» শামিমরুমি টিটনের কাব্যগ্রন্থ দেশপ্রেমের কথা বলে: আব্দুল মাল আব্দুল মুহিত

প্রকাশিত: ০১. জুলাই. ২০১৯ | সোমবার

বিশেষ প্রতিবেদক : সাহিত্যের নানা শাখা থাকে। কবিতা, গল্প ইত্যাদি লেখা হয় নানা বিষয়ে। প্রেম হচ্ছে কবিতার এক চিরপরিচিত বিষয়। কবি, লেখক, গবেষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রাকৃতজ শামিমরুমি টিটন একজন জাত লেখক। তিনি কবিতা ও অন্যান্য বিষয়ে লিখেন। ‘‘রক্তেভেজা স্বাধীনতা ও জীবনের দেনা’’ তাঁর লেখা একটি ব্যতিক্রমধর্মী ও উন্নতমানের কাব্যগ্রন্থ। এখানে তিনি মানুষ ও প্রাণ-পৃথিবীর কবিতাগুলো মলাটবদ্ধ করেছেন। বইটি দেখেই আমার ভাল লেগেছে। পড়া ও সংগ্রহে রাখার মতো একটি কাব্যগ্রন্থ।

কথাগুলো বলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। প্রাকৃতজ শামিমরুমি টিটনের বই হাতে পেয়ে তিনি অনেক খুশি হন। ধন্যবাদ জানান বইটি তাঁর পর্যন্ত পৌছে দেওয়ায়। সাবেক এই অর্থমন্ত্রী বইটির ভূয়সী প্রশংসা করেন এবং লেখককে এ রকম আরো কাব্যগ্রন্থ লিখতে আহ্বান জানান। বইটি হাতে পেয়ে কবি ও লেখককে নিয়ে তিনি কিছু স্মৃতিকথা তুলে ধরেন। তিনি বলেন, ‘‘টিটন আমার পুর্ব পরিচিত। সে আমার ঘনিষ্টজনদেরই একজন। তাঁর মেধা ও প্রতিভা বিষয়ে আমি পুর্ব থেকেই অবগত।’’

আবুল মাল আব্দুল মুহিত বলেন, একজন প্রকাশক যখন নিজেই ভাল মানের লেখক ও কবি হন, সেই প্রকাশানা প্রতিষ্ঠান থেকে উন্নতমানের বই আশা করা যায়। প্রকাশকদের মধ্যে লেখকের সংখ্যা বলা চলে একেবারেই কম। প্রাকৃতজ শামিমরুমি টিটন এখানেও ব্যতিক্রম। তিনি লেখক ও প্রকাশক। তিনি নিজে ভাল লিখেন। লঘুসংগীতের উপর তাঁর লেখা বই উচ্চমাধ্যমিক পর্যায়ে পাঠ্যভূক্ত। শিক্ষাক্রম ও পাঠ্যসূচীর লক্ষ্য-উদ্দেশ্য ও শিখনফলের সঙ্গে সঙ্গতি রেখেই তিনি লিখেছেন টেক্সট-বুক। এরকম ভাল বই লেখার পাশাপাশি তাঁর প্রতিষ্ঠান ‘দি অ্যাটলাস পাবলিসিং হাউস’ থেকে ভাল মানের বই প্রকাশ হতে আমরা দেখি। তারি সাথে দেশের সুনামধন্য প্রকাশনা সংস্থা দি ইউনিভার্সেল একাডেমি থেকেও দেশ বিদেশের সেরা লেখকদের বই মান সম্পন্ন ভাবে প্রকাশিত হয়। এই ইউনিভার্সেল একাডেমির সাথে জড়িত আমার সিলেটের স্নেহময় ছোট ভাই ডিইউজে সদস্য- মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার তার মেধা বিকাশ অত্যন্ত নি:সন্দেহে প্রশংসার দাবি রাখে।অলিদ তালুকদার, তার মাধ্যমে আমি ইউনিভার্সেল একাডেমির প্রকাশিত কয়েকটি বই আমি অত্যন্ত মনোযোগী হয়ে অধ্যায়ন করেছি। বইগুলো ও খুবই চকৎকার কারুকার্য সহ চোঁখ ভুলানোর মতো আর্কষণ করেছে আমাকে। ” রক্তেভেজা স্বাধীনতা ও জীবনের দেনা বইটি অলিদ তালুকদারের মাধ্যমে পেয়ে আমি অত্যন্ত আনন্দিত ও খুঁশি হয়েছি। অলিদ কে ধন্যবাদ জানাই বর্তমান সময়ের মধ্যে উক্ত বইটি এক অসাধারণ গুরুত্ব বহন করবে, দেশ- জাতি ও আমাদের আগামী দিনের তরুণ’ প্রজন্মের জন্য। সেই- হিসেবে উক্ত বইটি আমাদের সকলের জন্য প্রযোজ্য। নি:সন্দেহে এমন একজন লেখক ও প্রকাশককে অনুপ্রাণিত করতেই হয়। লেখক ও প্রকাশক সহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।

বইটি সম্পর্কে মূল্যায়ন করতে গিয়ে, বর্ষিয়ান রাজনীতিবিদ মুহিত বলেন, ‘‘রক্তেভেজা স্বাধীনতা ও জীবনের দেনা’’ কাব্যগ্রন্থটির উপশিরোনাম ‘দেশপ্রেমের কবিতাসমগ্র’ যুক্ত করার মধ্য দিয়ে বইটির প্রকৃত উদ্দেশ্য সুন্দরভাবে ফুটে উঠেছে। সবকিছুর উদ্র্ধে মা, মাটি ও মানুষ। একথায় দেশপ্রেম। প্রাকৃতজ শামিমরুটি টিটনের এই কাব্যগ্রন্থটি দেশপ্রেমের একটা প্রতিচ্ছবি। তাঁর কবিতায় মা, মাটি ও মানুষের কথা ফুটে উঠেছে। দেশের স্বাধীনতার কথা এসেছে, এসেছে রক্তেভেজা একাত্তরের কথা। একেবারে সাধারণ থেকে সাধারণতর মানুষের কথাও তিনি বলেছেন। হাজারবছরের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর কর্ম ও অবদানকে তিনি ফুটিয়ে তুলেছেন অত্যন্ত সুন্দর ভঙ্গিমায় কবিতার কথা। এই কাব্যগ্রন্থের কবিতায় চলে এসেছে যাদের কথা তাদের মধ্যে রয়েছেন- মুক্তিযোদ্ধা, ভাষাসৈনিক, শিল্পী সাধক, চা-বিক্রেতা, ফুলবিক্রেতা, পথিক, যাযাবর, সর্বহারা, প্রেমিক-প্রেমিকা; এক কথায় সবশ্রেণীর পেশা ও মানুষের প্রতিনিধিত্ব করে এই কাব্যগ্রন্থটি। আমি বইটির বহুল প্রচার কামনা করছি।

এই সংবাদটি পড়া হয়েছে ৬৪ বার

Share Button

Calendar

July 2019
S M T W T F S
« Jun    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031