» মনুব্যারেজের রাস্তা সংস্কার না হওয়ায় চরম দুর্ভোগে পর্যটকরা

প্রকাশিত: ১১. জুলাই. ২০১৮ | বুধবার

মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার:
মৌলভীবাজার মনুব্যারেজে যাতায়াতের একমাত্র রাস্তাটি দীর্ঘদিন যাবত  অবহেলিত ।    যানবাহন চলাচলে অচলাবস্থা সৃষ্টি হয়েছে।

জানা যায়, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবি) মনু ব্যারেজ প্রকল্পের আওতাধীন নিজস্ব তত্ত্বাবধানে ৮৬ মিটার দৈর্ঘ্য’র এই মনু ব্যারেজটি ১৯৮৬ সালে নির্মিত হয় । এর  পর থেকে স্থানীয় পর্যটকদের কাছে এটি আকর্ষনীয় পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিতি লাভ করতে শুরু করলে এখানে বছরের প্রায় প্রতিদিনই স্কুল,কলেজের শিক্ষার্থী, প্রবাসী সহ নানান প্রান্ত থেকে ছুটে আসেন পর্যটকরা। ব্যারেজের পাশে গড়ে উঠা পার্ক কিংবা নদীর দু’পাড়ে দাঁড়িয়ে পর্যটকরা অবলোকন করেন নদীর মনোরম জলদৃশ্য । মনু ব্যারেজের পাশেই স্থানীয় বিনিয়োগে পর্যটকদের জন্য তৈরি হয়েছে আন্তর্জাতিক মানের রাঙাউটি রিসোর্ট এবং দক্ষিণ দিকে লেকের পাড়ে রয়েছে পর্যটকদের মনোরঞ্জনের জন্য একটি মিনি পার্ক, সেখানে শিশুদের বিনোদনের জন্য রয়েছে বিভিন্ন ধরনের রাইড এবং বড়দের জন্য রয়েছে স্পিডবোর্ড সহ নানান ব্যবস্থা ।  এসব কারনে এই স্থানটির গুরুত্ব  পর্যটকদের কাছে অনেক বেশি মনে হলেও রাস্তার বেহাল দশার কারনে পর্যটক বিমুখ হচ্ছে স্থানটি। পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, জায়গাটি পর্যটনের জন্য আকর্ষনীয় হলেও দর্শনার্থী প্রবেশে বেশ কিছু নিয়ম কানুন রয়েছে। তবে নিয়ম বাঁধা উপেক্ষা করেই প্রতিদিন অসংখ্য দর্শনার্র্থী পরিবার পরিজন নিয়ে বেড়াতে আসেন এখানে। স্থানীয় লোকজন ও পর্যটকরা সড়কের এই বেহাল দশার জন্য দুশছেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের।

সরেজমিনে গিয়ে জানা যায়, মৌলভীবাজার থেকে শমশেরনগর যাতায়াতের পথে সদর উপজেলার মাতারকাপন চক্ষু হাসপাতালের সামনের মূল সড়ক থেকে মনুব্যারেজ পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব অর্থায়নে নির্মিত প্রায় এক কিলোমিটার পাকা রাস্তাটি দীর্ঘদিন যাবত সংস্কার না হওয়ায় এই সড়ক দিয়ে পর্যটক সহ সাধারণ মানুষ চলাচল করতে পারছেনা । সম্পুর্ন এক কিলোমিটার রাস্তার প্রায় পুরোটা জুড়ে তৈরি হয়েছে খানাখন্দ। কার্পেটিং উঠে গিয়ে একটু পর পর বড় বড় গর্ত সৃষ্টি হওয়ায় অনেক সময় ছোটখাটো যানবাহন এসব গর্তে পড়ে গিয়ে নষ্ট হয়ে যাচ্ছে। কর্তৃপক্ষের অব্যবস্থাপনা,নিরাপত্তা সঙ্কট সহ বিভিন্ন কারনে জেলা সদরের আকর্ষনীয় এই স্থানটি এখন পর্যটন শুন্যই বলা যায়।
মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ড (পাউবি) এর সহকারী প্রকৌশলী মুখলিছুর রহমান জানান, বিগত ৩-৪ বছর যাবত রাস্তার এই অবস্থা তৈরি হয়েছে, মুলত বাজেট না আসার কারনে এই রাস্তাটি দীর্ঘদিন যাবত সংস্কার করা যাচ্ছেনা। তিনি বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি ও জেলা পরিষদকে আমরা কয়েকবার প্রস্তাবানা দিলেও এখন পর্যন্ত তারা রাস্তার সংস্কার বিষয়ে কোন ব্যবস্থা নেননি।

বাংলাদেশ উদীচি শিল্পী গোষ্ঠি মৌলভীবাজার জেলা সংসদের সহ সাধারণ সম্পাদক মীর ইউসুফ আলী বলেন, একমাত্র বিনোদন কেন্দ্র মনু ব্যারেজ, যেখানে রিসোর্ট ,লেইক ও পার্ক আছে, কিন্তু দু:খ জনক হলেও সত্য, মনুব্যারেজ যাওয়ার একমাত্র রাস্তাটি এতই খারাপ যে এখানে পায়ে হেঠে যাওয়াও সম্ভব হয়না। তিনি এব্যাপারে পানি উন্নয়ন বোর্ড এবং সড়ক ও জনপথ বিভাগকে কার্যকর ব্যবস্থা নেয়ারও দাবি জানান।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৭২ বার

Share Button

Calendar

October 2018
S M T W T F S
« Sep    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031