» বাংলাদেশ ও ভারতে স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠক

প্রকাশিত: ৩১. জুলাই. ২০১৯ | বুধবার

অনলাইন ডেস্কঃ ভারতের আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়েছেন প্রায় ৪০ লাখ মানুষ, যা নিয়ে বিতর্ক রয়েছে খোদ দেশটির অভ্যন্তরেই। এমতাবস্তায় বাংলাদেশের সঙ্গে একটি প্রত্যাবর্তন বিষয়ক চুক্তি করতে বেশি আগ্রহী দেশটি। সেজন্য আগামী ৭ আগস্ট স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে বৈঠকে অবৈধ অভিবাসীর বিষয়টি তুলতে পারেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

ওই বৈঠকে সীমান্তে পাচার, ভারতীয় ভুয়া মুদ্রা, ভারতীয় বিদ্রোহী গ্রুপ, রোহিঙ্গা শরণার্থী ও জনগণ সম্পৃক্ত বিভিন্ন ইস্যু নিয়েও আলোচনা হওয়ার কথা রয়েছে। ভারতের রাজধানী নয়া দিল্লিতে এই দু’নেতার মধ্যে বৈঠক হওয়ার কথা। এমন খবর প্রকাশ করেছে ভারতীয় সংবাদ সংস্থা দ্য ইকোনমিক টাইমস।

ওই খবরে বলা হয়, দু’দেশের জাতীয় নির্বাচনের পরে এটাই হবে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রথম দ্বিপক্ষীয় বৈঠক। একই সঙ্গে ভারতে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর এটাই হবে বিদেশী কোনো নেতার সঙ্গে অমিত শাহের প্রথম বৈঠক। আসাদুজ্জামান খানের সঙ্গে তার ৬ দফা বৈঠক হতে পারে বলেও ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

আরো বলা হয়, সম্প্রতি শ্রীলঙ্কায় ইস্টার সানডে’তে বোমা হামলার বিষয়টি বৈঠকে স্থান পেতে পারে। ইসলামিক স্টেট এবং আল কায়েদা বিশ্বজুড়ে যে হুমকি, সেই আলোকেই এ আলোচনা হতে পারে। জঙ্গি গোষ্ঠী আল কায়েদার সঙ্গে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের ঘনিষ্ঠ সম্পর্ক আছে বলে বিশ্বাস করা হয়। তাই এই গ্রুপটির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি আহ্বান জানাবেন অমিত শাহ।

প্রসঙ্গত, বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও আসাম রাজ্য থেকে যুবসমাজকে দলে ভেরানোর চেষ্টা করার কারণে সম্প্রতি ভারত সরকার জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ গ্রুপটিকে নিষিদ্ধ করে।

এছাড়াও আলোচনায় আসতে পারে ঢাকায় ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের অবস্থা। প্রতি বছর বাংলাদেশ থেকে ১০ লাখেরও বেশি বাংলাদেশি নাগরিক ভারত সফরে যায়। অন্য যেকোনো মিশনের তুলনায় ঢাকায় ভারতীয় হাই কমিশন, চট্টগ্রাম ও রাজশাহীতে দুটি সহকারী হাই কমিশন থেকে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় ভিসা ইস্যু করা হয়।

এ বিষয়ে সরকারি কর্মকর্তারা বলেন, ভারত ও বাংলাদেশের দুই নেতার এ বৈঠকে দুই দেশের আভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক কর্মকর্তারাও অংশ নেবেন। আলোচনার তালিকায় রয়েছে ভারত ও বাংলাদেশের মধ্যে ছিটমহল বিনিময়ের বিষয়ে পর্যালোচনাও।

এই সংবাদটি পড়া হয়েছে ৫১ বার

Share Button

Calendar

September 2019
S M T W T F S
« Aug    
1234567
891011121314
15161718192021
22232425262728
2930