শিরোনামঃ-


» মুক্তিযোদ্ধা কোটার পক্ষেই দৃঢ় অবস্থান ব্যক্ত করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২২. মার্চ. ২০১৮ | বৃহস্পতিবার

মুক্তিযোদ্ধা কোটার পক্ষেই তার দৃঢ় অবস্থান ব্যক্ত করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । কোটা বাতিলের দাবিতে আন্দোলন চললেও মুক্তিযোদ্ধা কোটা বহাল থাকবে বলেই তিনি জানিয়ে দিয়েছেন ।

পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় মুক্তিযোদ্ধাদের গুরুত্ব তুলে ধরে এই কোটা বহাল রাখার পক্ষে অবস্থান জানান সরকার প্রধান ।

তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের কারণেই বাংলাদেশ স্বাধীন হয়েছে বিধায় তাদের অধিকার সবার আগে। মুক্তিযোদ্ধাদের ছেলে-মেয়ে, নাতি-নাতনি সবাই সর্বাগ্রে অধিকার ভোগ করবে। সে কারণে চাকরিতে আমরা কোটার ব্যবস্থা করেছি।

তবে কোটা যদি পূরণ না হয়, তাহলে শূন্য পদে সাধারণ চাকরিপ্রার্থী মেধাবীদের নিয়োগ দিতে কোটার শিথিলের কথা বলেন প্রধানমন্ত্রী।

বর্তমানে সরকারি চাকরিতে ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত। মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য ৫ শতাংশ, প্রতিবন্ধীদের জন্য ১ শতাংশ পদ সংরক্ষিত। এছাড়া নারী ও জেলা কোটা রয়েছে ১০ শতাংশ করে।

এই কোটা সংস্কারের দাবিতে দেশব্যাপী শিক্ষার্থী এবং চাকরিপ্রার্থীদের আন্দোলনের মধ্যে সরকার সম্প্রতি জানায়, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে মেধা তালিকায় থাকা প্রার্থীদের মধ্য থেকে সেসব পদ পূরণ করা হবে।

শেখ হাসিনা বলেন, মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের কারণেই তো আজকে চাকরির সুযোগ, আজকের এই স্বাধীনতা । মানুষের উন্নয়ন। যদি দেশ স্বাধীন না হতো তাহলে কোনো উন্নয়ন হত না, ।কারও কোনো চাকরিও হত না। কোনো উচ্চ পদেও কেউ যেতে পারত না।এ কথাটা ‍ভুলে গেলে চলবে না।

এই সংবাদটি পড়া হয়েছে ৭৩৪ বার

Share Button

Calendar

November 2020
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930