» বিদেশি দুধ বাজার দখল করুক সেটা কাম্য নয়: হাইকোর্ট

প্রকাশিত: ৩০. জুলাই. ২০১৯ | মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদকঃ দেশীয় দুধ উৎপাদন-বিপণন বন্ধ হওয়ার কারণে বিদেশি গুঁড়া দুধে বাজার সয়লাব হোক কিংবা বিদেশি গুঁড়া দুধ বাংলাদেশের বাজার দখল করুক সেটা কাম্য নয় বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

বিএসটিআই’র অনুমোদিত কোম্পানির দুধে মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান পাওয়ার প্রেক্ষাপটে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কোম্পানিগুলোর বিরুদ্ধে কী ব্যবস্থা নিয়েছে তার প্রতিবেদন দাখিলের পর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

প্রতিবেদন দাখিল করে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আইনজীবী ব্যারিস্টার ফরিদুল ইসলাম আদালতকে বলেন: ‘আমরা এরই মধ্যে ১০ টি কোম্পানির বিরুদ্ধে মামলা করেছি। এছাড়া বিএসটিআইকে চিঠি দিয়েছি ক্ষতিকর উপাদান পাওয়া কোম্পানিগুলোর বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়ার জন্য। এছাড়া নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।’ এসময় হাইকোর্ট বলেন: দেশীয় দুধ উৎপাদন-বিপণন বন্ধ হওয়ার কারণে বিদেশি গুঁড়া দুধে বাজার সয়লাব হোক কিংবা বিদেশি গুঁড়া দুধ বাংলাদেশের বাজার দখল করুক সেটা আমাদের কাম্য নয়।

‘দেশীয় খামারীদের দুধ উৎপাদন বন্ধ হোক, এটা চাই না। আমারা চাই দেশীয় খামারীদের দুধের উৎপাদনের বিস্তার আরো বাড়ুক। তবে উৎপাদিত সে দুধ হতে হবে নিরাপদ ও মান সম্পন্ন।’এরপর আদালত আগামী ২০ অক্টোবর এবিষয় আদেশের জন্য দিন ধার্য করেন। আজ আদালতে বিএসটিআইয়ের পক্ষে ছিলেন আইনজীবী সরকার এম আর হাসান। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মামুন মাহবুব। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার ফরিদুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

এর আগে গতকাল বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান থাকায় বিএসটিআইয়ের অনুমোদিত ১৪ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন, সরবরাহ ও বিপণন ৫ সপ্তাহের জন্য বন্ধের নির্দেশ দেন।

আদালত তার স্বতঃপ্রণোদিত আদেশে যে ১৪ কোম্পানির পাস্তুরিত দুধের উৎপাদন, সরবরাহ ও বিপণন বন্ধের নির্দেশ দেন সেগুলো হচ্ছে-
১. আফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রোডাক্ট লিমিটেডের ‘আফতাব’
২. আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ‘ফার্মফ্রেশ মিল্ক’
৩. আমেরিকান ডেইরি লিমিটেডের ‘মো’
৪. বাংলাদেশ মিল্ক প্রডিউসারস কো অপারেটিভ উইনিয়ন লিমিটেড এর ‘মিল্ক ভিটা’
৫. বারো আউলিয়া ডেইরি মিল্ক এন্ড ফুডস লিমিটেডের ‘ডেইরি ফ্রেশ’
৬. ব্র্যাক ডেইরি এন্ড ফুড প্রজেক্ট ‘আড়ং ডেইরি’
৭. ড্যানিশ ডেইরি ফার্ম লিমিটেডের ‘আয়রান’
৮. ইছামতি ডেইরি এন্ড ফুড প্রোডাক্ট এর ‘পিউরা’
৯. ইগলু ডেইরি লিমিটেডের ‘ঈগলু’
১০. প্রাণ ডেইরি লিমিটেডের ‘প্রাণমিল্ক’
১১. উত্তরবঙ্গ ডেইরির ‘মিল্ক ফ্রেশ’
১২. শিলাইদহ ডেইরির ‘আল্ট্রা’,
১৩. পূর্ব বাংলা ডেইরি ফুড ইন্ডাস্ট্রিজের ‘আরওয়া’
১৪. তানিয়া ডেইরি এন্ড ফুড প্রোডাক্টস ‘সেইফ’।

অন্যদিকে শুধুমাত্র মিল্ক ভিটার পাস্তুরিত দুধ উৎপাদন, সরবরাহ ও বিপণন বন্ধে হাইকোর্টের আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করে সোমবার আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে মিল্ক ভিটার করা আবেদনের শুনানি নিয়ে চেম্বার আদালতের বিচারপতি মোঃ নুরুজ্জামান মিল্ক ভিটার বিষয়ে দেওয়া হাইকোর্টের আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করেন।

এই আদেশের পর মিল্ক ভিটার ব্যবস্থাপনা পরিচালক মো. দেলোয়ার হোসেন বলেন: চেম্বার আদালতের এই আদেশের ফলে মিল্ক ভিটার পাস্তুরিত দুধ উৎপাদন, সরবরাহ ও বিপণনে আর কোনো বাধা রইল না। আমরা আজ (সোমবার) দুধ উৎপাদন বন্ধ রেখেছিলাম। তবে চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করায় আগামীকাল থেকে আবার উৎপাদন, সরবরাহ ও বিপণন শুরু করব।

এই সংবাদটি পড়া হয়েছে ১০৪ বার

Share Button

Calendar

October 2019
S M T W T F S
« Sep    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031