» সম্পর্ক কখনো শেষ হয়না; শুধু রূপ বদলায়

প্রকাশিত: ৩১. অক্টোবর. ২০২০ | শনিবার

রাবেয়া জাহান

মিলনের মাধুর্যতা আর বিচ্ছেদের তিক্ততা প্রতিটি মানব মনের মাঝেই জমা থাকে। ভালবাসার তীব্রতা সীমাহীন হলে  সেখানে কোনো ক্ষতি নেই। তবে বিচ্ছেদের তিক্ততা যখন সীমাহীন হয় তখন তা শুধু নিজের মনকেই বিষাক্ত করে না ;বিষিয়ে তুলে তার আশ-পাশের প্রতিটি মানুষকে।
প্রতিটা সম্পর্কের  মাঝে দুটি মৌলিক জিনিস থাকে; তার একটি হচ্ছে বিশ্বাস আর অন্যটি স্বচ্ছতা। কোনো সম্পর্কের মাঝে এ দুটো জিনিস থাকলে জগতের সকল ত্যাগ স্বীকার করা যায়। আর ,যে সম্পর্কের মাঝে এ দুটো জিনিস থাকেনা সেখানে যতো ত্যাগই স্বীকার করা হউক না কেন তার সবই নিরর্থক। যদিও বর্তমানে সম্পর্কের ভিত্তি অর্থ, ক্ষমতা এবং তথাকথিত সম্মান।
যখন দুজন মানুষের ভালবাসায় একাত্মতা থাকে তখন লড়াই করা যায় অভাবের সাথে, লড়াই করা যায় জীবনের যেকোনো প্রকিকূলতার সাথে। কিন্তু যেখানে ভালবাসার বিন্দু পরিমাণ অস্তিত্ব থাকেনা, যেখানে শুধু থাকে ছলনা আর লাঞ্চনা ,সেখানে মানুষ কিসের তরে ত্যাগ স্বীকারকরবে?
কিছু ভালবাসা যতো দিন যায় ততো গভীর হয় ;আর কিছু ভালবাসা যতো দিন যায় ততো তিক্ত হয়। আর সেই তিক্ততায় অতিষ্ট হয়ে মানুষ সংসার করে ঠিকই , তবে সেখানে থাকেনা কোনোপ্রানের স্পন্দন, থাকে না কোনো আত্মার খোরাক। আর অশান্ত মন নিয়ে মানুষ কাউকে ভাল রাখতে পারে না।
কিছু সম্পর্কের প্রাণ শুধু কাগজে কলমেই আজীবন থেকে যাই। আর এই প্রাণহীন এবং বিশ্বাসহীন সম্পর্কগুলোকে আজীবন টিকিয়ে রাখার সবচেয়ে বড় কারন হচ্ছে সমাজে নিজেদের সম্মানকে অক্ষুন্ন রাখা। অথচ এমনও অনেক পরিবার দেখা যায় যেখানে দুজন মানুষ একজন আরেকজনের চেহারা পর্যন্ত সহ্য করতে পারে না। এ কেমন ধরনের সম্মান যেখানে আড়ালে সব ধরনের নোংরামী আর ভন্ডামি চলে, আর প্রকাশ্যে ভদ্রতার মুখোশ পরে চালিয়ে যায় এক নাটকীয় সংসার।
ভালবাসার রং মলিন হয়, কখনো একজনের কারনে আবার কখনো দুজনের অক্ষমতায়। ভালবাসা এমন এক শক্তি যার প্রভাব বিদ্যমান থাকলে মনের মানুষটির খুব খারাপ বৈশিষ্ট গুলোকেও সংশোধন করার এক অদ্ভুত ক্ষমতা মনে জাগ্রত হয়। কিন্তু যেখানে ভালবাসায় থাকে চরম থেকে চরম অবহেলা,সেখানে কারো খারাপ বৈশিষ্টগলো সহ্য করার ক্ষমতা ধীরে ধীরে শেষ হয়ে যায়। আর তখনই সম্পর্কে চলে আসে বিচ্ছেদ। যে সম্পের্ক মানুষের মাঝে অপূর্ণতার বিষাক্ততা সৃষ্টিকরে , যে সম্পর্ক মানুষের উচ্ছলতাকে চিরতরে মলিন করে দেয় , যে সম্পর্ক মানুষের নিজস্ব স্বকীয়তাকে নষ্ট করে আত্মার মৃত্যু ঘটায় সেই সম্পর্ককে শুধু মাত্র সামাজিক সম্মানের জন্য বাঁচিয়ে রাখার কোনো যথার্থতা নেই।
তবে ,বিচ্ছেদের মানে এই নয় যে তাকে অভিশাপ দিতে হবে। বিচ্ছেদের মানে এই নয় যে তার বিরুদ্ধে অপপ্রচার করতে হবে। কারো বিরুদ্ধে তিক্ততা কখনো মানুষকে শান্তি দেয় না। বিচ্ছেদ শুধু একটি সম্পর্কের সমাপ্তি ঘটায়, তবে বিচ্ছেদ একটি মানুষের অস্তিত্বকে বিলীন করে দেয় না।

 

এই সংবাদটি পড়া হয়েছে ১৪২ বার

Share Button

Calendar

November 2020
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930