শিরোনামঃ-


» শমীর মোবাইল ফোন সমাচার

প্রকাশিত: ২৪. মে. ২০১৯ | শুক্রবার

সাবিনা শারমিন

ব্যক্তি চরিত্রের কাছে,মানে চরিত্র বলতে আমি বোঝাতে চাচ্ছি মানুষের স্বভাবজাত প্রবৃত্তি,যা কিনা ইনেভিটেবল।মানে যেখানে মানুষ ভীষণ অসহায়। অর্থাৎ যা না করে মানুষ থাকতে পারেনা এরকম আচরণের কথা বোঝাতে চাচ্ছি।যেমন ধরা যাক শপ লিফটিং।এমন অনেক মানুষ আছে,অনেক বিখ্যাত সেলিব্রেটিদের কথাও শোনা যায় যারা ক্লেপ্টোমেনিয়ায় ভোগেন। তাদের হয়তো চুরি করার প্রয়োজন নেই, তারপরেও তিনি তা করেন। ভালো কিছু দেখলেই সেটি তার চুরি করে ফেলতে ইচ্ছে করে।এই মনস্তত্ত্ব কোন কিছু থেকেই তাদের নিবৃত করতে পারেনা।

আমার পরিচিত এমন অনেক নারী পুরুষ দেখেছি যারা মহিলাদের দেখামাত্রই তাৎক্ষনিক ভাবে কিছুনা কিছু বলে ফেলেছেন।অর্থাৎ দেখামাত্রই কিছুনা কিছু তাদের বলতেই হবে। এরকম স্বভাব আরকি! আমি খেয়াল করেছি,বিশেষ কয়েকজন লোক দেখা মাত্রই আমাকে কোন কারণ ছাড়াই রিকেক্টিভ হয়ে হয়ে কথা বলছেন।

অথচ কারো সাথে দেখা হলে কখনো কারো ‘লুক’ বা ব্যক্তি পর্যায়ের কোন প্রশ্ন করার কখনো আগ্রহ বোধ করিনি। অনেক বয়স্ক এবং উচ্চপদস্থ মানুষকে এরকম নিয়ন্ত্রণ হীন আচরণ দেখতে পেয়েছি। আমার পরিচিত একজন সুন্দরী নারীকে দেখেছি যিনি দেখামাত্রই আমাকে জিজ্ঞেস করবে’গত বৃহস্পতিবার বিকেলে ধানমন্ডিতে তোমার গাড়ীর মতো এশ কালারের মতো একটি গাড়ী যেতে দেখেছি। তুমি কি গতকাল মার্কেটে গিয়েছিলে? অথচ তার এই আকাশ কুসুম মার্কেটিং এর সাথে বাস্তবতার কোনরকম মিলই নেই। তিনি হয়তো কল্পনায় এসব নিয়ে খেলা করতে পছন্দ করেন যা থেকে তিনি নিজেকে নিবৃত করতে পারেন না।

এরকম স্বভাবের কাছে মানুষের শিক্ষা,বাবার পরিচয়,প্রতিভা, অর্থনৈতিক অবস্থা সকল কিছুই মিথ্যা হয়ে যায়।
বলছিলাম শমি কায়সারের কথা। তিনি মোবাইল ফোন খুঁজে না পাওয়ায় সাংবাদিক ভাইদের আটকে বডি তল্লাসি করেছেন। বিষয়টি তার ব্যক্তিত্ব জনিত মনস্তাত্ত্বিক সমস্যা।কারো ব্যক্তিগত এমন সমস্যা থাকলে নিকট আত্মীয়রা তা নিরাময় করার চেষ্টা করবেন। এধরনের সমস্যা ঢেকে রাখা একেবারেই উচিৎ নয়। অন্যকে সন্দেহ করার আগে নিজের মনস্তাত্ত্বিক সমস্যা সমাধানের জন্য প্রয়োজনে প্রফেশনাল কাউন্সিলরের সাহায্য নিন। তাতে লজ্জার কিছু নেই।

এই সংবাদটি পড়া হয়েছে ২৯০ বার

Share Button

Calendar

November 2020
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930