» বেশি বরাদ্দ পেয়েও উন্নয়নে পিছিয়ে আছে রেলপথ মন্ত্রণালয়

প্রকাশিত: ০৫. জানুয়ারি. ২০২০ | রবিবার

বেশি বরাদ্দ পেয়েও উন্নয়নে সবচেয়ে পিছিয়ে আছে রেলপথ মন্ত্রণালয় । অথচ বেশি বরাদ্দ পাওয়া ১০ মন্ত্রণালয়ের মধ্যে রেলপথ একটি । যোগাযোগ খাতের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই মন্ত্রণালয় উন্নয়নে ব্যয় করেছে মাত্র ৯৪০ কোটি টাকা । বরাদ্দের ৭ দশমিক ৭৬ শতাংশ।

২০১৯-২০ অর্থবছরের নভেম্বর পর্যন্ত এডিপির মাত্র ১৯ দশমিক ২৪ শতাংশ বাস্তবায়ন হয়েছে, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ২০ দশমিক ১৫ শতাংশ।

বাজেটে অনুমোদিত ২ লাখ ১৫ হাজার ১১৪ কোটি টাকার উন্নয়ন বরাদ্দ থেকে নভেম্বর পর্যন্ত ব্যয় হয়েছে ৪১ হাজার ৩৮৭ কোটি টাকা।

উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন ও পরীবিক্ষণ বিভাগের (আইএমইডি) হালনাগাদ তথ্য অনুযায়ী, নভেম্বর পর্যন্ত সরকারি তহবিল থেকে ২৯ হাজার ২৫৪ কোটি টাকা, প্রকল্প সহায়তার থেকে মাত্র ১১ হাজার ৮৭ কোটি টাকা ও সংস্থার নিজস্ব তহবিল থেকে ১ হাজার ৪৬ কোটি টাকা ব্যয় হয়েছে।

আইএমইডির প্রতিবেদনে বলা হয়েছে, বেশি বরাদ্দ পাওয়া ১০ মন্ত্রণালয়ের মধ্যে রেলপথ মন্ত্রণালয় সবচেয়ে পিছিয়ে আছে। যোগাযোগ খাতের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই মন্ত্রণালয় উন্নয়নে ব্যয় করেছে মাত্র ৯৪০ কোটি টাকা, যা বরাদ্দের ৭ দশমিক ৭৬ শতাংশ।

দেশের রেলপথের উন্নয়নে এবার এই মন্ত্রণালয়কে ১২ হাজার ১১০ কোটি টাকা বা মোট বরাদ্দের প্রায় ৬ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে।

রেল বিভাগের মহাপরিচালক মো. শামছুজ্জামান বলেন, অর্থবছরের শুরুতে বর্ষার জন্য আমরা প্রকল্পের কাজ তেমন এগিয়ে নিতে পারিনি। নভেম্বর পর্যন্ত বাস্তবায়ন কিছুটা পিছিয়ে থাকলেও এরপর থেকে কাজের গতি অনেক বেড়েছে।

অর্থবছর শেষে প্রকল্পের অগ্রগতি লক্ষ্যমাত্রা অনুযায়ী বাস্তবায়ন করা যাবে বলে তার ধারণা।

এই সংবাদটি পড়া হয়েছে ১০৮ বার

Share Button