» রাশেদ চৌধুরীর বিচারের নথিপত্র পাঠাতে অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ০৬. নভেম্বর. ২০১৯ | বুধবার

বঙ্গবন্ধুর খুনী রাশেদ চৌধুরীর বিচারের নথিপত্র পাঠাতে অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্র । মঙ্গলবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনি রাশেদ চৌধুরীকে ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্র সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। এ খুনি রাজনৈতিক আশ্রয়ের আওতায় বর্তমানে আমেরিকায় অবস্থান করছে।
মঙ্গলবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সফররত যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত সহকারি পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস’র সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, আমি তাকে (সফররত মার্কিন ভারপ্রাপ্ত সহকারি পররাষ্ট্রমন্ত্রী) বলেছি যে আমরা খুনি রাশেদ চৌধুরীকে ফেরত চাই।
মোমেন বলেন, বাংলাদেশ আইনের শাসন ও সুশাসন প্রতিষ্ঠায় পলাতক আত্মস্বীকৃত বঙ্গবন্ধুর সকল খুনিকে দেশে ফেরত আনতে চায়।
তিনি বলেন, আমি তাকে বলেছি আমরা বাংলাদেশে আইনের শাসন ও সুশাসন নিশ্চিত করতে চাই, যেমনটি আপনার দেশে আপনি চান। তবে এক্ষেত্রে সমস্য হচ্ছে যে, পলাতক এক খুনি আপনার দেশে বসবাস করছে।
এক প্রশ্নের উত্তরে মোমেন বলেন, এলিস রাশেদ চৌধুরীর বিচারের নথিপত্র যুক্তরাষ্ট্রে পাঠাতে অনুরোধ জানিয়েছেন, যাতে তার সরকার রাশেদ চৌধুরীকে ফেরত পাঠানোর বাংলাদেশ সরকারের দাবি যাচাই করতে পারে।
বাংলাদেশ সরকার বঙ্গবন্ধুর পলাতক ছয় খুনিকে ফেরত পাঠাতে দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে বিশ্বব্যাপী আবেদন জানিয়েছে। এদের মধ্যে রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে এবং নুর চৌধুরী কানাডায় বসবাস করার কথা জানা গেছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৮৭ বার

Share Button

Calendar

November 2019
S M T W T F S
« Oct    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930