» যতই ষড়যন্ত্র আসুক আমি আমার কাজ দিয়েই ২৬ নং ওয়ার্ডকে সাজাতে চাই:হাসিবুর রহমান মানিক

প্রকাশিত: ২২. অক্টোবর. ২০১৯ | মঙ্গলবার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদারঃ ঢাকা সিটি কর্পোরেশনের ৯২টি ওয়ার্ডের মধ্যে সবচাইতে তরুণ কাউন্সিলর মানিক। ঢাকা মহানগর দক্ষিণ ২৬ নং ওয়ার্ডের জনপ্রতিনিধিত্ব করছেন তিনি। কল্যাণমুখী এই কাউন্সিলরকে এলাকার গরীব-দুঃখীরা ভালবেসে ডাকেন ‘জনতার কমিশনার’ বলে। তার এমন জনস্রোত দেখে কোন একটি মহল মাঠে নেমেছেন অপপ্রচারে। সম্প্রতি এ কাউন্সিলরের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ও কতিপয় কিছু পত্রিকা নামমাত্র কিছু নিউজ পোর্টালে মনগড়া তথ্য দিয়ে অপপ্রচার করে আসছে একটি মহল।

তার বিরুদ্ধে এ ধরনের অপপ্রচার আজিমপুর, লালবাগ ২৬ নং ওয়ার্ডের সাধারণ মানুষ দেখে হাস্যকরভাবে নিচ্ছেন। তারা মনে করেন, মানিক একজন কাউন্সিলর নয়, তিনি এলাকাবাসীর গৌরব। এমন কাউন্সিলর পেয়ে ২৬ নং ওয়ার্ড বাসি স্বস্তির নিশ্বাস ফেলতে পারেন বলে মনে করেন ওই এলাকার বাসিন্দারা। জানা গেছে, মানিক ছাত্র রাজনীতি থেকেই মূল ধারার রাজনীতিতে এসেছেন। বর্তমানে জনপ্রতিনিধি হয়ে হাল ধরে আছেন সুনামের সাথে। ২০১৫ সালের ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কাউন্সিলর নির্বাচনে তিনি আওয়ামী লীগের দলীয় প্রার্থী মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করেন। এ নির্বাচনেই তার জনপ্রিয়তা ফুটে উঠে। তার জনপ্রিয়তা ও জনস্রোতের ফলে ঐ নির্বাচনে বিপুল ভোটের বিশাল ব্যবধানে আওয়ামী লীগ দলীয় প্রার্থীকে হারান।

সূত্র জানায়, জনপ্রতিনিধি হওয়ার পর আর পেছন ফিরে তাকাতে হয়নি মানিককে । যদিও মানিকের অভিযোগ, একটি মহল তাকে হেয় প্রতিপন্ন করার জন্য সব সময় পেছনে লেগে থাকে। তারপরও নিজের মেধা, যোগ্যতা, সাংগঠনিক দক্ষতা আর মানুষকে ভালোবেসে সর্বস্তরের জনগণের আস্থা অর্জন করেছেন তিনি। তার দেশের বাড়ি গাজীপুর সদর জেলা দাক্ষিণখান ( ভুঁইয়া বাড়ি ) তবে ছোটবেলা থেকেই বড় হয়েছেন ঢাকার আজিমপুরে। ঢাকাতেই তার রাজনৈতিক জীবনের শুরু। বর্তমানে তিনি ব্যক্তিগত জীবনে এক সন্তানের জনক। এলাকাবাসী বলেন, ‘আমাদের জনতার কাউন্সিলর কাজ কর্মে যেমন তড়িৎকর্মা, চিন্তা চেতনাতেও তেমন উন্নত।

কাউন্সিলর মানিক বলেন, লালবাগ ও আজিমপুর অত্র এলাকা ঐতিহ্যগতভাবেই এলাকার বাসিন্দারা ইসলামি ভাব গাম্ভীর্যের মধ্যে তাদের জীবন যাপন করে যাচ্ছেন। আল্লাহর কাছে আমি শুকরিয়া আদায় করছি যে, আমি এই ওয়ার্ডের প্রতিনিধিত্ব করতে পারছি। আমি সৌদি আরবের এমন অনেক ইসলামিক স্ট্যাচু দেখেছি। তখন থেকেই আমার মনের ইচ্ছে ইসলামের চারুশিল্প এমন কিছু একটা করার পরিকল্পনা ছিল। ইচ্ছা আছে, আমি আমার দায়িত্ব পালন কালিন সময়ের মধ্যেই লালবাগ ও আজিমপুর এলাকার মধ্যে পরিবেশ উপযোগী সৌন্দর্য স্বরূপ একটি স্থানে বড় করে পবিত্র কোরআন রাখার রেহেলের আদলে একটি স্তম্ভ তৈরি করবো।

