শিরোনামঃ-


» মানসম্মত সবুজ ও পরিচ্ছন্ন বিদ্যালয় কর্মসূচি

প্রকাশিত: ২৮. জানুয়ারি. ২০২০ | মঙ্গলবার


জগন্নাথপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে মানসম্মত সবুজ ও পরিচ্ছন্ন বিদ্যালয় বাস্তবায়নের লক্ষ্যে জগন্নাথপুর উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে চলছে এক ব্যাপক কর্মযজ্ঞ। ২০১৯ শিক্ষাবর্ষে জগন্নাথপুর উপজেলার শতভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে এই কর্মসূচি বাস্তবায়নের অংশ হিসেবে “আমাদের বিদ্যালয় আমাদের অহংকার, নিজেরাই করি সুন্দর ও পরিষ্কার ” এই শ্লোগানকে সামনে রেখে বিভিন্ন উদ্বুদ্ধকরণ কর্মসূচী, শ্রেষ্ঠ বিদ্যালয়কে পুরস্কার প্রদান এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন পরিচ্ছন্নতার উপকরণ সরবরাহ করা হয়। কর্মসূচী বাস্তবায়নের জন্য প্রত্যেক ইউনিয়নের ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে উপদেষ্টা করে এবং সকল শ্রেণী-পেশার মানুষকে সম্পৃক্ত করে ইউনিয়ন কমিটি ও একই ভাবে উপজেলা কমিটি গঠন করা হয়। কমিটির তৎপরতা শিক্ষকদের আন্তরিকতা ও শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে একটি পরিচ্ছন্নতার আন্দোলন শুরু হয়েছে এই উপজেলায়। শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সরেজমিন পরিদর্শনকালে দেখা যায় প্রতি বৃহস্পতিবারে তারা স্বেচ্ছায় নিজ নিজ স্কুলের আঙিনা পরিষ্কার করছে, স্কুলের ক্লাস রুমের সামনে ডাস্টবিন রাখা আছে, বিদ্যালয়ের আঙিনা বিদ্যালয়ের বিভিন্ন সৃজনশীল কাজ দ্বারা এবং মুক্তিযুদ্ধ ভিত্তিক বিভিন্ন ছবি দ্বারা সজ্জিত করা হয়েছে। উপজেলা কমিটির সঙ্গে আলাপকালে জানা যায় তারা শ্রেষ্ঠ বিদ্যালয় নির্ধারণের জন্য নিম্নলিখিত মানদণ্ডের উপর বিচার কার্য সম্পাদন করেছেন :
১। বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতির হার
২। শিক্ষাদানে পাঠটিকা ও শিক্ষক নির্দেশিকা অনুসরণের মান
৩। দেয়ালে শিক্ষামূলক বক্তব্য ও মুক্তিযুদ্ধের স্থিরচিত্র দ্বারা সজ্জিত করণ
৪। বিদ্যালয়ে ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকান্ডের মান
৫। বিদ্যালয়ের শ্রেণিকক্ষে আভ্যন্তরীণ সজ্জার মান
৬।শ্রেণিকক্ষের পরিচ্ছন্নতার মান
৭।বিদ্যালয়ের আঙ্গিনার পরিচ্ছন্নতার মান
৮।বিদ্যালয়ের শৌচাগারের পরিচ্ছন্নতার মান
৯। শিক্ষার্থীদের পোশাক পরিচ্ছদের পরিছন্নতা
১০।পরিচ্ছন্নতার উপকরণের ব্যবহার
১১। বিদ্যালয়ের আঙ্গিনায় ফুল ও ফলের বাগান / ছাদকৃষি বাস্তবায়ন
১২। উপরোক্ত এগারোটি কর্মসূচীতে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান সক্রিয় অংশগ্রহণ করেছে। এবং উপজেলা ও সংশ্লিষ্ট ইউনিয়ন কমিটি প্রতিটি বিদ্যালয় পরিদর্শন করে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান ইউনিয়ন পর্যায়, শ্রেষ্ঠ প্রতিষ্ঠান উপজেলা পর্যায় নির্বাচন করা হয়েছে। সেই অনুষ্ঠানে মাননীয় পরিকল্পনা মন্ত্রী জনাব এম এ মান্নান মহোদয় উপস্থিত ছিলেন।

২০২০ শিক্ষাবর্ষে একই কর্মসূচিকে আরও বেগবান করার লক্ষ্যে নতুন স্লোগান “আনন্দময় ও মানসম্মত শিক্ষার প্রত্যয়, সবুজ পরিচ্ছন্ন আমাদের বিদ্যালয়” নিয়ে নতুন বছরের নতুন কর্মসূচীর প্রেস কনফারেন্স আজ বেলা ১২.০০ ঘটিকায় উপজেলা পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার জনাব মাহ্‌ফুজুল আলম মাসুম এর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সহকারী প্রোগ্রামার জনাব আশীষ চক্রবর্তী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব এ কে এম মুখলেছুর রহমান, পর্বতারোহী জনাব ইকরামুল হাসান শাকিল, উপজেলা প্রেসক্লাব সভাপতি শংকর রায়, বিশিষ্ট শিক্ষানুরাগী জনাব আকমল খান সহ অন্যান্যরা।
উপজেলা নির্বাহী অফিসার জনাব মাহ্‌ফুজুল আলম মাসুম তার বক্তব্য বলেন যে, শিক্ষা প্রতিষ্ঠানের মানসম্মত সবুজ পরিচ্ছন্ন বিদ্যালয়ের পরিবেশ নিশ্চিত করতে হবে। যাতে আগামী প্রজন্ম সু-শিক্ষায় শিক্ষিত হতে পারে, তাদের মধ্যে মানবতাবোধ, আত্ম সচেতনতা তৈরী হয়। এই কাজে প্রেস ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক বন্ধুদের সার্বিক সহযোগিতা কামনা করেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৬৭ বার

Share Button

Calendar

February 2020
S M T W T F S
« Jan    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829