» শুরু হচ্ছে স্প্যানিশ লিগ, রাতে বার্সেলোনার মুখোমুখি বিলবাও

প্রকাশিত: ১৬. আগস্ট. ২০১৯ | শুক্রবার

স্পোর্টস ডেস্কঃ আজ থেকে শুরু হচ্ছে স্প্যানিশ লিগের ৮৯তম মৌসুম। প্রথম দিনে এক ম্যাচ। অ্যাথলেটিক বিলবাওয়ের মুখোমুখি হবে চ্যাম্পিয়ন বার্সেলোনা। সান মেমেস স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রাত ১টায়। এবারো শিরোপার লড়াই বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ আর অ্যাতলেতিকো মাদ্রিদেই সীমাবদ্ধ।

হতে পারে ইংলিশ লিগ বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দিতার। কিন্তু বিশ্বসেরা ক্লাবের উপস্থিতি নি:সন্দেহে স্প্যানিশ লিগে, রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনার মত ক্লাব আছে বলেই। বছর ঘুরে নিয়ম বেধে দু জায়ান্ট ক্লাবের দ্বৈরথ এল ক্ল্যাসিকোর সাক্ষীও এই লিগ। বার্সেলোনা, রিয়াল মাদ্রিদের দোর্দন্ড প্রতাপেই মূলত একপেশে হয়ে গেছে স্পেনের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ লিগ।

শিরোপার পরিসংখ্যান তাই বলছে। ৮৮ মৌসুমের ৫৯টি জিতে নিয়েছে এই দু ক্লাব। যার মাধ্যে ৩৩ বার চ্যাম্পিয়ন রিয়াল আর বার্সেলোনার ক্ষেত্রে সংখ্যাটা ২৬। এছাড়াও অ্যাতলেতিকো ১০ আর বিলবাও জিতেছে ৮ শিরোপা।

এবার রেলিগেশনে পড়েছে রায়ো ভায়েকানো, এসপি হোয়েস্কা আর জিরোনা এফসি। আর প্রমোটেড ক্লাবের তালিকায় আছে ওসাসুনা, গ্রানাডা আর রিয়াল মায়োরকা।

দলবদলে চমক দেখিয়েছে অ্যাতলেতিকো। কেনা আর বেচা দুদিকেই মনোযোগী ছিলেন ম্যানেজার দিয়াগো সিমিওনে। ১২৬ মিলিয়ন ইউরোয় বেনফিকা থেকে জোয়াও ফেলিক্সকে দলে ভিড়িয়ে যেমন এবারের মৌসুমে ব্যায়বহুল সাইনিং অ্যাতলেতিকোর, তেমনি ১২০ মিলিয়ন ইউরোয় অ্যান্তোয়েন গ্রিয়েজম্যানকে বার্সেলোনায় বিক্রি করেছে গেল মৌসুমের রানার্স আপরা। আর চেলসি থেকে ১০০ মিলিয়ন পাউন্ডে এডেন হ্যাজার্ডকে কিনে মিডফিল্ডের শক্তি বাড়িয়েছে রিয়াল মাদ্রিদ।

গেল দশ মৌসুমের সাতটিতে শিরোপা জেতা বার্সা এবার চ্যাম্পিয়ন শিপের দৌড়ে হট ফেভারিট। মেসি, সুয়ারেজদের পাশাপাশি নতুন রিক্রুট গ্রিয়েজম্যান, ফ্র্যাঙ্কি ডি ইয়ংদের হাত ধরে আরো একবার শিরোপা উল্লাসে মাততে চায় ভালভার্দে শীষ্যরা।

আগের মৌসুমের মাঝপথে দলের দায়িত্বে ফিরেছিলেন জিনেদিন জিদান। যার পরশে ব্যাকটু ব্যাক চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা আর সবশেষ লিগ জিতেছিলোলস ব্লাঙ্কোরা। হ্যাজার্ড, লুকা জোভিচ, রড্রিগোদের দলে ভিড়িয়ে আবারো রিয়ালকে শিখরে তুলতে পারবেন কি জিদান?

এই সংবাদটি পড়া হয়েছে ১৫০ বার

Share Button

Calendar

November 2019
S M T W T F S
« Oct    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930