» সংরক্ষিত নারী আসনে এমপি হতে যাচ্ছেন জোহরা আলাউদ্দিন

প্রকাশিত: ০৯. ফেব্রুয়ারি. ২০১৯ | শনিবার

মৌলভীবাজারের সৈয়দা জোহরা আলাউদ্দিন এবার জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে এমপি হতে যাচ্ছেন ।ক্ষমতাসীন আওয়ামী লীগ বিভিন্ন দিক বিবেচনা করে তৃণমূল থেকে শুরু করে সমাজকর্মী আরমা দত্ত ও অভিনেত্রী সুবর্ণা মুস্তাফাসহ ৪১ জনকে মনোনয়ন দিয়েছে ।
দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শুক্রবার গণভবনে শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভার পর তাদের নাম ঘোষণা করেন ।জোহরা আলাউদ্দিন ষা্টের দশক থেকে ছাত্রলীগের সঙ্গে যুক্ত ছিলেন। মুক্তিযুদ্ধে সক্রিয় ভাবে অংশ নেন। তিনি মৌলভীবাজারে মহিলা আওয়ামীলীগের প্রতিষ্টাতা । বর্তমানেও জেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদক । তিনি প্রয়াত সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলির কাছের মানুষ হিসেবেও পরিচিত ।

অন্যরা হলেন- কুমিল্লার আন্জুম সুলতানা, বরগুনার সুলতানা নাদিরা, জামালপুরের হোসনে আরা, গাজীপুরের রুমানা জলি, ব্রাহ্মণবাড়িয়ার উম্মে ফাতেমা নাজমা বেগম, নেত্রকোণার হাবিবা রহমান খান (শেফালী), পিরোজপুরের শেখ এ্যানি রহমান, টাঙ্গাইলের অপরাজিতা হক, সুনামগঞ্জের মোসাম্মৎ শামীমা আক্তার খানম, গাজীপুরের শামসুন্নাহার ভুঁইয়া, মুন্সীগঞ্জের ফজিলাতুন নেসা, নীলফামারীর রাবেয়া আলিম, নরসিংদীর তামান্না নুসরাত বুবলি, গোপালগঞ্জের নার্গিস রহমান।

ময়মনসিংহের মনিরা সুলতানা, ঢাকার নাহিদ ইজহার খান, ঝিনাইদহের মোছাম্মত খালেদা খানম, বরিশালের সৈয়দা রুবিনা মীরা, চট্টগ্রামের ওয়াসিকা আয়েশা খান, পটুয়াখালীর কাজী কানিজ সুলতানা, খুলনার এডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার।

দিনাজপুরের জাকিয়া তাবাসসুম, নোয়াখালীর ফরিদা খানম (সাকী), খাগড়াছড়ির বাসন্তী চাকমা, কক্সবাজারের কানিজ ফাতেমা আহমেদ, ফরিদপুরের রুশেমা বেগম, কুষ্টিয়ার সৈয়দা রাশিদা বেগম, রাজশাহীর আদিবা অঞ্জুম মিতা, খুলনার শিরিনা নাহার, চাঁপাইনবাবগঞ্জের ফেরদৌসী ইসলাম জেসি, শরীয়তপুরের পারভীন হক সিকদার।

রাজবাড়ীর খাদেজা নুসরাত, ঢাকার শবনম জাহান শিলা, চট্টগ্রামের খাদিজাতুল আনোয়ার, নেত্রকোণার জাকিয়া পারভীন খানম, মাদারীপুরের তাহমিনা বেগম, ঢাকার শিরিন আহমেদ ও জিন্নাতুল বাকিয়া।

অভিনেত্রী সুরর্ণা মুস্তাফা ঢাকা থেকে সংরক্ষিত আসনের সাংসদ হবেন।
তিনি দুই দিন আগে ঘোষিত একুশে পদকেও ভূষিত হয়েছেন ।

সমাজকর্মী আরমা দত্ত তার পৈত্রিক এলাকা কুমিল্লা থেকে সংরক্ষিত আসনের সাংসদ হবেন। জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য আরমা ১৯৮০ সাল থেকে প্রত্যন্ত অঞ্চলে নারী জাগরণ ও আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করেন। নারী জাগরণ ও আর্থ-সামাজিক উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৬ সালে বেগম রোকেয়া পদক পান তিনি।

মুক্তিযুদ্ধের সংগঠক আরমা দত্ত শহীদ পরিবারের সন্তান। পাকিস্তানের গণপরিষদে প্রথম যিনি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি তুলেছিলেন সেই ধীরেন্দ্র নাথ দত্ত তার দাদা।একাত্তরে তার দাদা ও কাকা দিলীপ দত্তকে হত্যা করে পাকিস্তানি হানাদার বাহিনী।

আরমার বাবা ছিলেন প্রখ্যাত সাংবাদিক সঞ্জীব দত্ত । তিনি পাকিস্তান ও বাংলাদেশ অবজারভারের দ্বিতীয় শীর্ষ পদে কাজ করেছেন।

বাংলাদেশের ৩৫০ আসনের সংসদে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। ৩০০ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পেতে পারে।

আগামী ১৭ ফেব্রুয়ারি সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে নির্বাচন কমিশন জানিয়েছে।

এ নির্বাচনের ভোটের জন্য একটি দিন রাখা হলেও ফল জানা যায় তার আগেই। ৫০টি সংরক্ষিত নারী আসনের বিপরীতে দল ও জোটগতভাবে সমান সংখ্যক প্রার্থী মনোনয়ন দেয়া হবে বলে প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হতে পারে।

এই সংবাদটি পড়া হয়েছে ৩১১ বার

Share Button

Calendar

April 2019
S M T W T F S
« Mar    
 123456
78910111213
14151617181920
21222324252627
282930