শিরোনামঃ-


» প্রবীণ জনগোষ্ঠীর অভিজ্ঞতা সর্বত্র কাজে লাগাতে হবে ঃসমাজকল্যাণ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ১৭. এপ্রিল. ২০১৯ | বুধবার


সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি বলেছেন,আমাদের সমাজব্যবস্থায় প্রবীণদের অভিজ্ঞতা সর্বত্র কাজে লাগাতে হবে।পারিবার থেকে শুরু করে দেশ পরিচালনা পর্যিন্ত প্রবীণ জনগোষ্ঠীর অভিজ্ঞতার মুল্যায়ন করতে হবে।পাশাপাশি সিনিয়র সিটিজেন ঘোষণার বাস্তবায়ন,বিকল্প আনন্দদায়ক কর্মসংস্থান,সামাজিক মর্যাদা বৃদ্ধি,চিকিৎসা সেবা সহ প্রবীণদের পারিবারিক সহবস্থান নিশ্চিত করতে হবে। আমাদের বর্তমান সরকারের এবারের বাজেটে প্রবীণদের জন্য ২৪০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই টাকা থেকে প্রবীণ জনগোষ্ঠীর জন্য জনপ্রতি মাসিক ৫০০ টাকা সন্মানী প্রদান করা হচ্ছে।এইখাতে প্রবীণদের সংখ্যা দিগুণ করার ব্যাপারে উদ্যোগ নেয়া হবে।”

আজ সকালে রাজধানীর প্রেস ইন্সটিটিউট (পিআইবি) মিলনায়তনে বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরাম ও প্রবীণ বন্ধু ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত “উন্নত দেশ গঠনে প্রবীণ প্রবীণ নাগরিক ও সাংবাদিক সমাজের ভুমিকা” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব বলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আরো বলেন,”দেশে বর্তমানে এক কোটির উপরে প্রবীণ জনগোষ্ঠী রয়েছে এবং প্রবীণ বৃদ্ধির হার ৪.৪১ শতাংশ।গত ১০ বছরে দেশে ব্যপাক উন্নয়নের ফলে বাংলাদেশে এখন মানুষের গড় আয়ু বেড়ে দাঁড়িয়েছে ৭২ বছর। এভাবে বৃদ্ধি পেতে থাকলে এই বিরাট সংখ্যক প্রবীণদের জন্য আমাদের নতুনভাবে ভাবতে হবে। রাষ্ট্রের পাশাপাশি প্রবীণদের জন্য সকল নাগরিকের ভুমিকা পালন করতে হবে। প্রবীণ হলে মানুষের নানারকম সমস্যার উদ্ভব হয়।স্বাস্থ্য সমস্যাসহ চলাফেরায় নানা রকম সমস্যা দেখা দেয়।সরকার প্রবীণদের এরকম নানা ধরনের সমস্যার কথা বিবেচনায় এনে তাদেরকে সিনিয়র সিটিজেন ঘোষণা করা হয়েছে।প্রবীণদের পরিবারে মর্যাদা বৃদ্ধির জন্য পিতা মাতার ভরনপোষণ আইন পাশ করা হয়েছে।এর জন্য আলাদা নীতিমালাও করা হয়েছে। আমাদের বর্তমান ২০১৮-১৯ অর্থ বছরে প্রবীণদের জন্য মাসিক সম্মানী ভাতা ৫০০ টাকা করা হয়েছে।এই খাতে এবারের মোট বাজেট ২৪০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এই বাজেটে আমরা ভাতাভোগীর সংখ্যা আরো বৃদ্ধি করতে সক্ষম হবো।”

বাংলাদেশ সাংবাদিক ফোরামের সভাপতি আজিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজ ও বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘের মহাসচিব অধ্যাপক ড. আতিকুর রহমানসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের প্রবীণ নেতৃবৃন্দ।

এই সংবাদটি পড়া হয়েছে ২৬৩ বার

Share Button