সকল ধর্মের রোগ মৌলবাদ : পোপ

প্রকাশিত: ৬:১৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২, ২০১৫

সকল ধর্মের রোগ মৌলবাদ : পোপ

এসএনবি ডেস্কঃপোপ ফ্রান্সিস বলেছেন, রোমান ক্যাথলিক গীর্জাসহ সকল ধর্মের রোগ হল মৌলবাদ। আফ্রিকার তিন দেশ সফর শেষে দেশে ফেরার পথে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। আফ্রিকা সফরকালে তিনি ধর্মীয় সম্প্রীতি ও আশার বাণী শোনান।
সোমবার মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র থেকে ফেরার পথে বিমানে তিনি বলেন, ‘মৌলবাদ সবসময় বিয়োগান্তক ঘটনা। এটা কোন ধর্ম নয়। এর মধ্যে প্রভুকে খুঁজে পাওয়া যায়না। এটা পৌত্তলিকতা।’
বিশ্বের ১২০ কোটি ক্যাথলিক খ্রিস্টানদের নেতা পোপ মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র সফরকালে সাম্প্রদায়িক সংঘাত বন্ধে খ্রিস্টান ও মুসলমান সম্প্রদায়ের সদস্যদের প্রতি আহবান জানিয়ে বলেন, ‘খ্রিস্টান ও মুসলমানরা একে অন্যের ভাইবোন।’ তিনি এই প্রথমবারের মত আফ্রিকা সফর করলেন।
সোমবার মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের পিকে ৫ জেলার কৌওদুকু এলাকার একটি মসজিদ পরিদর্শনের সময় তাকে হাজার হাজার লোক স্বাগত জানান।
রাজধানী বাঙ্গুইয়ের পিকে ৫ এলাকায় থাকা মুসলমানদের সঙ্গে কথা বলেন পোপ। তিন বছরের খ্রিষ্টান-মুসলমান দাঙ্গায় বাস্তুচ্যুত হয়ে শহরের পিকে এলাকায় আশ্রয় নেয় কয়েক হাজার মুসলমান। পোপের চলমান আফ্রিকা সফরে সবচেয়ে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছিল বাঙ্গির এই মসজিদ পরিদর্শন।
তিনি বলেন, ‘আমাদেরকে অবশ্যই একসঙ্গে বলতে হবে, কোন ঘৃণা নয়, কোন প্রতিশোধ নয় এবং কোন সহিংসতা নয় বিশেষ করে যে সহিংসতা ধর্ম ও মহান প্রভুর নামে করা হয়।’

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

http://jugapath.com