» সাভারে পরীক্ষার্থীদের থেকে অতিরিক্ত ফি আদায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

প্রকাশিত: ০৮. নভেম্বর. ২০১৮ | বৃহস্পতিবার

সাভার প্রতিনিধি

সাভারে বিভিন্ন স্কুলের বিরুদ্ধে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের এসএসসি পরীক্ষার্থীদের থেকে ফরম পূরণ বাবদ অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। এঘটনায় বৃহস্পতিবার (৮ নভেম্বর) সাভারের বাড্ডা উচ্চ বিদ্যালয়, স্বর্ণকলি আদর্শ বিদ্যালয়, শুকুরজান জিনাত আলী উচ্চ বিদ্যালয়, অ্যাসেড স্কুল ও শাহীন স্কুলে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় যেসব স্কুলের বিরুদ্ধে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ তাদের প্রমাণিত হয়েছে তাদের ২০০ টাকা করে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

ঢাকা শিক্ষাবোর্ড সূত্র জানায়, ২০১৮ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় ফরম পূরণের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগে শিক্ষার্থী প্রতি সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫৫০ টাকা এবং মানবিক ও বাণিজ্য বিভাগে এক হাজার ৩৭০ টাকা। এছাড়া সব বিভাগের জন্য বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে একশত টাকা।

কিন্তু সাভারের বিভিন্ন বেসরকারি স্কুল এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে শিক্ষা বোর্ড নির্ধারিত ফির থেকে অতিরিক্ত ফি আদায় করতে শুরু করে। এতে ভোগান্তিতে পড়ে যায় বহু সংখ্যক শিক্ষার্থী।

বৃহস্পতিবার সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ রাসেল হাসান এসম্পর্কে অবহিত হলে বিভিন্ন স্কুলে ভ্রামমাণ আদালতের অভিযান চালান। এসময় তিনি স্কুলের শিক্ষার্থীদের অতিরিক্ত ফি প্রদান করতে বারণ করেন এবং এতে করে কোনো শিক্ষার্থী স্কুল কর্তৃপক্ষের হয়রানির শিকার হলে সাথে সাথে তার ফোনে যোগাযোগ করতে বলেন। তিনি শিক্ষার্থীদের তার সরকারি ফোন নাম্বার দিয়ে আসেন।

এব্যাপারে রেডটাইমসকে দেয়া এক সাক্ষাতকারে শেখ রাসেল হাসান বলেন, শিক্ষা বোর্ড শিক্ষার্থীদের ফরম পূরণ বাবদ যে পরিমাণ অর্থ ধার্য করেছে কেবল সে পরিমাণ অর্থই স্কুল কর্তৃপক্ষ একজন শিক্ষার্থীর থেকে আদায় করতে পারবে। এর বাইরে ফরম পূরণের নাম করে অতিরিক্ত অর্থ আদায়ের কোনো সুযোগ নেই। এখানে সে স্কুল কিন্ডারগার্ডেন হোক আর এমপিও ভুক্ত হোক যাই হোক না কেনো নিয়ম মেনেই তাকে চলতে হবেহবে। যদি কোনো কিন্ডারগার্টেন স্কুল এমপিও ভুক্ত বা সরাকারি অনুমোদন প্রাপ্ত কোনো স্কুল কর্তৃক হয়রানির শিকার হয় তাহলে তৎক্ষণাত তাকে অবহিত করার ব্যাপারেও নির্দেশনা দেন তিনি।

এই সংবাদটি পড়া হয়েছে ১৪৬ বার

Share Button

Calendar

February 2019
S M T W T F S
« Jan    
 12
3456789
10111213141516
17181920212223
2425262728