» মণিপুরী শিশুদের মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা বিষয়ক সেমিনার

প্রকাশিত: ০৫. আগস্ট. ২০১৯ | সোমবার

সুতপা সিনহা

প্রাথমিক স্তরে প্রতিটি শিশুর মাতৃভাষায় শিক্ষা গ্রহণ করা একটি ন্যায্য অধিকার। সম্প্রতি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও মণিপুরী ললিতকলা একাডেমীর আয়োজনে মণিপুরী ললিতকলা একাডেমী অডিটোরিয়ামে আয়োজিত সেমিনারে বক্তারা এমন বক্তব্য রাখেন। সেমিনারে বক্তারা মাতৃভাষার পাশাপাশি দেশে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র সকল জাতিসত্তার নিজস্ব ভাষা রক্ষা, বাংলাদেশে প্রাক-প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে মণিপুরী বিষ্ণুপ্রিয়া এবং মণিপুরী মীতৈ ভাষাকে অন্তর্ভূক্ত করার জন্য সরকারের প্রতি জোর দাবী জানিয়ে বলেন, প্রাথমিক স্তরে প্রতিটি শিশুর মাতৃভাষায় শিক্ষা গ্রহণ করা একটি ন্যায্য অধিকার।
মণিপুরী ললিতকলা একাডেমীর উপ-পরিচালক(অতিরিক্ত দায়িত্ব) ও কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হকের সভাপতিত্বে ও গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহর সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা। বিশেষ অতিথি ছিলেন লেখক-গবেষক ড. রণজিৎ সিংহ, লোক গবেষক আহমদ সিরাজ, মাধবপুর ইউপি চেয়ারম্যান পুষ্প কুমার কানু, মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিংহ, কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি বিশ্বজিৎ রায়, মণিপুরী ভাষা উন্নয়ন পরিষদের সভাপতি রসমোহন সিংহ।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মণিপুরী ললিতকলা একাডেমীর গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহ। আলোচনায় অংশ নেন প্রভাষক রাবেয়া খাতুন, মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক কমলা বাবু সিংহ, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, মোনায়েম খান, নির্মল এস পলাশ, মণিপুরী পত্রিকার পৌরী সম্পাদক শিক্ষক সুশীল কুমার সিংহ, শিক্ষক রানা রঞ্জন সিংহ, মল্লিকা দেবী প্রমুখ।
সেমিনারে বক্তারা বলেন, মাতৃভাষা মাতৃদুগ্ধতুল্য। একটি শিশুর বেড়ে উঠার জন্য মাতৃদুগ্ধ যেমনি প্রধান ও প্রয়োজনীয় উপাদান, মাতৃভাষাও তেমনি অপরিহার্য্য। মাতৃভাষার সাথে শিশুর সম্পর্ক অবিচ্ছেদ্য। সুতরাং প্রাথমিক স্তরে প্রতিটি শিশুর মাতৃভাষায় শিক্ষা গ্রহণ করা একটি ন্যায্য অধিকার। তাই অবিলম্বে মণিপুরী ভাষায় প্রাথমিক শিক্ষা চালু অন্তর্ভুক্তি করার জন্য মত পোষণ করেন। বক্তারা আরো বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠী মণিপুরী শিশুদের মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা বিষয়ক এই সেমিনারে শিশুদের মৌলিক অধিকার পূরণ এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা রক্ষার্থে প্রাথমিক স্তরে শিশুদের মাতৃভাষায় শিক্ষাদান অত্যাবশকীয় বলে বিশ্বব্যাপী স্বীকৃত। সেমিনারে মণিপুরী জনগোষ্ঠীর সামাজিক নেতৃবৃন্দ, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৩৯ বার

Share Button

Calendar

December 2019
S M T W T F S
« Nov    
1234567
891011121314
15161718192021
22232425262728
293031