» বঙ্গবন্ধুর জীবনী ভিত্তিক চলচ্চিত্রের শ্যুটিং নভেম্বরে

প্রকাশিত: ০৮. মে. ২০১৯ | বুধবার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম নিয়ে
চলচ্চিত্রের শুটিং এ বছরের নভেম্বরে শুরু হবে । এরকম আশাবাদ আজ ব্যক্ত হয়েছে । ‘মুজিব বর্ষ ২০২০-২১’ শেষ হওয়ার আগেই এই চলচ্চিত্রের মুক্তির ব্যাপারে বাংলাদেশ-ভারত কর্মকর্তা পর্যায়ের এক সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে এ ব্যাপারে । বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার এই ছবির নির্মাতা করা হয়েছে ভারতীয় চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগালকে । তিনি জানান, চলচ্চিত্রের পান্ডুলিপি লেখক অতুল তিওয়ারী এই প্রকল্পের পটভূমি গবেষণার কাজে আগামী সপ্তাহে বাংলাদেশ সফর করবেন । সেখানে তাকে সহায়তা করবেন বাংলাদেশী চলচ্চিত্র ব্যক্তিত্ব পিপলু খান। উভয় দেশের কর্মকর্তাদের সঙ্গে শ্যাম বেনেগাল বৈঠকে অংশ নেন।
জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও সংগ্রামের ওপর ভিত্তি করে ১৮০ মিনিটের চলচ্চিত্রটির
এমন ঘোষণা উভয় দেশের প্রধানমন্ত্রীদ্বয় আগেই দিয়েছেন।
শ্যাম বেনেগাল বলেন, এই চলচ্চিত্রের জন্য বেশিভাগ অভিনেতা-অভিনেত্রী নেয়া হবে বাংলাদেশ থেকে এবং শিগগিরই আমরা অভিনেতা-অভিনেত্রী খোঁজার কাজটি শুরু করে দেব। অবশ্য বঙ্গবন্ধুর মতো মহান নেতার চরিত্রে যিনি অভিনয় করবেন তাকে পছন্দ করা হবে একটি কঠিন কাজ।
তিনি জানান, পান্ডুলিপির আনুষঙ্গিক বিষয় ও পাত্র-পাত্রী নির্বাচনের মতো কাজ হয়ে গেলে শুটিংয়ের জন্য সর্বোচ্চ ৮০ দিন লাগবে। শুটিং পরবর্তী কাজ হবে মুম্বাইয়ে।
ইংরেজি সাব-টাইটেলসহ চলচ্চিত্রটি নির্মিত হবে বাংলা ভাষায় এবং পরে অন্যান্য ভাষায় এটি তৈরি করা হবে।
প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভীর নেতৃত্বে বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলে ছিলেন ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ও তথ্য সচিব আব্দুল মালেক এবং ভারতের পক্ষে বৈঠকে নেতৃত্ব দেন তথ্য ও সম্প্রচার সচিব অমিত খারে।
২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধুর ওপর একটি বায়োপিক নির্মাণে বাংলাদেশ ও ভারতের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৫৪ বার

Share Button

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031