এলাকাবাসী জানায়, জমি দখল, খাল ভরাটের বিরুদ্ধেও অত্যন্ত সোচ্চার কাউন্সিলর মানিক। সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) আওতাধীন অত্র এলাকার রাস্তার মোড়ে অবৈধ উচ্ছেদ অভিযান চালিছেন এই উচ্ছেদ কর্মসূচি সমন্বয় করেন মানিক। এক ব্যক্তি জানান, মানিক ভাই পুরো ঢাকা শহরের যুবক রাজনীতিকদের জন্য এক অনুসরণীয় ব্যক্তিত্ব। যার জনপ্রিয়তা আকাশ ছোঁয়া। এলাকা সূত্রে জানা গেছে, মাদকের বিরুদ্ধেও সোচ্চার জনতার এই কাউন্সিলর। যে সমস্ত জায়গায় মাদকসেবীদের আড্ডা ছিল, দুর্গন্ধের কারণে সেদিকে আশেপাশে যাওয়াও কঠিন ছিল। কিন্তু কাউন্সিলর মানিক সেই মাদকসেবিদের আড্ডা ধূলিসাৎ করে দিতে সক্ষম হয়েছেন। স্থানীয় বাসিন্দারা জানান, গত ৩/৪ বছরে অত্র এলাকার ব্যাপক রাস্তাঘাটের উন্নতি হয়েছে। নিরাপত্তা জোরদার হয়েছে। মাদক এবং ইভটিজিংকে কাউন্সিলর মানিক সবসময় জিরো টলারেন্স নিয়ে আসার জন্য অত্র এলাকার সর্বস্তরের জনগণকে সঙ্গে নিয়ে কাজ করে যাচ্ছেন। এজন্য এলাকায় মা-বোনরা নির্ভয়ে চলাচল করতে পারেন। রাস্তার মোড়ে মোড়ে বসিয়েছেন রাস্তা নির্দেশক বোর্ড। ২৬ নং ওয়ার্ডে মাদকের প্রভাব এবং ইভটিজিং কমে যাওয়ার বিষয়টি স্বীকার করেছেন থানা-পুলিশও। এক নজরে ২৬ নং ওয়ার্ডের উন্নয়ন কর্মকাণ্ডের বিবরণ ৭ – ২৬ নং ওয়ার্ড আজিমপুর বাইলেনের উন্নয়ন ও নর্দমা নিমাণ হোল্ডিং নং ৩২/২ হতে হোল্ডিং নং ১৬৬ পর্যন্ত কাজ সম্পুর্ণ। ৮- কোল্ড রি- সাইকিং পদ্ধতিতে জহির রায়হান রোড ( পলাশী মোড় হতে নীলক্ষেত মোড় পর্যন্ত ) এবং সংস্করণ। কার্পেটিং কাজের শুভ উদ্বোধন করেন আলহাজ্ব মোহাম্মদ সাঈদ খোকন মাননীয় মেয়র ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। ৯- আজিমপুর ম্যাটারেনিটিং সম্মুখে ফুট ওভার ব্রিজ উন্নয়ন কাজ সম্পুর্ণ। ১০ – ডিজি লাইজড এল ই ডি বাতি স্থাপন। শুভ উদ্বোধন করেন আলহাজ্ব মোহাম্মদ সাঈদ খোকন মাননীয় মেয়র ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। ১১- রাস্তার ছোট ছোট বিন বসানো হয়েছে । ময়লা ফেলানোর জন্য। ১২- আজিমপুর বাসস্ট্যান্ড সংলগ্ন পুরুষ ও মহিলাদের জন্য দুটি আলাদা টয়লেট স্থাপন করা হয়েছে ( ওয়াটার এইড এর সহায়তায় ) ★ ঢাকা ওয়াসা কতৃক সুয়ারেজ লাইনের নির্মাণ ★ ১ আজিমপুর রোড দায়রা শরীফ হতে ছাপড়া মসজিদ রোড। ২- চায়না বিল্ডিং গলি ও ঢাকেশ্বরী বাইলেন। চলমান কাজের তালিকাঃ ১- ২৬ নং ওয়ার্ড চায়না বিল্ডিং গলির রাস্তা ও নর্দমা উন্নয়ন কাজ হোল্ডিং নং ৪৪/ সি ১ হতে হোল্ডিং নং ১৫৬ হয়ে ১২২/১ পর্যন্ত এবং হোল্ডিং নং ১৪৬ /১ হয়ে ৫ নং গেইট পর্যন্ত উন্নয়ন। ২- ২৬ নং ওয়ার্ড ঢাকেশ্বরী রোডের নর্দমা ফুটপাত ও রাস্তার উন্নয়ন কাজ লালবাগ চৌরাস্তা হইতে ঢাকেশ্বরী মন্দির পর্যন্ত ও গৌর এ শহীদ মাজার হতে মীম কমিউনিটি সেন্টার পর্যন্ত রাস্তার ও নর্দমার কাজ চলমান। ৩-২৬ নং ওয়ার্ড রসুলবাগ লেন বাইলেন সমুহের নর্দমা ও রাস্তার উন্নয়ন কাজ হোল্ডিং নং ১৮৬ লালবাগ হতে ২০৯ হয়ে হোল্ডিং নং ১৮৮ পর্যন্ত ও গলি সমুহ। ৪-২৬ নং ওয়ার্ড লালবাগ চৌরাস্তা হইতে লালবাগ কেল্লার ১ নং গেইট হয়ে হোল্ডিং নং ৭০ পর্যন্ত নর্দমা ও রাস্তার উন্নয়ন কাজ চলমান।

