» মৌলভীবাজারে যেকোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশংঙ্কা !

প্রকাশিত: ১৫. মে. ২০১৮ | মঙ্গলবার

মোঃ আব্দুল কাইয়ুম
মৌলভীবাজারে জেলা অটোটেম্পু, অটোরিকশা, বেবি, মিশুক, সিএনজি ‘শ্রমিক ইউনিয়ন’ (রেজিঃ নং চট্ট- ২৩৫৯) এর দুটি গ্র“পের মধ্যে কোন্দল থেকে যেকোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশংঙ্কা ।  নির্বাচন নিয়ে নিজেদের মধ্যেকার দুটি গ্র“পের মধ্যে  দ্বন্দ্ব । চলে আসছিল দীর্ঘদিন যাবত। এ অবস্থায় সংগঠনটি তাদের নেতৃত্ব নির্বাচনে গঠনতান্ত্রিক নিয়মনুযায়ী নির্বাচন আয়োজন করলে বিপুল ভোটে বর্তমান সভাপতি পাবেল মিয়া সভাপতি পদে নির্বাচিত হন আর সাধারণ সম্পাদক হিসেবে অন্য কোন প্রার্থী না থাকায় বর্তমান সাধারণ সম্পাদক আজিজুল হক সেলিম পূর্ণ নির্বাচিত হন। এ নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বর্তমান সদস্য সাইফুর রহমান বাবুল।

এর পর থেকেই উভয় গ্র“পে ক্ষোভ বাড়তে থাকে, এক পর্যায়ে শিবলু মিয়ার নেতৃত্বাধীন আরেকটি গ্র“প ‘বাংলাদেশ অটোরিক্সা-অটোটেম্পু ‘শ্রমিক ফেডারেশন’ রেজি নং বি-১৯৯৮ নামে নতুন একটি শ্রমিক সংগঠন এর কেন্দ্রীয় অনুমোদন দেখিয়ে নিজেদের অধীনের শ্রমিকদের নিয়ে কাজ শুরু করেন । কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের অনুমোদনযুক্ত দলীয় প্যাড ও জেলার বিভিন্ন উপজেলায় সাংগঠনিক ইউনিট গঠনের সংবাদ বিভিন্ন প্রিন্ট ও অনলাইন পোর্টালের কর্মরত সংবাদকর্মীদের সরবরাহ করলে এ নিয়ে সংবাদ প্রকাশ হলে মূলত জেলা অটোটেম্পু, অটোরিকশা, বেবি, মিশুক, সিএনজি ‘শ্রমিক ইউনিয়ন’ (রেজিঃ নং চট্ট- ২৩৫৯) এর নেতৃত্বাধিন গ্র“পের সাধারণ শ্রমিক ও নেতাকর্মীদের মধ্যে তীব্র ক্ষোভ ছড়িয়ে পরে।

এরই প্রেক্ষাপটে এনিয়ে গত ১৩ মে রোববার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে মৌলভীবাজার প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন জেলা অটোটেম্পু, অটোরিকশা, বেবি, মিশুক, সিএনজি ‘শ্রমিক (রেজিঃ নং চট্ট- ২৩৫৯) ইউনিয়নের সাধারণ সম্পাদক আজিজুল হক সেলিম । এসময় সাংবাদিকদের সামনে লিখিত বক্তব্য তিনি অভিযোগ করে বলেন, দীর্ঘদিন যাবৎ শিবলু আহমেদ, মোঃ আলীম উদ্দিন (হালিম), হারুনুর রশিদ, জামাল মিয়া, জগলু মিয়া, মিছলু মিয়া ও কাজল মিয়া গংরা অত্র শ্রমিক ইউনিয়নের বিরুদ্ধে নানা অপতৎপড়তা চালিয়ে আসছে। বিষয়টি বিভাগীয় শ্রম দপ্তর, চট্টগ্রাম, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে অবহিত করা হয়েছে। এর বাহিরে আওয়ামীলীগ , যুবলীগ ও পৌর মেয়র বরাবর স্মারকলিপী প্রদান করা হয়েছে বলেও সাংবাদিকদের জানান। তিনি বলেন, দেশের কোথাও শ্রমিক ফেডারেশনের কোন শাখা কমিটি নেই। কারণ, এটা শ্রমিক ফেডারেশনের এখতিয়ার বহির্ভূত। তারা বর্তমান সরকার দলের নাম ভাঙ্গিয়ে এসব বিতর্কিত কর্মকান্ড চালাচ্ছে।

এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে জেলা অটোটেম্পু, অটোরিকশা, বেবি, মিশুক, সিএনজি ‘শ্রমিক ইউনিয়ন এর সভাপতি পাবেল মিয়া ও সাধারণ সম্পাদক আজিজুল হক সেলিম বলেন, তাদের এমন অবৈধ কর্মকান্ড বন্ধ না হলে শ্রমিক ইউনিয়ন প্রথমে সমগ্র জেলাব্যাপী ও পরবর্তীতে সমগ্র বিভাগব্যাপী অটোটেম্পু, অটোরিকশা, বেবি, মিশুক, সিএনজি ধর্মঘটের ডাক দিতে বাধ্য হবে। প্রয়োজনে সকল পরিবহণ ধর্মঘট কর্মসূচী পালণের ব্যবস্থা গ্রহণ করা হবে। সংবাদ সম্মেলনে সভাপতি পাবেল মিয়া বলেন, এই অবৈধ কর্মতৎপরতা বন্ধ না হলে শ্রমিকদের মধ্যে যে ভাবে ক্ষোভ তীব্র আকার ধারন করছে তা থেকে যেকোন মুহুর্তে ভয়াবহ রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটতে পারে বলে আশংঙ্কা আমাদের ।

এদিকে সংবাদ সম্মেলনে পর থেকে দু গ্র“পেই উত্তেজনা বিড়াজ করছে বলে জানা গেছে। সর্বশেষ এ রিপোর্ট লেখা পর্যন্ত জানা গেছে বাংলাদেশ অটোরিক্সা-অটোটেম্পু ‘শ্রমিক ফেডারেশন’ রেজি নং বি-১৯৯৮ নামের সংগঠনটির পক্ষ থেকে মঙ্গলবার (১৫মে) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আরেকটি পাল্টা সংবাদ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে , যা নিয়ে উভয় গ্র“পে উত্তেজনা ছড়িয়ে পড়ছে।

এবিষয়ে জানতে মুঠোফোনে যোগাযোগ করা হলে মৌলভীবাজার জেলা পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল বলেন, আমরা এবিষয়ে সর্বোচ্চ সতর্ক অবস্থায়  আছি এবং খোঁজখবর রাখছি।

এই সংবাদটি পড়া হয়েছে ২০০ বার

Share Button

Calendar

September 2018
S M T W T F S
« Aug    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30