লাউয়াছড়া থেকে গাছের খন্ডাংশসহ গল্লাবেত উদ্ধার, হুমকির মুখে জীববৈচিত্র্য !

প্রকাশিত: ৯:৫১ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৯, ২০১৯

লাউয়াছড়া থেকে গাছের খন্ডাংশসহ গল্লাবেত উদ্ধার, হুমকির মুখে জীববৈচিত্র্য !


স্টাফ রিপোর্টার:
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের মাগুরছড়া এলাকার সংরক্ষিত বনাঞ্চলের একটি টিলা থেকে দু’টি গাছের খন্ডাংশ ও ৩০ বান্ডিল গল্লাবেত উদ্ধার করেছে বন্যপ্রাণী বিভাগ। গত এক সপ্তাহে মাগুরছড়া এলাকার ওই টিলা থেকে আরও ৯টি গাছ চুরির ঘটনা ঘটেছে। ফলে লাউয়াছড়া জাতীয় উদ্যানের জীববৈচিত্র্য ও বন্যপ্রাণী হুমকির মুখে পড়েছে।

জানা যায়, লাউয়াছড়া জাতীয় উদ্যানের মধ্যদিয়ে প্রবাহিত ভানুগাছ-শ্রীমঙ্গল সড়কের মাগুরছড়া এলাকার মুজিবের উঠনি নামক টিলার একই স্থানের ঝোপঝাড় থেকে প্রায় হাজারো গল্লাবেত কর্তন করা হয়েছে।

সোমবার (২৮ জানুয়ারি) সকাল ৯টার দিকে বন্যপ্রাণী বিভাগ খবর পেয়ে চোরাই ৩০ বান্ডিল গল্লাবেত উদ্ধার করেছে। গত এক সপ্তাহ ধরে বনের টিলার ঐ একই স্থান থেকে দুই তিন দফায় ১১টি গাছ কেটে ফেলে বন্য চোরাকারবারিরা। মেহগনি, চিকরাশি সহ কয়েকটি প্রজাতির ৯টি গাছ কেটে খন্ডাংশ করে চোরচক্র পাচার করে। সর্বশেষ একই স্থান থেকে রবিবার দিবাগত রাতে আরও দু’টি গাছ কেটে ফেলে ঐ চক্রটি। তবে চোরদল ঐ গাছের খন্ডাংশ নিতে পারেনি। বনবিভাগ সোমবার দুপুরে কেটে ফেলা স্থান থেকে গাছের খন্ডাংশ উদ্ধার করে পিকআপ যোগে লাউয়াছড়া বনবিট অফিসে নিয়ে যায়। লাউয়াছড়া বনবিট কর্মকর্তা উদ্ধারকৃত গল্লাবেত ও কেটে ফেলা গাছের মূল্য নির্ধারণ করতে না পারলেও ধারণা করা হচ্ছে ৩০ বান্ডিল গল্লাবেত ও ১১টি গাছের বাজার মূল্য প্রায় সাড়ে তিন লক্ষাধিক টাকা হবে। কেটে ফেলা এসব গাছের গুড়ায় বনবিভাগ লাল কালিতে ক্রস চিহ্ন দিয়ে রাখে।

সংরক্ষিত বন ও লাউয়াছড়া জাতীয় উদ্যানের বনের টিলাভূমি থেকে নানা সময়ে গাছ চুরির ফলে কমছে বন্যপ্রাণীর আবাসস্থল। খাবার ও আবাসস্থল সংকোচনের কারনে বিভিন্ন সময়ে বন্যপ্রাণী লোকালয়ে বেরিয়ে আসে। বনের গভীরতা হ্রাস, ঝোপজঙ্গল কমে যাওয়ার কারনে জাতীয় উদ্যানের জীববৈচিত্র্য চরম হুমকির মুখে পড়েছে।

অভিযোগের সত্যতা নিশ্চিত করে সংরক্ষিত বনাঞ্চলের রেঞ্জার মোনায়েম হোসেন বলেন ৩০ বান্ডিল গল্লাবেত ও দু’টি গাছের খন্ডাংশ উদ্ধার করেছে বন বিভাগের স্টাফরা , চোরচক্র গল্লাবেত কেটে ফেলার সংবাদ পেয়ে সাথে সাথেই অভিযান চালিয়ে এগুলো উদ্ধার করা হয়।


এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

http://jugapath.com