শিরোনামঃ-


» পোল্যান্ডের রূপকথা

প্রকাশিত: ২৬. ফেব্রুয়ারি. ২০১৮ | সোমবার

পোল্যান্ডের রূপকথা বই-এ অন্তর্ভুক্ত রয়েছে ভাভেলপাহাড়ের ড্রাগন, ভানদা, ব্যাঙরাজকুমারী, কিনগা, ভিস্টুলা নদীর মৎসকন্যা, জীবনের জল, ব্যাঙরাজকুমার এবং বাঁশির অসমাপ্তসুর নামে মোট ৮টি অনুবাদ রূপকথা।এই বইয়ে যে গল্পগুলো অন্তর্ভুক্ত হয়েছে সেগুলো সুদূর অতীতকালের। অনেক অনেক বছর আগেকার।পোল্যান্ডের লোকগল্প সংগ্রহকদের সংগৃহীত গল্পগুলো মূলত পোল্যান্ডের পূর্বাঞ্চলীয় প্রদেশের কৃষকসম্প্রদায়ের লোকচারিতাকে প্রতিনিধিত্ব করে। পোল্যান্ডের এই অঞ্চলটি‘সাদারাশিয়া’নামেপরিচিত। পোল্যান্ডের লোকগল্পসংগ্রাহকরা এই অঞ্চলের কৃষকদের সঙ্গে মিশে, তাদের বাড়িতে থেকে এবং ক্ষেতখামারে ঘুরেঘুরে গল্পগুলো সংগ্রহ করে,পরে লিখিত ভাবে সেইসব কৃষকের ভাষায় বর্ণনা করেছেন।
মূলগল্পগুলো ছিলো গীতধর্মী অথবা এমন এক গদ্য-পদ্যের সংমিশ্রণে রচিত যা শুধু প্রাচীন গীতিকাব্যের মধ্যেই পাওয়া যায়। অনুবাদের প্রয়োজনে গীতিকাব্যে রচিত গল্পগুলোর গদ্যরূপ দেওয়া হয়েছেএবংগল্পের ক্রমাগতপুনরাবৃত্তি কোনো কোনো ক্ষেত্রে ছোটকরাহয়েছে। যদিওপ্রতিটিগল্পেইরয়ে গেছে মূলগল্পেরহাস্য-কৌতুক, রসবোধএবংনীতিশিক্ষা। বিশেষকরে এই গল্পবলারধরনের সঙ্গে জার্মানি, ভারতীয়এবং সেলেটিকজাতিসমূহের লোককাহিনিবলারধরনের সঙ্গে গভীরমিলরয়েছে, যাসহজেসাধারণমানুষেরহৃদয়েরগভীরে পৌঁছেযায়।
পোল্যান্ডর ক্রাকোভশহরমধ্যযুগেরউইরোপীয়শিল্প, সাহিত্যএবংসংস্কৃতির এক ঊর্বরভূমিরনাম। ভিস্টুলানদীরতীরেঅবস্থিত ভাভেল দূর্গের রেনেসাঁযুগের বিস্ময়কর সৌন্দর্য এই ছোট্টশহরেরপ্রাচীনরহস্যের স্বাক্ষরবহনকরে।টার্টাসপর্বতমালার পাদদেশে হাঁটতেহাঁটতেঅথবাচেস্তকোভাগির্জারপবিত্র স্থানব্লাকম্যাডোনারসামনেকিছুক্ষণনীরবে দাঁড়িয়ে থেকে অথবাতারচতুর্দিকে ঘুরতেঘুরতে যে অনুভূতি তৈরিহয়তাকেহৃদয়দিয়েঅনুভবনাকরে কোনোউপায় থাকেনা। এই পবিত্র স্থানেএকটিমহানসাংস্কৃতিকঐতিহ্যেরউপস্থিতিরয়েছে। যুগের পর যুগনতুননতুনপ্রতিভারসংস্পর্শ এই ঐতিহ্যকে সমৃদ্ধ করেছে। যে ইতিহাসএখনোআলো ফেলছে সুদূরঅতীতেরহাসিকান্নাজড়ানোজীবনেরউপর।
সাধারণতএইসবঐতিহাসিকঘটনারসারাংশ এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মেরকাছেযায় লোককাহিনিরমাধ্যমে। পোল্যান্ডের এই ঊর্বরভূমিতেবিভিন্নধরনেরঅগনিত লোককাহিনিছড়িয়েছিটিয়েআছে। অনেকগুলোভালোগল্পেরমধ্য থেকে সব থেকে ভালোগল্পগুলো বেছে নেওয়ার চেষ্টাকরাহয়েছে। এরমধ্যে কিছুরয়েছেঐতিহাসিকঘটনারদ্বারা সমৃদ্ধ এবংকিছুগল্প আছে শুধুই বিনোদনের জন্য। কিছুরূপকথাআছেসাহসিকতা দেখানোর, কিছুগল্প আছে উদারতা এবং বুদ্ধিমত্তার। কিছুগল্পে আছে শয়তানকে প্রতিহত করে স্রষ্টার শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠা করার কাহিনি।
অন্য গল্পগুলো রাজকুমারীদের, পিশাচ এবংজাদুকরের। রাজারানীর কাহিনিতে তাদের অনেকেরই আছেরাজ্য, রাজত্ব, দূর্গ এবংপ্রাসাদ। কাহিনিগুলোতে উল্লিখিত স্থানসমূহের অস্তিত্ব এখনো পোল্যান্ডে পাওয়াযায় এবংবিভিন্ন উপলক্ষে মানুষেরা এখনো এই সব স্থানসমূহে বেড়াতে যায়। উদাহরণস্বরূপ বলাযায় ক্রাকোভ শহরের পুরাতন মার্কেট ঘুরতেঘুরতে এখনো শোনাযায় সেই বাঁশিরসুর। ভিয়েলেস্কা লবণখনির গভীরে প্রবেশকরলে এখনো দেখাযায় খনিজ লবণদিয়ে তৈরি রাজকুমারী কিনগারমূর্তি। অথবা ভাভেলপাহাড়ের পাদদেশে ভিস্টুলানদীর তীরে প্রতিদিন সকাল-সন্ধ্যামনেরআনন্দে হেঁটে বেড়ানোযায়। এই ভাভেলপাহাড়ই পোলিশসভ্যতারপ্রাচীননিদর্শন। রাজারবাড়ি এবং ভানদার স্মৃতিজড়িত শহর অথবা আগুনমুখো ড্রাগনের আবাসস্থল।

বই-এরনাম: পোল্যান্ডেররূপকথা
অনুবাদক: অনন্ত উজ্জ্বল
প্রকাশনী: স্বদেশ শৈলী
প্রথমপ্রকাশ: ফেব্রুয়ারি ২০১৮
প্রচ্ছদ: মামুনহুসাইন
পরিবেশক: বাতিঘর, ঢাকা।
অমরএকুশেবই মেলায়বাতিঘর স্টলে (৪১৮-৪১৯) পাওয়াযাচ্ছে।
আইএসবিএন: ৯৭৮-৯৮৪-৯৩৫৪৬-০-৪
মূল্য: ২৫০টাকা

এই সংবাদটি পড়া হয়েছে ৮০০ বার

Share Button