সিলেটে ঐতিহ্য রক্ষায় ছড়াপাঠ অনুষ্ঠান

প্রকাশিত: ১০:০৮ অপরাহ্ণ, মে ৪, ২০১৯

সিলেটে ঐতিহ্য রক্ষায় ছড়াপাঠ অনুষ্ঠান

ঐতিহ্যের টানে বৈরী আবহাওয়া উপেক্ষা করে দূরদূরান্ত থেকে ছুটে আসলেন সিলেটের কবি, ছড়া সৈনিক এবং অতিথিরা। ছড়াকাগজ “পাক্ষিক ঢালপত্র” আয়োজিত ঐতিহ্য রক্ষার ছড়াপাঠ অনুষ্ঠান লেখক ও অতিথিদের সুবিধার্থে দুই পর্বে অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রথম পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন ডাঃ মোস্তফা শাহজামান চৌধুরী বাহার, বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন বাপার সিলেটের সাধারন সম্পাদক আব্দুল করিম কিম,নাট্যজন ও চিত্র শিল্পী শামসুল বাসিত শেরো,শাবিপ্রবির আর্কিটেক্ট এ্যাসোসিয়েট প্রফেসার শুভজিত চৌধুরী।

ঐতিহ্য রক্ষা নিয়ে গুচ্ছ ছড়া পাঠ করেন ছড়াকার শাহাদত বখ্ত শাহেদ, ধ্রুব গৌতম,আল মামুন বাবলু,প্রবন্ধ পাঠ করেন কবি দুলাল শর্মা চৌধুরী।

অতিথিরা তাদের বক্তব্যে ঐতিহ্য সংরক্ষণের ভূমিকা ও গুরুত্ব নিয়ে বিশদ আলোচনা করেন। তারা বলেন হাসপাতাল নির্মাণের পক্ষে আমরা আছি তবে ঐতিহ্য ধ্বংস করে নয়। শহরতলীর অনেক জায়গা রয়েছে সেখানে অনায়াসে হাসপাতাল নির্মাণ করা সম্ভব। অতিথিরা বলেন কিছু সিলেট বিদ্বেষী ও সুবিধাভোগীরা তাদের ব্যক্তি স্বার্থ হাসিল ও ঐতিহ্য ধ্বংস করার জন্য মাঠে নেমেছে, এখন সময় এসেছে এদেরকে চিহ্নিত ও প্রতিহত করার। সিলেটের প্রত্যেকটি ঐতিহাসিক স্হাপনা সংরক্ষণের জন্য সিলেটবাসিকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান এবং আবু সিনা ছাত্রাবাসকে করাল গ্রাস থেকে বাচনোর জন্য সিলেটের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান।

দ্বিতীয় পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন বিশিষ্ট চিত্রকর চারুকলি সিলেটের পরিচালক অরবিন্দ দাশ গুপ্ত,বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন সিলেট ছড়া পরিষদের সাধারন সম্পাদক ছড়াকার জয়নাল আবেদীন জুয়েল ও ছড়াকেন্দ্র-সিলেটের সভাপতি কবি ও ছড়াকার এখলাসুর রাহমান।
ঐতিহ্য রক্ষার দীর্ঘ ছড়া পাঠ করেন জয়নাল আবেদীন জুয়েল,এখলাসুর রাহমান।

প্রধান অতিথি তার বক্তব্যে আফসোস করে বলেন বর্তমান সভ্য পৃথিবীতে ঐতিহ্য সংরক্ষণের দাবি নিয়ে মাঠে নামতে হবে আমার জানা ছিলনা।
পৃথিবীর সব সভ্যরা তাদের ঐতিহ্যকে যত্নে আগলে রাখে। আমরা এমন সভ্য জাতি যারা ঐতিহ্যকে সংরক্ষণ করার জন্য আন্দোলন করতে হয়। তিনি সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন সরকার ইচ্ছা করলে হাসপাতাল অন্য জয়গায় নির্মাণ করতে পারে। আমরা স্বাস্থ্য সেবার জন্য হাসপাতাল চাই। হাসপাতাল হোক আপত্তি নাই তবে ঐতিহ্য সংরক্ষণ করে অন্য স্হানে হোক।

দুই পর্বের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পাক্ষিক ঢালপত্র সম্পাদক ছড়াকার শাহাদত বখ্ত শাহেদ। সভাপতি তার বক্তব্যে বলেন বৈরী আবহাওয়া সত্বেও সবার আন্তরিক অংশগ্রহণে ঐতিহ্য রক্ষার ছড়াপাঠ অনুষ্ঠান সার্থক ও প্রানবন্ত হয়েছে। তিনি সবাইকে অংশগ্রহণ করার জন্য তার পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

http://jugapath.com