শিরোনামঃ-


» মোংলা বন্দর ওয়াচম্যানদের ক্ষোভ

প্রকাশিত: ২০. সেপ্টেম্বর. ২০১৮ | বৃহস্পতিবার

বাণিজ্যিক জাহাজে ওয়াচম্যান (নিরাপত্তা প্রহরী) নিয়োগের বিধান রয়েছে। কিন্তু কতিপয় শিপিং এজেন্ট সেই আইন না মানায় ওয়াচম্যানদের মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে। তাঁরা এ ব্যাপারে লিখিত অভিযোগও করেছেন।

মোংলা বন্দর স্টিভিডরিং ওয়াচম্যান ওয়েলফেয়ার সংঘের নেতারা বলছেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন মোংলা বন্দরের উপদেষ্টা কমিটির ১৪তম সভায় জাহাজে ওয়াচম্যান (নিরাপত্তা প্রহরী) নিয়োগের সিদ্ধান্ত হয়। কিন্তু কয়েকটি শিপিং এজেন্টের (বন্দরে আসা জাহাজের প্রতিনিধি) খামখেয়ালিপনায় তা কার্যকর করা হচ্ছে না।

সিদ্ধান্ত না মানা ও আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মোংলা বন্দর স্টিভিডরিং ওয়াচম্যান ওয়েলফেয়ার সংঘের পক্ষ থেকে নৌপরিবহন মন্ত্রণালয়সহ প্রশাসনের বিভিন্ন প্রতিষ্ঠানে লিখিত অভিযোগও করা হয়েছে।

মোংলা বন্দর স্টিভিডরিং ওয়াচম্যান ওয়েলফেয়ার সংঘের সভাপতি মো. গোলাম মোস্তফা বলেন, মোংলা বন্দরে আগত দেশি-বিদেশি জাহাজে চুরি-ডাকাতি ঠেকাতে ওয়াচম্যান (নিরাপত্তা প্রহরী) নিয়োগের সিদ্ধান্ত অনেক আগের। কিন্তু এ সিদ্ধান্ত কোনোভাবেই মানছে না সামন্দা, কনভেয়ার, ইউনি ওশান ও ইউনি গ্লোবালের মতো কয়েকটি শিপিং এজেন্ট।

‘এসব শিপিং এজেন্ট জাহাজে ওয়াচম্যান নিয়োগ দেয় না। এ জন্য জাহাজে চুরিসহ কোনোরকম অপ্রীতিকর ঘটনা ঘটলে তার দায় ওই সব শিপিং এজেন্টকেই নিতে হবে,’ যোগ করেন গোলাম মোস্তফা।

এদিকে, বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের (খুলনা) চেয়ারম্যান ক্যাপ্টেন রফিকুল ইসলাম এবং স্টিভিডর মেসার্স নুরু অ্যান্ড সন্সের মালিক আলহাজ এইচ এম দুলাল বলেন, বন্দরে আগত জাহাজের নিরাপত্তার স্বার্থে ওয়াচম্যান (নিরাপত্তা প্রহরী) নিয়োগ বাধ্যতামূলক এবং এটা সরকারি সিদ্ধান্ত। যদি কোনো শিপিং এজেন্ট এ নিয়ম না মানে, তাদের বিরুদ্ধে বন্দরের হারবার বিভাগের আইনগত ব্যবস্থা নেওয়া প্রয়োজন। আর এ বিষয়ে মূলত ব্যবস্থা নিতে পারে হারবার বিভাগই। হারবার মাস্টার তাদের জরিমানাসহ আইনানুগ ব্যবস্থা নিতে পারেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার দুরুল হুদা বলেন, জাহাজে ওয়াচম্যান (নিরাপত্তা প্রহরী) নিয়োগ না দেওয়ার বিষয়ে এরই মধ্যে কতিপয় শিপিং এজেন্টের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ পেয়েছি। এ ব্যাপারে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৯১ বার

Share Button

Calendar

July 2019
S M T W T F S
« Jun    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031