» সংসদের তৃতীয় অধিবেশন ১১ জুলাই পর্যন্ত চলবে

প্রকাশিত: ১২. জুন. ২০১৯ | বুধবার

সংসদের তৃতীয় অধিবেশন আগামী ১১ জুলাই পর্যন্ত চলবে । একাদশ জাতীয় সংসদের ‘কার্য উপদেষ্টা কমিটি’র তৃতীয় বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাবৈঠকে অংশগ্রহণ করেন।

      কমিটির সদস্য রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো: ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন।

      বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয় যে, একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন আগামী ১১ জুলাই, ২০১৯ খ্রি. তারিখ বৃহস্পতিবার পর্যন্ত চলবে। তবে প্রয়োজনে এ সময় স্পীকার পরিবর্তন করতে পারবেন।

উল্লেখ্য ১১জুন ৫টায় একাদশ জাতীয় সংসদের তৃতীয় (১ম বাজেট) অধিবেশন শুরু হয়। আগামী ১৩জুন বাজেট উপস্থাপন করা হবে। ১৪ ও ১৫ জুন, . দুইদিন বন্ধ থাকার পর ১৬জুন সম্পূরক বাজেটের উপর আলোচনা হবে। ১৭ জুন সম্পূরক বাজেট পাশ করা হবে। ১৮ জুন হতে বাজেটের উপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। ২২ ও ২৯ জুন এই দুই শনিবার অধিবেশন কার্যক্রম চলবে। ৩০জুন, ২০১৯ তারিখে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পাশ করা হবে। এরপর ০১জুলাই থেকে ০৬জুলাই, ২০১৯ তারিখ বন্ধ থাকার পর ০৭ জুলাই থেকে ১১জুলাই পর্যন্ত এ অধিবেশন চলবে। প্রতিদিন বিকাল ০৩.০০টায় অধিবেশন শুরু হবে।

বৈঠকে জানানো হয় একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে সংসদে উত্থাপণের জন্য কোনো সরকারি বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে অনিষ্পন্ন ০৩টি সরকারি বিল পাশের জন্য কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। বেসরকারি সদস্যদের নিকট হতে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন ০১টি বেসরকারি বিল রয়েছে।

প্রধানমন্ত্রীর জন্য ৮৩টি ও সাধারণ প্রশ্ন ১৮৫১টিসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ১৯৩৪টি (১১জুন, ২০১৯খ্রি. দুপুর ১২.০০ পর্যন্ত)। সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) ১৭০টি ও মনোযোগ আর্কষনের নোটিশ (বিধি ৭১) ৪৭টি পাওয়া গেছে (১১জুন, ২০১৯খ্রি. দুপুর ১২.০০ পর্যন্ত)।

বাংলাদেশ জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান বৈঠকের কার্যপত্র উপস্থাপন করেন।

        এ সময় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৮৯ বার

Share Button

Calendar

August 2019
S M T W T F S
« Jul    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031