» সিমকী ইমাম খানের জন্মদিন আজ

প্রকাশিত: ১৯. সেপ্টেম্বর. ২০২০ | শনিবার

আইনজীবী ,লেখক, সমাজসেবক  ও রাজনীতিবিদ সিমকী ইমাম খানের জন্মদিন আজ । তিনি রেডটাইমস কে জানান,দেশের জন্য কাজ করে যেতে চান তিনি আজীবন ।

তাঁর জন্ম উত্তরবঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলায় ।সেখানকার নেওরাগাছা নামে এক ছায়াঢাকা পাখিডাকা গ্রামে তাঁর আদি বাড়ি । জনশ্রুতি আছে , তাদের পূর্বপুরুষ কয়েকশত বছর আগে মধ্যপ্রাচ্য থেকে এ দেশে ইসলাম প্রচার করতে এসেছিলেন । তাঁর বাবা মরহুম হাসান ইমাম খান একজন প্রকৌশলী ছিলেন । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রোডস এ্যান্ড হাইওয়ে ডিপার্টমেন্টের উচ্চ পদস্থ প্রকৌশলী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন । তার মা মরহুম সালেহা হাসান সম্ভ্রান্ত বংশীয় রক্ষনশীল পরিবারের মেয়ে ছিলেন ।
সিমকী খানেরা দুই ভাই দুই বোন। তাঁর বড় ভাই এর নাম সোহেল ইমাম খানসরকারের একজন উচ্চপদস্থ কর্মকর্তা ।

বড় বোনের নাম সোহেনী মাহবুব ।ছোট ভাই সোয়েব ইমাম খান বগুড়াতে থাকেন ।ব্যবসা করেন ।

সিমকী খানের স্বামী কামাল পাশা পেশায় একজন প্রকৌশলী ও লেখক । বর্তমানে তিনি সরকারি চাকরি থেকে অবসরে আছেন ।  তাঁদের চার মেয়ে । বড় মেয়ে প্রকৌশলী । ওর স্বামী স্থপতি , অস্ট্রেলিয়া থাকে স্বামীসহ । মেঝ মেয়ে অস্ট্রেলিয়া ছিল । এখন সে স্বামীসহ ঢাকাতেই থাকে । তার স্বামী সরকারের একজন উচ্চপদস্থ কর্মকর্তা । তৃতীয় মেয়ে ব্যারিষ্টারি  পাস করে লন্ডন থেকে দেশে ফিরেছে  । চতুর্থ মেয়ে ক্লাস সেভেনে পড়ে ।
সিমকী খানের শিক্ষা জীবন শুরু হয় সিরাজগঞ্জে ।হামিদা পাইলট হাইস্কুল থেকে ১৯৮৬ সালে এসএসসি পাশ করেন । ইন্টারমিডিয়েট প্রথম বর্ষের ছাত্রী থাকা অবস্থায় মাত্র ১৭ বছর বয়সেই তাঁর বিয়ে হয়ে যায় । বিয়ের পরেই উচ্চশিক্ষা গ্রহণ করেন । ১৯৮৮ সালে ইন্টারমিডিয়েট পাশ করেন । পরবর্তীকালে রংপুর কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ থেকে থেকে এম এস এস ও রংপুরের আইন কলেজ থেকে এল.এল.বি পাশ করেন । তারপর ঢাকা বার থেকে আইনজীবী হিসেবে সনদ গ্রহন করে আইন পেশায় নিয়োজিত হন।  তিনি আইনজীবী সমিতির নির্বাচনে বিপুল ভোটে জয় লাভ করেন ।তার আগে অবশ্য  প্রোপার্টি ব্যবসা শুরু করেছিলেন  সিমকী ইমাম খান ।
পরবর্তীকালে সক্রিয় রাজনীতিতে যোগ দেন । বাংলাদেশ জাতীয়তাবাদী দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ঘনিস্ট সান্নিধ্য লাভ করেন । ২০১৩ সালের ২৯ ডিসেম্বর বিএনপির মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচি পালন করতে গিয়ে শাসক দলের তীব্র দমন নিপীড়নের শিকার হন । বর্তমানে তিনি বিএনপি জাতীয় নির্বাহী কমিটি র সদস্য ।

এই সংবাদটি পড়া হয়েছে ১৫১ বার

Share Button

Calendar

October 2020
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031