শিরোনামঃ-


» সিল ছাড়াই ব্যবসায়িক প্রতিষ্ঠান ও কোম্পানি নিবন্ধনের সুযোগ অনুমোদন

প্রকাশিত: ০৪. ফেব্রুয়ারি. ২০২০ | মঙ্গলবার

মন্ত্রিসভা আজ সিল ছাড়াই ব্যবসায়িক প্রতিষ্ঠান ও কোম্পানি নিবন্ধনের সুযোগ রেখে বিদ্যমান কোম্পানি আইনের একটি সংশোধনীকে নীতিগতভাবে অনুমোদন দিয়েছে।দেশে ব্যবসা সহজ করতে সরকারি প্রচেষ্টার অংশ হিসাবে
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ মন্ত্রিসভার নিয়মিত সপ্তাহিক বৈঠকে কোম্পানি আইন, ১৯৯৪-এর এ সংশোধনী অনুমোদন করা হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বাংলাদেশ সচিবালয়ে ব্রিফিংয়ে বলেন, ‘প্রস্তাবিত আইনে বিদ্যমান আইনের কয়েকটি ধারায় সংশোধন করার পরামর্শ দেয়া হয়েছে। কোম্পাইন আইন ১৯৯৪-এর একটি ধারা অনুযায়ী নিবন্ধনের জন্য কোনো কোম্পানি বা ব্যবসায়িক প্রতিষ্ঠানের সিল থাকতে হয়, প্রস্তাবিত আইনে সেটি বাতিল করার প্রস্তাব করা হয়েছে।’
তিনি বলেন, বিশ্বব্যাপী বাংলাদেশের ব্যবসায়ের প্রতিযোগিতা বাড়াতে প্রস্তাবিত আইনের খসড়া প্রস্তুত করা হয়েছে। ৩১ মার্চের মধ্যে এটি বাতিল করা গেলে ব্যবসায় সহজতার সূচকে বাংলাদেশ আরো ৭-৮ ধাপ ওপরে উঠে আসবে।
আনোয়ারুল বলেন, প্রস্তাবিত আইনটি ‘কোম্পানি (সংশোধন) আইন’ নামে অভিহিত করা হবে।
এছাড়া বৈঠকে ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্ট, বাংলাদেশ ২০২০ আইনের খসড়াও অনুমোদন লাভ করে।
আনোয়ারুল বলেন, ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টকে বিসিএসাাইআরের এখতিয়ার থেকে পৃথক করে এটিকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন একটি সংবিধিবদ্ধ সংস্থা হিসাবে প্রতিষ্ঠা করাই এই খসড়া আইনের লক্ষ্য।
মন্ত্রিসভা ভারত ও বাংলাদেশ প্রজাতন্ত্রের মধ্যে আন্তঃসীমান্ত হাতি সংরক্ষণ বিষয়ক প্রটোকল’-কেও অনুমোদন দিয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৯৭ বার

Share Button

Calendar

February 2020
S M T W T F S
« Jan    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829