» রাজনীতির মতো শ্রমিক আন্দোলনও বাণিজ্যে পরিণত হয়েছে

প্রকাশিত: ০৮. নভেম্বর. ২০১৮ | বৃহস্পতিবার

 

ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সমাজকল্যাণ মন্ত্রী কমরেড রাশেদ খান মেনন বলেন, “রাজনীতির মত শ্রমিক আন্দোলনও এখন বাণিজ্যের বিষয়ে পরিণত হয়েছে। গার্মেন্টস শ্রমিকদের অসংখ্য ফেডারেশন থাকলেও, গার্মেন্টস শ্রমিকদের পক্ষে দরকাষাকষির সে ধরণের সংগঠন, আন্দোলন ও নেতৃত্ব নাই। একারণেই গার্মেন্টসের মালিকদের সংগঠন বিজেএমইএ ওয়েজ বোর্ডের সুপারিশে গার্মেন্টস শ্রমিকদের নিম্ন মজুরি নির্ধারণে তাদের বেসিক বেতন কমিয়ে দিতে সক্ষম হয়েছে। পাট কলের শ্রমিকদের হপ্তা মাসের পর মাস বাকি আছে।”- আজ তোপখানা পার্টি কার্যালয় মিলনায়তনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির উদ্যোগে পার্টির সাবেক সভাপতি পলিটব্যুরোর সদস্য কিংবদন্তী শ্রমিকনেতা কমরেড আবুল বাশারের অষ্টম মৃত্যুবার্ষিকীতে অনুষ্ঠিত স্মরণসভায় তিনি এ কথা বলেন।
স্মরণসভার শুরুতে মহান অক্টোবর বিপ্লবকে স্মরণ করে সমাজতান্ত্রিক বিল্পবের প্রতি পার্টির আনুগত্য ও দৃঢ় অনুসারণের প্রত্যয় ব্যক্ত করা হয়।
কমরেড আবুল বাশার স্মরণে মেনন বলেন,তিনি এদেশের শ্রমিকদের তাদের অর্থনীতিবাদী আন্দোলনের গণ্ডি থেকে রাজনীতির ময়দানে নিয়ে এসেছিলেন। ঊনসত্তরের গণঅভ’ত্থানকালে চট্টগ্রামের শ্রমিকদের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে উজ্জিবিত করেছিলেন।
মেনন বলেন, বর্তমানে এদেশের শ্রমিক আন্দোলনকে নতুন ধারায় শ্রমিকের স্বার্থ রক্ষার ধারায় পূনঃসংগঠিত করতে হবে। সভায় আরো বক্তব্য রাখেন পার্টির পলিটব্যুরোর সদস্য কমরেড আনিসুর রহমান মল্লিক, ড. সুশান্ত দাস, কমরেড নুরুল হাসান, কমরেড মাহামুদুল হাসান মানিক, কেন্দ্রীয় সমদস্য কমরেড শরীফ সমশির ও জাতীয় শ্রমিক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন। সঞ্চালনা করেন পার্টির পলিটব্যুরোর সদস্য কমরেড কামরূল আহসান।

এই সংবাদটি পড়া হয়েছে ১১২ বার

Share Button

Calendar

February 2019
S M T W T F S
« Jan    
 12
3456789
10111213141516
17181920212223
2425262728