» শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় ১৫তম স্থানে বাংলাদেশ

প্রকাশিত: ২৩. আগস্ট. ২০২০ | রবিবার

নতুন করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় ১৫তম স্থানে বাংলাদেশ । সংক্রমণের দিক থেকে বাংলাদেশ পেছনে ফেলেছে পাকিস্তানকে।

বিশ্বজুড়ে মহামারীতে রূপ নেওয়া করোনাভাইরাস সংক্রমণ বাংলাদেশে প্রথম ধরা পড়ে গত ৮ মার্চ। আর এই রোগে প্রথম মৃত্যুর তথ্য আসে ১৮ মার্চ।

প্রথম আড়াই মাসের মতো বাংলাদেশে প্রতিদিন শনাক্ত রোগীর সংখ্যা হাজারের ঘরে থাকলেও গত ২৫ মে ঈদুল ফিতর ঘিরে মানুষের চলাচলে বিধি-নিষেধ শিথিল করার পর বাড়তে থাকে রোগীর সংখ্যা। এরপর একে একে দোকানপাট, কল-কারখানা ও অফিস-আদালত খুলতে থাকলে প্রতিদিন শনাক্ত রোগীর সংখ্যা চার হাজারের ঘরে পৌঁছায়।

কিছু দিন ধরে ২৪ ঘণ্টায় শনাক্ত রোগীর সংখ্যা কমতে থাকলেও এখনো প্রতিদিন দুই হাজারের বেশি মানুষের দেহে এই ভাইরাস সংক্রমণ শনাক্ত হচ্ছে। এছাড়া পরীক্ষার বাইরে থেকে যাচ্ছেন বহু মানুষ।

২২ অগাস্ট পর্যন্ত বাংলাদেশে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৯২ হাজার ৬২৫ জন। সরকারি হিসাবে মারা গেছেন ৩ হাজার ৯০৭ জন। পাকিস্তানে ২ লাখ ৯২ হাজার ১৭৪ জনের সংক্রমণ শনাক্তের পাশাপাশি মৃত্যু হয়েছে ৬ হাজার ৩২১ জনের।

গত ২৪ ঘণ্টায় বাংলাদেশের চেয়ে পাকিস্তানে নতুন করে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কম। বাংলাদেশে ২ হাজার ২৬৫ জনের সংক্রমণ ধরা পড়েছে, মারা গেছেন ৪৬ জন। আর পাকিস্তানে ৫৮৬ জনের সংক্রমণের পাশাপাশি মৃত্যু হয়েছে ১২ জনের।

তবে দক্ষিণ এশিয়ার আরেক দেশ ভারতে করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। দেশটিতে এরইমধ্যে শনাক্ত রোগীর সংখ্যা ২৯ লাখ ছাড়িয়ে গেছে, মৃত্যু হয়েছে ৫৬ হাজারের বেশি মানুষের।

শনাক্ত রোগীর দিক থেকে শীর্ষ ২০ দেশের তালিকায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তান ছাড়াও যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, পেরু, মেক্সিকো, কলম্বিয়া, স্পেন, চিলি, ইরান, আর্জেন্টিনা, যুক্তরাজ্য, সৌদি আরব, ইতালি, তুরস্ক, ফ্রান্স ও জার্মানি রয়েছে।

সারা বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত দেশগুলোর তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। এ বছরের ২২ জানুয়ারি প্রথম সংক্রমণ ধরা পড়ার পর এ পর্যন্ত দেশটিতে শনাক্ত রোগী হয়েছে ৫৭ লাখ ৯৮ হাজার ৯৮৩ জন। মারা গেছেন ১ লাখ ৭৯ হাজার ২৪০ জন। যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন করোনাভাইরাস সংক্রমণের হার কিছুটা কমতির দিকে।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে এ পর্যন্ত ৩৫ লাখ ৩৬ হাজার ৪৮৮ জনের করোনাভাইরাস ধরা পড়েছে। মারা গেছেন ১ লাখ ১৩ হাজার ৪৫৪ জন। ব্রাজিলেও সংক্রমণ কমছে। গত ২ ফেব্রুয়ারি দক্ষিণ আমেরিকার এই দেশে প্রথম সংক্রমণ ধরা পড়ে।

পাশের দেশ ভারতে প্রথম কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়ে ৩০ জানুয়ারি। সংক্রমণের দিক থেকে দেশটি এখন বিশ্বে তৃতীয় স্থানে। ভারতে এ পর্যন্ত ২৯ লাখ ৮৫ হাজার ৩৬৭ জনের সংক্রমণ ধরা পড়েছে। মারা গেছেন ৫৬ হাজার ৩০ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১১ হাজার ৯৯৯ জন নতুন রোগী শনাক্ত হওয়ার পাশাপাশি মারা গেছেন ১০২ জন। ভারতে এখনও সংক্রমণের হার বাড়ছে।

৯ লাখ ৫১ হাজার ৮৯৭ জনের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত নিয়ে শীর্ষ তালিকার চতুর্থ স্থানে থাকা রাশিয়ায় প্রথম সংক্রমণ ধরা পড়ে গত ৩১ জানুয়ারি। প্রথম সংক্রমণের ২০৩ দিন পর ২২ অগাস্ট পর্যন্ত দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন ১৬ হাজার ৩১০ জন। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪ হাজার ৯২১ জন কোভিড-১৯ আক্রান্তের পাশপাশি মারা গেছেন ১২১ জন। সেখানেও সংক্রমণের হার কমতির দিকে বলে জানাচ্ছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়।

তালিকায় পঞ্চম স্থানে থাকা দক্ষিণ আফ্রিকায় এখন পর্যন্ত ৬ লাখ ৩ হাজার ৩৩৮ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ১২ হাজার ৮২৩ জনের। দক্ষিণ আফ্রিকায়ও সংক্রমণের হার কমছে। সেখানে প্রথম কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়ে ৩ মে।

এ বছরের ৩ জুন পেরুতে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হয়। ১৬৮ দিন পর দেশটি এখন সংক্রমণের দিক থেকে ষষ্ঠ অবস্থানে। এ পর্যন্ত পেরুতে কোভিড-১৯ শনাক্ত হয়েছে ৫ লাখ ৭৬ হাজার ৫৬ জনের। মারা গেছেন ২৭ হাজার ২৪৫ জন। পেরুতে এখনও সংক্রমণ বাড়ছে।

এই সংবাদটি পড়া হয়েছে ১১৩ বার

Share Button

Calendar

October 2020
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031