» রাজনৈতিক শূন্যতা সৃষ্টি হয়েছে ঃ বাংলাদেশ জাসদ

প্রকাশিত: ১১. মে. ২০১৯ | শনিবার

দেশে বিচলিত হওয়ার মতো এক রাজনৈতিক শূন্যতা সৃষ্টি হয়েছে বলে মনে করছে বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল-বাংলাদেশ জাসদ।

শরীফ নুরুল আম্বিয়ার নেতৃত্বাধীন বাংলাদেশ জাসদ আওয়ামী লীগের জোট শরিক । তবু তারা বলছে, একাদশ সংসদ নির্বাচন পরবর্তীতে দেশে বিচলিত হওয়ার মতো এক রাজনৈতিক শূন্যতা সৃষ্টি হয়েছে। গণতন্ত্র ও সাংবিধানিক ব্যবস্থার জন্য এ ধরনের রাজনৈতিক শূন্যতা বিপদ সংকেত।

এই অবস্থা থেকে বেরিয়ে আসতে সব গণতান্ত্রিক ও প্রগতিশীল শক্তিকে ‘বিষণ্নতা ঝেড়ে ফেলে রাজনৈতিক শূন্যতা’ পূরণে সক্রিয় হওয়ার আহ্বান জানানো হয় শুক্রবার বাংলাদেশ জাসদের এক বিজ্ঞপ্তিতে ।

এতে বলা হয়, বাংলাদেশ জাসদের দুই দিনব্যাপী স্থায়ী কমিটির সভায় ছয় দফা প্রস্তাব গৃহীত হয়। শরীফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে আলোচনায় অংশ নেন দলের কার্যকরী সভাপতি মইনউদ্দিন খান বাদল, সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, স্থায়ী কমিটির সদস্য ডা. মুশতাক হোসেন, মোহাম্মদ খালেদ, করিম সিকদার, মঞ্জুর আহমেদ মঞ্জু, নাসিরুল হক নওয়াব, আনোয়ারুল ইসলাম বাবু প্রমুখ।

দপ্তর সম্পাদক ইউনুসুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বিগত একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী বিষণ্ন পরিস্থিতিতে দেশে বিচলিত হওয়ার মতো এক রাজনৈতিক শূন্যতা দৃশ্যমান হয়েছে বলে এ সভা মনে করে। ১৪ দল তথা মহাজোটের সরকার সংসদ নির্বাচনের পরে আওয়ামী লীগের একক দলীয় সরকারে পরিণত হয়েছে।

শুধু তাই নয়, রাজনৈতিক সরকারের সিদ্ধান্ত রাজনৈতিক পদ্ধতিতে হওয়ার প্রবণতা ক্রম হ্রাসমান হয়ে এখন তা প্রশাসনের একটি ক্ষুদ্র গোষ্ঠীর মধ্যে সীমিত হয়ে পড়েছে ।

অপরপক্ষে সাম্প্রদায়িকতা, সন্ত্রাস ও অদৃশ্য শক্তি নির্ভর বিএনপি-জামায়াত জোট জনগণের আস্থা অর্জনে ব্যর্থ হয়েছে। ফলে সৃষ্টি হয়েছে এক আশঙ্কাজনক রাজনৈতিক শূন্যতা। গণতন্ত্র ও সাংবিধানিক ব্যবস্থার জন্য এ ধরনের রাজনৈতিক শূন্যতা বিপদ সংকেত।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৪৫ বার

Share Button

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031