» বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে আসছে সোনা-রূপার কয়েন

প্রকাশিত: ০৭. আগস্ট. ২০১৯ | বুধবার

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী পালন করতে বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী বছর ১৭ মার্চ শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে ১০০ ও ২০০ টাকা মূল্যমানের কয়েনসহ চারটি বিশেষ কয়েন ও মুদ্রা প্রকাশ করছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে রয়েছে ১০০ টাকা মূল্যমানের সোনার কয়েন ও ১০০ টাকা মূল্যমানের রূপার কয়েন। এছাড়াও বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে ১০০ টাকা ও ২০০ টাকা মূল্যমানের দুইটি বিশেষ স্বারক নোট বের করা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সিরাজুল ইসলাম। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ব্যাংক বিশেষ কয়েন ও মুদ্রাসহ দুইটি কয়েন ও দুইটি স্বারক নোট প্রকাশ করবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে সোনা ও রূপার আলাদা দুইটি কয়েন প্রকাশ করা হবে। এর মধ্যে রয়েছে ১০০ টাকা মুল্যমানের সোনার কয়েন ও ১০০ টাকা মুল্যমানের রূপার কয়েন। এছাড়াও ১০০ টাকা মূল্যমানের স্বারক নোট এবং ২০০ টাকা মুল্যমানের স্বারক নোট বের করা হবে। তিনি বলেন, এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক এই চারটি মুদ্রা প্রকাশের জন্য প্রয়োজনীয় কার্যক্রম শুরু করেছে। নির্ধারিত সময়ে তা প্রকাশ করা হবে।

সূত্র জানায়, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে সরকার নানা কর্মসূচী গ্রহণ করেছে। বাংলাদেশ ব্যাংকের পাশাপাশি বেশ কয়েকটি ব্যাংকও নানা উদ্যোগ নিয়েছে। ব্যাংকগুলো তাদের সিএসআর ফান্ড থেকে মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন গরীব ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য নানা কর্মসূচী গ্রহণ করতে যাচ্ছে।
এরইমধ্যে সরকার ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত বছরব্যাপী ‘মুজিব বর্ষ’ ঘোষণা করেছে। এছাড়াও চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেটেও বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী পালনের কথা বলা হয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৯৫ বার

Share Button

Calendar

October 2019
S M T W T F S
« Sep    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031