» বাঙ্গাল আবু সঈদ এর ১০৫ তম জন্মজয়ন্তী আজ

প্রকাশিত: ২০. জুলাই. ২০২০ | সোমবার

কালজয়ী কবি ও কথাসাহিত্যিক বাঙ্গাল আবু সঈদ এর ১০৫ তম জন্মজয়ন্তী আজ। কবিকন্যা মেরিনা সঈদ জানান, বাঙ্গাল আবু সঈদ বহুবিধ প্রতিভার অধিকারী ছিলেন । তিনি একধারে কবি, প্রাবন্ধিক, ঔপন্যাসিক, নাট্যকার, সর্বোপরি সমাজ-মনস্ক এক যুগন্ধর সাহিত্যিক। তিনি প্রায় শ’খানেক প্রকাশিত গ্রন্থের জনক।

শেরে বাংলা এ,কে ফজলুল হক ও হোসেন শহীদ সোহরাওয়ার্দী তাঁকে দিয়েছিলেন বাঙ্গাল উপাধী। তাঁর অসধারন সাহিত্য কর্মের পুরস্কার স্বরুপ শেরে বাংলা এ,কে ফজলুল হক ও হোসেন শহীদ সোহরাওয়ার্দী তাকে এ উপাধী দেন।

১৯৪৭-এর দেশভাগ, ৫২’র ভাষা- আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র মুক্তিযুদ্ধসহ একাধিক সংগ্রামের অংশভাগী কলমসৈনিক দেশের মানুষের কল্যাণকামী ছিলেন।

রচনাশৈলী বৈশিষ্ট্য এবং বাণীবৈভবে তিনি তাঁর মুক্তমন ও মুক্তচেতনার স্বাক্ষর রেখে গেছেন।

বাঙ্গাল আবু সঈদ স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রিয়পাত্র ছিলেন। বঙ্গবন্ধুর সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক ছিল মধুর।

তিনি নড়াইল জেলার কালিয়া উপজেলার পীরোলিস্তান গ্রামে ১৯১৫ সালে ২০ জুলাই জন্মগ্রহন করেন। পিতা মখলেছ আহমদ এর দ্বিতীয় পুত্র কবি বাঙ্গাল আবু সঈদ।

তিনি একাধারে রচনা করেছেন উপন্যাস , কিশোর উপন্যাস, প্রবন্ধ , শিশু সাহিত্য, গানের বই নাটক, রম্য রচনা। যা তাঁর জীবদ্দশায় পত্রিকাতে ছাপা হয়।

১৯৬০ হতে ১৯৭১ পর্যন্ত বাংলা একাডেমী ও লেখক সংঘের সদস্য ছিলেন।

৭১ পরবতী সরকার যুদ্ধোত্তর বাঙালী চেতনার কলম সৈনিক হিসাবে অনন্য ভূমিকা রাখায় সংস্কৃতি মন্ত্রনালায় হতে তাঁকে ভাতা প্রদান করেন।

এ পর্যন্ত বেশ কয়েকজন গুণী মানুষ আবু সঈদ পুরস্কার পেয়েছেন । এদের মধ্যে আছেন কবি মুহম্মদ নুরুল হুদা ও কবি সৌমিত্র দেব ।

এই সংবাদটি পড়া হয়েছে ২২৫ বার

Share Button

Calendar

October 2020
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031