» পাক্ষিক ঢালপত্র বঙ্গবন্ধু সংখ্যার মোড়ক উন্মোচন

প্রকাশিত: ১২. আগস্ট. ২০১৯ | সোমবার

ছড়াকার শাহাদত বখ্ত শাহেদ সম্পাদিত পাক্ষিক ঢালপত্র বঙ্গবন্ধু সংখ্যার
মোড়ক উন্মোচন ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান গতকাল ১০ আগস্ট সন্ধ্যায় সিলেটের জসিম বুক হাউস আম্বরখানা ও মারুফ লাইব্রেরি, জিন্দাবাজারে
অনুষ্ঠিত হয়।

পাক্ষিক ঢালপত্র পিভিসি সংখ্যায় এবারে বাংলা ভাষার ১৫ জন ছড়াকারদের ছড়া নিয়ে বঙ্গবন্ধু সংখ্যা প্রকাশ করা হয়।

এ সংখ্যায় ছড়াকাররা হলেন আজিজ আহমদ সেলিম,শাহাদাত করিম,আব্দুল হামিদ মাহবুব,দুলাল শর্মা চৌধুরী,সৌমিত্র দেব, চন্দনকৃষ্ণ পাল,বাবুল আহমদ,জয়নাল আবেদীন জুয়েল,এখলাসুর রাহমান,পরিতোষ বাবলু, ইমতিয়াজ সুলতান ইমরান,বিমল কর,জুসেফ খান, মিনহাজ ফয়সল,শাহাদত বখ্ত শাহেদ।

সন্ধ্যা ৬ টায় মারুফ লাইব্রেরিতে উদ্বোধক হিসেবে উপস্হিত ছিলেন কবি ও বুনন সম্পাদক খালেদ উদ-দীন।

ঢালপত্রের উপদেষ্টা সব্যসাচী লেখক বাবুল আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন কবি ও আবৃত্তি প্রশিক্ষক বিমল কর ও কবি অসীম সরকার।

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ছড়াকার আব্দুল কাদির জীবন,মোঃ রাফুল আহমদ রাহিম,মোঃ ইমাম উদ্দিন প্রমুখ।

বক্তারা ঢালপত্রের বঙ্গবন্ধু সংখ্যার গুরুত্ব তুলে ধরেন এবং জাতিরজনকের
সংগ্রামী জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। বক্তারা বলেন বঙ্গবন্ধু শুধু আওয়ামী লীগের প্রতিক নন তিনি বাঙালী জাতিসত্তা ও আমাদের স্বাধীনতা সংগ্রামের প্রতীক। বক্তারা ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যাকাণ্ডে জড়িতদের ধিক্কার দেন এবং এই ঘটনাকে ইতিহাসের কলংকিত ঘটনা বলে উল্লেখ করেন।

ঢালপত্রে প্রদর্শনীর দ্বিতীয় ভ্যানু জসিম বুক হাউসে রাত আটটায় উদ্বোধক হিসেবে উপস্হিত ছিলেন চলচ্চিত্র অভিনেতা ও অনলাইন পত্রিকা রেডটাইমস ডটকম ডট বিডিএর সম্পাদক কবি, গবেষক সৌমিত্র দেব।

ঢালপত্রের উপদেষ্টা ও সব্যসাচী লেখক বাবুল আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্টানে সম্মানিত অতিথি হিসেবে উপস্হিত ছিলেন ছড়াকেন্দ্র-সিলেট এর সাধারন সম্পাদক কবি ও শিশুসাহিত্যিক রানাকুমার সিংহ, কবি ও বুনন সম্পাদক খালেদ উদ-দীন, কবি ও প্রকাশক মামুন সুলতান এবং সৌমিত্র সহধর্মিনী পলা দেব।

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন শিশুসাহিত্যিক মিনহাজ ফয়সল, মোঃ জসিম উদ্দিন, আব্দুল কাদির জীবন,সৌমিত্র তনয় সৌভাগ্য প্রমুখ।

উদ্বোধক সৌমিত্র দেব তার বক্তব্যে বলেন ডিজিটাল যুগে ঢালপত্র একটি সময়োপযোগি উদ্যোগ, বিশেষ করে ছড়াসাহিত্যকে পাঠকের চোখের সামনে তুলে ধরার এই প্রয়াস একদিন ইতিহাস হয়ে থাকবে। সৌমিত্র বলেন
ঢালপত্র সম্পাদকের সাথে তার সম্পর্ক প্রায় তিন দশকের। মাঝে মাঝে তার সময়োপযোগি ও যাদুকরি উদ্যােগ আমাকে আন্দোলিত করে। তার কর্মস্হল মৌলভীবাজার থাকার কারনে তার সাথে প্রায়ই সাক্ষাৎ হয়। তিনি নিজ জেলা সিলেটের পাশাপাশি মৌলভীবাজারেও নিজ উদ্যােগে সামাজিক কর্মকাণ্ড পরিচালনা করে থাকেন ইতিমধ্যে আমরা দুজন একত্রিত হয়ে সামাজিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে যাচ্ছি। আজ জাতিরজনককে নিয়ে ঢালপত্র প্রকাশনায় আমাকে এনে যে সম্মান দেখিয়েছেন তা আমার জীবনের পরম পাওয়া এবং সিলেটের লেখকদের সাথে পরিচয় করে দিয়ে আমার ব্যাক্তিগত যেগাযোগের ঘাটতি পূরণ করেছেন এইজন্য আমি কৃতজ্ঞ। সৌমিত্র বলেন বঙ্গবন্ধু আমাদের জাতির প্রেরণা তার ঐতিহাসিক ভাষন শুনে আমরা দেশকে শত্রুুমুক্ত করেছি তার অসাম্প্রদায়িক মনোচিন্তাকে যেন আমরা হৃদয়ে লালন করতে পারি এবং বিশ্বদরবারে বাংলাদেশের ভাবমূর্তিকে সমুন্নত রাখতে পারি। সৌমিত্র দেব ঢাকা থেকে সস্ত্রীক একমাত্র তনয়কে নিয়ে এই অনুষ্ঠানে যোগ দেন।

এই সংবাদটি পড়া হয়েছে ১৫৮ বার

Share Button

Calendar

November 2019
S M T W T F S
« Oct    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930