» পুঁজিবাজারে লেনদেন কমেছে ৯১ কো টি টাকার

প্রকাশিত: ১৮. আগস্ট. ২০১৯ | রবিবার

অনলাইন ডেস্কঃ পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে। ঈদুল আজহা উপলক্ষে টানা ৯ দিন বন্ধ থাকার পর রোববার শুরু হয়েছে দেশের দুই পুঁজিবাজারের লেনদেন। এদিন লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। সে সঙ্গে বেড়েছে সব সূচক ও বাজার মূলধন। তবে দিনশেষে দুই পুঁজিবাজারে আর্থিক লেনদেন কমেছে ৯১ কোটি টাকা।

বাজার বিশ্লেষকদের মতে, ঈদের পর রোববার (১৮ আগস্ট) প্রথম লেনদেন হওয়ায় বিনিয়োগকারীদের উপস্থিতি ছিল স্বাভাবিক সময়ের চেয়ে কিছুটা কম। আর এই কারণে এদিন পুঁজিবাজারে শেয়ার বেচাকেনা অন্য দিনের তুলনায় কিছুটা কম হয়েছে। শেয়ার লেনদেন কম হওয়ায় দিনশেষে পুঁজিবাজারে আর্থিক লেনদেনও কমেছে।

রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩২৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এটি আগের কার্যদিবসের তুলনায় ৮৭ কোটি টাকা কম। এর আগে গত ৮ আগস্ট ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১০ কোটি টাকা ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। অন্যদিকে, আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মাত্র ১২ কোটি ২২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এটি আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা কম। গত ৮ আগস্ট সর্বশেষ কার্যদিবসে সিএসইতে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিকে ঈদের পর রোববার দুই পুঁজিবাজারে লেনদেন কমলেও সব সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২১৬ পয়েন্টে উন্নীত হয়। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৬১ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়া সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৯৭ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইতে ৩৫২টি কোম্পানির ৯ কোটি ৬১ লাখ ৭ হাজার ৩৩৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৮৪টির, কমেছে ১২৩টির এবং ৪৫টির দামে কোনো পরিবর্তন হয়নি।

অন্যদিকে, সিএসইতে ২৩২টি কোম্পানির ৪০ লাখ ২৭ হাজার ৪৬৯টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ৮৭টির এবং ৩১টির দামে কোনো পরিবর্তন আসেনি। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৬১ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৯৫৭ পয়েন্টে উন্নীত হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৮১ বার

Share Button

Calendar

September 2019
S M T W T F S
« Aug    
1234567
891011121314
15161718192021
22232425262728
2930