ৭ লাখ ৮৯ হাজার ১৭২টি বই বিতরণ করা হয়েছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য ৫টি ভাষায় বই বিতরণ করা হবে। গত তিন বছর ধরে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল বই বিতরণ করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন বাংলাদেশ গড়ার সম্ভাবনা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের লক্ষ্য নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। ২০২০ সালে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী এবং ২০২১ সালে স্বাধীনতার সুবর্নজয়ন্তী উদ্যাপিত হবে।

তিনি বলেন, নতুন প্রজন্মকে বিশ্বমানের জ্ঞান, প্রযুক্তি ও দক্ষতায় গড়ে তুলতে আমরা কাজ করছি। শিক্ষার গুনগত মানকে বিশ্বমানে উন্নীত করতে শিক্ষক-অভিভাবকদেরও দায়িত্ব রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য আমাদের বর্তমানকে উজাড় করে দিতে হবে।

পরে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন শিক্ষামন্ত্রী।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৬ বার

Share Button

Calendar

January 2019
S M T W T F S
« Dec    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031