শিরোনামঃ-


» পরবর্তী আরসিজি এর সভা ব্যাংককে

প্রকাশিত: ২৬. জানুয়ারি. ২০১৯ | শনিবার

কামরুজ্জামান হিমু

পরবর্তী আরসিজি (Regional Consultative Group) এর সভা থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত হবে।
আজ ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত ৫ম (পরবর্তী) আরসিজি সম্মেলন সংক্রান্ত পরিকল্পনা বিষয়ক এক সভায় এই সিদ্ধান্ত জানানো হয়।
সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সহ সশস্ত্র বাহিনী বিভাগ, UNOCHA, CFF, ACME এবং আরসিজি ২০১৯ এর সভাপতি দেশ থাইল্যান্ডের প্রতিনিধি উপস্থিত ছিলেন।
৪র্থ আরসিজির সভাপতি হিসেবে বাংলাদেশ আগামী ফেব্রুয়ারীর ১ম সপ্তাহে সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠেয় আরসিজি’র পর্যালোচনা সভায় ঢাকা সম্মেলনের ফলাফল উপস্থাপন করবে। এছাড়া আরসিজি’র অর্ধ-বার্ষিক পর্যালোচনা সভা আগামী জুন মাসের ২য় অথবা ৩য় সপ্তাহে ব্যাংককে অনুষ্ঠিত হবে বলেও সভায় জানানো হয়।

আরসিজি‘র চেয়ারম্যানশীপ হস্তান্তর

আরসিজি (Regional Consultative Group) এর চেয়ারম্যানশীপ পরবর্তী এক বছরের জন্য থাইল্যান্ডের নিকট হস্তান্তর করা হয়।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্‌ কামাল আজ ঢাকায় একটি হোটেলে অনুষ্ঠিত সম্মেলনের সমাপনী দিনে থাইল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মেজর জেনারেল Petcharat Limprasert এর নিকট চেয়ারম্যানশীপ হস্তান্তর করেন।
অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব দুর্যোগ প্রস্তুতি ও সাড়াদানে বাংলাদেশ সরকার ও রয়েল থাইল্যান্ড সরকারের যৌথ কার্যক্রমের প্রস্তাবনা পেশ করেন।
প্রস্তাবনাসমূহ হচ্ছে- বড় ধরনের দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ এন্ড এক্সচেঞ্জ (DREE) আয়োজনে বাংলাদেশ সহায়তা করতে পারে, যৌথ উদ্যোগে এক্সরসাইজ কো-অর্ডিনেটেট রেসপন্স (EX-COORES) আয়োজন, আগাম সতর্কবার্তা ও প্রযুক্তি বিষয়ে তথ্য ও জ্ঞান বিনিময়, দুর্যোগ ঝুঁকি , সন্ধান ও উদ্ধার বিষয়ে সক্ষমতা উন্নয়নে প্রশিক্ষণ আয়োজন।

এই সংবাদটি পড়া হয়েছে ২৯২ বার

Share Button