» বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন কবি আল মাহমুদ

প্রকাশিত: ০৬. মার্চ. ২০১৯ | বুধবার

বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন কবি আল মাহমুদ । তিনি সাহিত্যের প্রায় সব শাখাতেই হাত দিয়েছেন । পেয়েছেন ঈর্ষণীয় সাফল্য । তিনি গ্রামবাংলার সোঁদা মাটির ভালোবাসা দিয়ে তার সৃষ্টির নগরে গড়েছেন শাশ্বত অট্টালিকা। যতদিন বাংলা বর্ণমালা থাকবে, ততদিন আল মাহমুদ তার সৃষ্টির মধ্যে বেঁচে থাকবেন। মঙ্গলবার এক নাগরিক শোকসভায় বক্তারা বাংলা ভাষার অন্যতম সেরা কবি আল মাহমুদ স্মরণে এসব কথা বলেন।

আল মাহমুদ পরিষদ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এ শোকসভার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, ‘লোক লোকান্তর’, ‘কালের কলস’ ও ‘সোনালী কাবিন’ শুধু এ তিনটি কাব্যগ্রন্থ দিয়ে আল মাহমুদ বাংলা সাহিত্যে স্থায়ী আসন করে নিয়েছেন। সাহিত্যের যে পাতায় তিনি হাত দিয়েছেন, সেখানেই সফল হয়েছেন।

সাবেক মন্ত্রী ড. মঈন খান বলেন, সময়ের সঙ্গে মানুষের ধ্যান-ধারণার পরিবর্তন হয়। আল মাহমুদও এমন পরিবর্তনের মধ্য দিয়ে গিয়েছেন। কবিতা কখনও তাকে ছেড়ে যায়নি। মানুষ, দেশ, প্রকৃতি সব সময় তার সঙ্গে ছিল।

মাহমুদ শাহ কোরেশীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও অংশ নেন কবি আসাদ চৌধুরী, মুস্তফা জামান আব্বাসী, সাবেক বিচারপতি আবদুর রউফ, , কবি আল মুজাহিদী, আতাহার খান প্রমুখ।

শোকসভায় বক্তৃতায় মাঝেমধ্যে রেজাউদ্দিন স্ট্যালিন, মতিন বৈরাগী, বকুল আশরাফ,সৌমিত্র দেব ,ক্যামেলিয়া আহমেদ প্রমুখ স্বরচিত কবিতা আবৃত্তি করে আল মাহমুদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এই সংবাদটি পড়া হয়েছে ১০০ বার

Share Button

Calendar

March 2019
S M T W T F S
« Feb    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31