শিরোনামঃ-


» বিদায় সৈয়দ বুলন্দ মুনির দানিয়াল

প্রকাশিত: ২৪. জানুয়ারি. ২০২০ | শুক্রবার


সালেহ মওসুফ

গত দুদিন ধরে ফেসবুকে কোন স্ট্যাটাস দিই নি। মনটা বিষাদে ছেয়ে গেছে । কারণ সৈয়দ মুনির দানিয়ালের অকাল মৃত্যু । এই মৃত্যু মৌলডীবাজারের জন্য এক অপূরণীয় ক্ষতি । সম্পর্কে আমার আপন খালাতো ভাই। বয়সে আমার বড় হলেও
আমার সাথে দানিয়াল ভাইয়ের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিলো। সাহিত্য সংস্কৃতি, ক্রীড়া, স্কাউটিং সামাজিক আন্দোলন সর্ব ক্ষেত্রে স.ব.ম দানিয়াল ভাইয়ের অবাধ বিচরণ ছিলো। সংগীত ও কবিতা প্রেমিক ছিলেন। আবৃত্তি করতেন চমৎকার । মনে পড়ে তার কন্ঠে রবীন্দ্রনাথ ঠাকুরের নির্ঝরের স্বপ্ন ভঙ্গ কবিতা ” আজি এ প্রভাতে রবির কর, কেমনে পশিলো প্রাণের পর
কেমনে পশিল গুহার আঁধারে প্রভাত পাখীর গান”। সংগীতপ্রেমী দানিয়াল ভাই শিল্পকলা একাডেমীর সাথে কাজ করেছেন। দানিয়াল ভাই একজন ভালোমানের গীতিকার ছিলেন। তার লেখা চা শ্রমিকের ভাষায় একটি গান ” ছেমল কুড়ির ফাঁকে ফাঁকে কেন ডাকচ রে রছিয়া, পাতি যেমন ডালের মাঝে রইচে আপন হইয়া ” সুর করেছিলেন সজল দা ( শ্রীমংগল) আর গানটি গেয়েছিলাম আমি এবং সামিনা খালা( আমাদের সম্পর্কে খালা)
দানিয়াল ভাই অত্যন্ত ধর্মপ্রাণ মানুষ ছিলেন। ছোটবেলা দেখছি মিলাদ পড়ানো থেকে শুরু করে শিরণি বিতরণের দায়িত্ব নিতেন। একজন দক্ষ সংগঠক ছিলেন। একই ভাবে অন্য ধর্মাবলম্বীদের প্রতি তার ছিলো অগাধ ভালোবাসা ও সম্মান । একজন খাঁটি বাংগালী ছিলেন আমার এই ভাইটি। প্রতিটি কাজে তার ছিলো একনিষ্ঠতা এবং মেধার ছোঁয়া । আমরা একসাথে সাংস্কৃতিক অংগনে কাজ করেছি। আমি যখন ঊননব্বইতে একটি রাজনৈতিক মামলায় পুলিশের হাতে গ্রেফতার হই। দানিয়াল ভাই অকল্পনীয় পরিশ্রম করে এবং ব্যক্তিগত প্রভাব খাটিয়ে আমাকে মুক্তি পেতে সহযোগিতা করেন। দায়িত্ব কাঁধে নিয়ে কাজ করতেন।
নাটকেও দারুণ অভিনয় করতেন দানিয়াল ভাই । দুই ভাই একসাথে সাংস্কৃতিক অনুষ্ঠান করেছি । অনেক সময় আমার সাথে পরামর্শ করতেন কিভাবে সফলভাবে প্রোগ্রাম সম্পন্ন করা যায় । দানিয়াল ভাই ছিলেন মানুষ গড়ার কারিগর। পৌরসডা আদর্শ উচ্চ বিদ্যালয়ের জনপ্রিয় শিক্ষক । সদা হাসিখুশি ভাইটি আমার আমি তোমাকে অনুভব করবো। তোমার এ মহাপ্রয়াণ মৌলডীবাজারবাসীর জন্য এক বেদনাময় কাব্য । আসুন আমরা দানিয়াল ভাইয়ের অবদান স্মরণ করি। তার নাম স্বর্ণাক্ষরে লিখা থাকবে সবার অন্তরে সে বিশ্বাস আমার আছে। সবার কাছে আমার আবেদন থাকলো আসুন আমরা দানিয়াল ভাইয়ের নাম ধরে রাখতে গুরুত্বপূর্ণ কিছু করি।
ওপারে ভালো থেকো প্রিয় ভাই সৈয়দ মুনির দানিয়াল ।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৩০ বার

Share Button