মানব প্রজাতির ভবিষ্যৎ অনিশ্চিত : বিজ্ঞানবক্তা আসিফ

প্রকাশিত: ১০:০০ পূর্বাহ্ণ, মার্চ ৭, ২০১৯

মানব প্রজাতির ভবিষ্যৎ অনিশ্চিত : বিজ্ঞানবক্তা আসিফ


তাওহীদ হাসান

প্রাকৃতিক ও মহাজাগিতক কারণেই প্রাণিজগতের একমাত্র দ্বিপদী প্রজাতিটির ভবিষ্যৎ খুবই অনিশ্চিত। তার ওপর ক্ষমতা ও শ্রেষ্ঠত্ব লাভে মরিয়া মানুষ নিজেদের ভবিষ্যৎকে আরও অনিশ্চিত গন্তব্যের দিকে ঠেলে দিচ্ছে। এমনটাই মনে করেন পেশাদার বিজ্ঞানবক্তা আসিফ। সম্প্রতি রাজধানীর উত্তরায় মাইলস্টোন কলেজে এক বক্তৃতায় অংশ নেয়া শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘তোমরাই পৃথিবীকে রক্ষা করবে। নইলে পৃথিবীকে বাঁচানো যাবে না।’
‘মানব প্রজাতির অনিশ্চিত গন্তব্য’ শিরোনামে এটি ছিল ডিসকাশন প্রজেক্টের ৭৭তম উন্মুক্ত আলোচনা। মাইলস্টোন কলেজের পদার্থবিজ্ঞানের শিক্ষক নোমান মোত্তাকী জানান, এতে সাড়ে ছয়শর বেশি শিক্ষার্থী অংশ নেন। এছাড়া ওই শিক্ষাপ্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
দুই যুগের বেশি সময় ধরে আসিফ বাংলাদেশের প্রায় সব প্রান্তে সব শ্রেণি পেশার মানুষের কাছে বিজ্ঞানের বারতা ফেরি করে বেড়াচ্ছেন। এই ‘মহাজাগতিক পথিক’ প্রায় পৌনে তিনশ বিজ্ঞানবক্তৃতা করেছেন। পৃথিবীর সাংস্কৃতিক সংঘাত থেকে শুরু করে ‘নক্ষত্রের জন্ম-মৃত্যু’ বৈচিত্র্যে ভরা তার ভাষণের বিষয়বস্তু।
গতকালের বক্তৃতায় ‘মহাজাগতিক আলোয় ফিরে দেখা’র লেখক আসিফ বলেন, ‘আমরা যদি মহাবিশ্বের ইতিহাসের দিকেস তাকাই, তাহলে এক ধরনের বোধ তৈরি হয়: কত সংগ্রামের মধ্য দিয়ে আমরা আজ এখানে এসেছি। বিজ্ঞান আসলে মানবিক বোধকেই উৎসারিত করে।’
বক্তৃতা শেষে শিক্ষার্থীরা তাদের মনের কোণে জমে থাকা কৌতূহলী প্রশ্নগুলোর জবাব খুঁজতে থাকে আসিফের কাছে। ডাইনোসর থেকে ভিনগ্রহী, প্রাণের বির্বতন থেকে মঙ্গলে অভিযান, নানা বিষয়ে তারা সৃজনশীল সব প্রশ্ন তুলেছিল।
মাইলস্টোন কলেজ বিজ্ঞান ক্লাব আয়োজিত এ বক্তৃতার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ লে. কর্নেল (অব.) এম. কামাল উদ্দিন ভূঁইয়া, প্রশংসাভাষণ দেন উপাধ্যক্ষ মিজানুর রহমান খান। অুনষ্ঠান সঞ্চালনায় ছিলেন কলেজের ইংরেজি শিক্ষক নুসরাত আলম স্বপ্না।

Calendar

June 2021
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

http://jugapath.com