» মাসুদ পথিকের জন্মদিন আজ

প্রকাশিত: ২০. নভেম্বর. ২০২০ | শুক্রবার

আনহার সামসাদ
জাতীয় পুরস্কারে ভূষিত চলচ্চিত্র পরিচালক ও কবি মাসুদ পথিকের জন্মদিন আজ । জন্মদিন উপলক্ষে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ পোয়েট্রি এসোসিয়েশনের সভাপতি সৌমিত্র দেব ।

কবি ও চলচ্চিত্র পরিচালক মাসুদ পথিকের জন্ম ২০ নভেম্বর ১৯৭৯ সালে। তিনি নেকাব্বরের মহাপ্রয়াণ” চলচ্চিত্রের জন্য বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। পরবর্তীতে তিনি “মায়া দ্য লস্ট মাদার” নামক চলচ্চিত্র নির্মাণ করেন। চলচ্চিত্রের পাশাপাশি তিনি গান রচনা ও কবিতা লেখেন।

মাসুদ পথিক স্কুল ও কলেজের পাঠ শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে চলচ্চিত্র ভাষায় পি, এইচ, ডি ডিগ্রি লাভ করেন। তিনি ঢাকা কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সঙ্গে নিবিড়ভাবে যুক্ত ছিলেন।’

মাসুদ পথিক কবিতা রচনা এবং চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি গবেষণার কাজ করেন। তিনি বাংলাদশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন দর্শনের উপর প্রায় দীর্ঘ পনেরো বছর যাবৎ গবেষণা করছেন।

মাসুদ পথিক মোট ২১টি গ্রন্থের প্রণেতা। তার সাহিত্য রচনার মধ্যে রয়েছে কৃষকফুল (১৯৯৬), বাতাসের বাজার (২০০৭), সেতু হারাবার দিন, চাষার বচন (২০১৬) ইত্যাদি। মাসুদ কেন্দ্রীয় ছাত্রলীগের নিয়মিত প্রকাশনা ‘মাতৃভূমি’র সম্পাদনা করেছেন টানা আট বছর। তিনি ‘গণতন্ত্র মুক্তি পাক’, ‘জননেত্রী শেখ হাসিনা’ নামের বই সম্পাদনার সঙ্গে যুক্ত ছিলেন।

তিনি বিখ্যাত কবি নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে তার প্রথম চলচ্চিত্র “নেকাব্বরের মহাপ্রয়াণ” তৈরি করেন এবং প্রথম চলচ্চিত্রেই জাতীয় পুরস্কার লাভ করেন। এই সাফল্যের পর তিনি আরো বেশ কিছু ছবির কাজ হাতে নিয়েছেন।

চলচ্চিত্র
নেকাব্বরের মহাপ্রয়াণ ২০১৪
মায়া দ্য লষ্ট মাদার ২০১৯
পোয়েট্রি অসম্পূর্ণ
এছাড়াও তিনি বাংলাদেশ ছাত্রলীগের প্রযোজনায় শেখ হাসিনাকে নিয়ে “আলোর পথের সারথি” নামে একটি তথ্যচিত্র নির্মাণ করেছেন।

বাংলাদেশের খ্যাতিমান চিত্রশিল্পী জনাব শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্ম “নারী” এবং কবি কামাল চৌধুরীর “যুদ্ধশিশু” কবিতা অবলম্বনে মুক্তিযুদ্ধ, বীরাঙ্গনা এবং যুদ্ধশিশুকে কেন্দ্র করে “মায়া: দ্য লস্ট মাদার” চলচ্চিত্রটি ২৭ ডিসেম্বর ২০১৯ সালে মুক্তি পেয়েছে। সিনেমাটিতে অভিনয় করেছেন ভারতের আলোচিত অভিনেত্রী মমতাজ সরকার। মমতাজ সরকার যাদুকর পিসি সরকার জুনিয়রের মেয়ে।

মাসুদ পথিক চলচ্চিত্র ও সাহিত্যে একাধিক পুরস্কার ও সম্মান পেয়েছেন; তার মধ্যে উল্লেখযোগ্য হলো:

জাতীয় চলচ্চিত্র পুরস্কার – নেকাব্বরের মহাপ্রয়াণ চলচ্চিত্রের জন্য।
বেস্ট ডিরেক্টর – টেলিসিনে অ্যাওয়ার্ড, কলকাতা, ভারত।
অফিশিয়াল সিলেকশন – সার্ক ফেস্টিভ্যল, শ্রীলঙ্কা।
কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার, ২০১৩ (কবিতায়);
ঋত্বিক ঘটক স্মৃতি পদক – কলকাতা ২০১৬
মায়া দ্য লস্ট মাদার সিনেমাটি ১৬ টি ফেস্টিভ্যালে নির্বাচিত।।
চারটি পুরস্কার পেয়েছে।
১. ট্যাগোর ব্যস্ট ন্যারেটভস ফিল্মস
২. ইন্দুসভালি বেস্ট মেমোরিয়াস ফিল্ম
৩. বেস্ট ডিরেক্টর, দিল্লি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল
মোট ২৬ টি পুরস্কারে ভূষিত ।

এই সংবাদটি পড়া হয়েছে ১০৩ বার

Share Button

Calendar

November 2020
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930