» ভিআইপি লেন প্রত্যাহার চেয়ে সুজন-এর বিবৃতি

প্রকাশিত: ০৭. ফেব্রুয়ারি. ২০১৮ | বুধবার

সুজনের সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার এক বিবৃতিতে  বলেন ,

ভিআইপিদের চলাচলের সুবিধার্থে রাজধানীতে আলাদা লেন করার প্রস্তাবকে সুজন-সুশাসনের জন্য নাগরিক এর পক্ষ থেকে আমরা অসাংবিধানিক ও বৈষম্যমূলক বলে মনে করি। এ ধরনের প্রস্তাব সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন, বৈষম্যমূলক ও ক্ষমতার চূড়ান্ত অপব্যবহারের শামিল। এই প্রস্তাব সংবিধানে বর্ণিত-সুযোগের সমতা, আইনের দৃষ্টিতে সমতা এবং ধর্ম, গোষ্ঠী প্রভৃতি কারণে কোন নাগরিকের প্রতি রাষ্ট্রের বৈষম্য প্রদর্শন না করার মহান নীতিসমূহের লংঘন। বস্তুত একটি গণতান্ত্রিক রাষ্ট্রে কোন নাগরিকের ভিআইপি হওয়ার সুযোগ নাই।

পত্রিকা মারফত আমরা জানতে পেরেছি যে, তীব্র যানজট থেকে রেহাই পেতে এবার সরকারের অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি (ভিআইপি) ও সেবা সংস্থার গাড়ির জন্য ঢাকার সড়কে আলাদা ও সংরক্ষিত লেন রাখার প্রস্তাব করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে পাঠানো প্রস্তাবটির ওপর এখন মতামত তৈরি করছে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

আমরা মনে করি, আলাদা লেন করে ভিআইপি ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ কোন বিশেষ মহলকে অসাংবিধানিক ও অনৈতিক সুবিধা প্রদানের উদ্যোগ গণতান্ত্রিক চর্চার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। সরকার এ ধরণের অনিয়মকে কোনভাবেই উৎসাহিত করবে না বলেই আমরা বিশ্বাস করি। যেকোন প্রকার অন্যায্য ও আইনবহির্ভূত আচরণের কারণে অসাংবিধানিক ও বৈষম্যমূলক নিয়ম চালু করা গ্রহণযোগ্য হবে না। এ ধরণের প্রস্তাব ক্ষমতাশালীদের অনৈতিক আচরণে উৎসাহিত করার পাশাপাশি ট্রাফিক ব্যবস্থাপনায় চ্যালেঞ্জ ও জনদূর্ভোগ বৃদ্ধি করবে বলেও আমরা মনে করি।

আমরা, মন্ত্রিপরিষদ বিভাগের এধরনের প্রস্তাব অবিলম্বে প্রত্যাহার করে এ সংক্রান্ত কোন বিধি প্রণয়ণ থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সব পক্ষকে আহ্বান জানাচ্ছি।

এই সংবাদটি পড়া হয়েছে ১২৯ বার

Share Button

Calendar

September 2018
S M T W T F S
« Aug    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30