৫- আজিমপুর কবরস্থানে দ্বিতীয় তলা বিশিষ্ট মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ নির্মাণ কাজ চলমান। ভিত্তি স্থাপন করেছেন আলহাজ্ব মোহাম্মদ সাঈদ খোকন মাননীয় মেয়র ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। ৬- আজিমপুর পুরাতন কবরস্থান দ্বিতীয় তলা বিশিষ্ট গেইট হাউজিং নির্মাণ কাজ। ভিত্তি স্থাপন করেছেন আলহাজ্ব মোহাম্মদ সাঈদ খোকন মাননীয় মেয়র ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। এছাড়াও আরও যে সমস্ত উন্নয়ন মুলক কাজকর্ম বিদ্যমান- প্রধান প্রধান এলাকাঃ আজিমপুর, চায়না বিল্ডিং, দায়রা শরীফ, রসুলবাগ ইত্যাদি। প্রধান প্রধান সড়ক সমূহঃ আজিমপুর রোড, ঢাকেশ্বরী – রোড, জহির রায়হান রোড, ( সোনারগাঁও রোড ) বিসি রোড, ছাপড়া মসজিদ রোড, আজিমপুর কবরস্থান রোড, দায়রা শরীফ ইত্যাদি। কমিউনিটি সেন্টার- ১ টি হাজী গণি সর্দার কমিউনিটি সেন্টার। পাবলিক টয়লেট দুটি – আজিমপুর রোড সংলগ্ন পাবলিক টয়লেট এবং আজিমপুর চৌরাস্তা সংলগ্ন পাবলিক টয়লেট। খেলার মাঠ ও পার্ক দুটিঃ- শহীদ,আবদুল আলীম খেলার মাঠ ও রসুলবাগ পার্ক। ব্যায়ামাগার দুটিঃ গণী সরদার কমিউনিটি সংলগ্ন ব্যায়ামাগার ( বর্তমান ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের নীচ তলায় ) এবং আজিমপুর শরীর চর্চা কেন্দ্র বটতলা । মার্কেট পাচটিঃ- ঢাকেশ্বরী মার্কেট, আজিমপুর তুলা,মার্কেট, পলাশী মার্কেট, আজিমপুর সুপার মার্কেট, ও নীলক্ষেত রোড সাইড মার্কেট। ফুটওভার ব্রিজ একটি- আজিমপুর মেটারনিটি সংলগ্ন। মানিক অফুরান স্বপ্ন তাঁরা চোখে অত্যন্ত সংবেদনশীল ও মার্জিত এই ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর মানুষটি মূলতঃ নানা,ভাবে নানান পেশার মানুষের সঙ্গে সম্পর্ক রয়েছে । শিক্ষা, সামাজিক, দায়বদ্ধতাকে ও তিনি মানিক গুরুত্ব দিয়ে যাচ্ছেন । অত্র এলাকার মাটি ও মানুষের প্রতি ভালোবাসার কারণে পেশাগত দ্বায়িত্বের বাইরে ও তিনি মানিক তার সর্ব কর্মকাণ্ডের পরিধিকে সম্প্রসারিত করেছেন। যাহা,করেছেন তা শেকড়ের সন্ধ্যানে করেছেন । তার চিন্তায়, মেধায়, ও মননে বারবার উঠে এসেছে ২৬ নং ওয়ার্ডের সর্বস্তরের জনগণের, সমাজের ও হতদরিদ্র পরিবারের মানুষের অর্থনৈতিক মুক্তির অমিয় বাণী। তিনি মানিক জাগতিক সব লোভ লালসাকে দুরে রেখে তিনি এলাকার উন্নয়নে অবদান রেখে চলেছেন । যাহা বর্তমানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আরও অন্যান্য কাউন্সিলদের মধ্যে মানিকের মতো এমন একজন কাউন্সিলর খোঁজে পাওয়া খুবই কম ও কঠিন হবে বলে মনে করেন এলাকার বাসিন্দারা ।

এই সংবাদটি পড়া হয়েছে ২৪৬ বার

Share Button

Calendar

November 2019
S M T W T F S
« Oct    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930