» মুসলিমদের ধর্মগ্রন্থ আল কোরআন পোড়ানোর ঘটনায় অগ্নিগর্ভ সুইডেন

প্রকাশিত: ৩০. আগস্ট. ২০২০ | রবিবার

সুইডেনের মালমো শহরে বিক্ষোভ করেছেন মুসলিমরা। এক পর্যায়ে তা সহিংসতায় রুফ নেয়। এই শহরের রোজেনগার্ড শহরতলি অভিবাসী অধ্যুষিত। সেখানে পোড়ানো হয় মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন। এর প্রতিবাদে ওই বিক্ষোভ করেন মুসলিমরা। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়, ডেনমার্কের কট্টর দক্ষিণপন্থি রাজনীতিক রাসমুস পালাদুন পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় অংশ নিতে চেয়েছিল, কিন্তু সুইডিশ পুলিশ তাকে সেখানে ঢুকতে দেয়নি। তবে তার সমর্থকরা এরপরও এ ঘটনায় অংশ নেয়।

রাসমুস পালাদুন কট্টর দক্ষিণপন্থি স্ট্রাম কুর্স দলের নেতা।

ডেনমার্কে বর্ণবাদ এবং অন্যান্য অপরাধে তাকে এক মাসের জেল দেয়া হয়েছিল। তার দলের সোশ্যাল মিডিয়া চ্যানেলে ইসলাম বিরোধী ভিডিও পোস্ট করার অভিযোগে তার সাজা হয়।সুইডেনের তৃতীয় বৃহত্তম শহর মালমোতে পবিত্র কোরআন পোড়ানোর  জেরে শহরের ক্ষুব্ধ মুসলিমরা সহিংস বিক্ষোভ করেছে।বিক্ষোভের সময় কিছু তরুণ গাড়িতে আগুন দেয় এবং পুলিশের দিকে ইট পাটকেল ছোড়ে।

পুলিশ জানায়, শ তিনেক মানুষ, যাদের অধিকাংশই তরুণ, তারা বিক্ষোভে অংশ নেয়। প্রায় ২০ জনকে আটক করা হয়েছে।

মালমোতে বসবাসকারী বাংলাদেশি সাংবাদিক তাসনীম খলিল বলেন, রাসমুস পালাদুনের অনুসারীরাই পবিত্র কোরআন পুড়িয়েছে বলে ধারণা করা যায়। তিনি জানান, একটি সাইকেল চালানোর রাস্তায় গোপনে এরা কোরআন পুড়িয়েছে। এই ঘটনাটি তারা নিজেরাই ভিডিও করেছে। এরপর তারা এটি একটি ওয়েবসাইটে আপলোড করেছে। পুলিশ এ পর্যন্ত তিনজনকে গ্রেফতার করেছে।

তিনি বলেন, যারা এই কাজ করেছে, তারা এজন্যে একটি হাস্যকর যুক্তি দিচ্ছে। তারা বলছে, মতপ্রকাশের স্বাধীনতার জন্য তারা এই কাজ করছে। অথচ সুইডেনের আইন অনুযায়ী এটা বেআইনি, কারণ এর মাধ্যমে একটি নির্দিষ্ট ধর্মের মানুষের প্রতি ঘৃণার প্রকাশ ঘটানো হচ্ছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৯৬ বার

Share Button

Calendar

October 2020
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031