‘বিষয় নয়, সময়জ্ঞানে মেলে বেশি লাইক’

প্রকাশিত: ১২:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৬

‘বিষয় নয়, সময়জ্ঞানে মেলে বেশি লাইক’

এসবিএন ডেস্ক: আপনি ধরুন, একটা স্ট্যাটাসকে আকর্ষণীয় করতে যথেষ্ট খেটেছেন। চমৎকার সব তথ্য ও টুয়িস্ট দিয়েছেন। কিন্তু পোস্ট করার পর দেখা গেলো তাতে পর্যাপ্ত ‘লাইক’ পাওয়া গেলো না। তাতে স্বাভাবিকভাবেই মন খারাপ হবে। কিন্তু একদল গবেষক বলছেন, মন খারাপ করার কিছু নেই। কারণ, ভুল সময়ে স্ট্যাটাস পোস্ট করার জন্য তাতে লাইক পড়েনি। যদি সঠিক সময়ে স্ট্যাটাস পোস্ট করা হতো তবে পর্যাপ্ত লাইক পাওয়া যেতো। সূত্র- ওয়ান ইন্ডিয়া।

গবেষক দলের পক্ষ থেকে বলা হয়েছে, কনটেন্ট বা বিষয়বস্তুর কারণে নয়, বরং ‘উপযুক্ত’ সময়ে পোস্ট করার কারণে স্ট্যাটাসে লাইক পরে বেশি।

সান ফ্রান্সিসকোর লিথিয়াম টেকনোলোজিস নামের একটি প্রতিষ্ঠানের করা এই গবেষণায় বলা হয়েছে, সার্বিকভাবে সবার জন্য স্ট্যাটাস পোস্টের উপযুক্ত সময় হলো ছুটির দিনের সন্ধ্যা ৭টা থেকে ৮টা। বিষয়বস্তু খুব একটা ভালো না হলেও এই সময় স্ট্যাটাস পোস্ট করলে তা লাইক পাবে।

গবেষক দলের দাবি, ফেসবুক ব্যবহারকারীদের লাইক-কমেন্ট দেয়াটা তাদের সাপ্তাহিক স্থান, অবস্থান, সময়, অবকাশ আচরণ ইত্যাদি উপাদানের উপর নির্ভর করে।

গবেষকরা আরও দাবি করেন, উপরের উপাদানগুলোর কারণে বিভিন্ন সিটির লোকজন বিভিন্ন সময় বেশি বেশি লাইক বা কমেন্ট দিয়ে থাকে। যেমন, মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিস্কো ও নিউইয়র্কের ফেসবুক ব্যবহারকারীরা তাদের কর্ম-ঘণ্টার শুরুতে লাইক বা কমেন্ট দেয় বেশি। কিন্তু প্যারিসের ফেসবুক ব্যবহারকারীরা তাদের কর্ম-ঘণ্টা শুরুর দুই ঘণ্টা পরে লাইক বা কমেন্ট দেয়া শুরু করে। আবার লন্ডনের ফেসবুক ব্যবহারকারীরা তাদের কর্ম-ঘণ্টা শেষে লাইক বা কমেন্ট দেয় বেশি।

গবেষকরা বলেন, ফেসবুক নির্ভর ব্যবসায়িক উদ্যোক্তারা যদি সময়ের এই ব্যাপারটা খেয়াল রেখে তাদের প্রচারণা চালান তবে বেশি সফলতা আসবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

http://jugapath.com