শিরোনামঃ-


» সুরকার আজাদ রহমান, বিদায় …

প্রকাশিত: ১৭. মে. ২০২০ | রবিবার

কাওসার চৌধুরী

আজ অব্দি দেশ-প্রেম নিয়ে যত গান শুনেছি তারমাঝে একটি গান ভুলতে পারিনি কোনদিন, ভুলতে পারবোও না; “জন্ম আমার ধন্য হল মাগো…” ! বাঙালি কোনদিন এ গান ভুলতে পারবে বলে মনে হয় না! এর বাণী, সুর এবং গায়কী- এই তিনের সমন্বয়ে গানটি কালজয়ী হয়েছে।

গানটি লিখেছিলেন নইম গহর।
অসাধারণ একজন গীতকবি। তাঁর হৃদয় থেকে বের হওয়া যত গান আর কবিতা আছে, তারমাঝে এই গানের বাণীগুলোই শ্রেষ্ঠ- আমার মতে।

এই গানে সুর দিয়েছিলেন আজাদ রহমান; যিনি ধ্রুপদ সঙ্গীতে ছিলেন অনন্যসাধারণ। যাকে বাংলা খেয়ালের স্রষ্টা বলা হয়ে থাকে। তিনি নিজে একজন ভালো গায়কও ছিলেন বটে।

এরপরেই আছেন হাজার হাজার গানের অমর শিল্পী সাবিনা ইয়াসমিন। এ গানে উনার গায়কী এবং কন্ঠের তুলনা তিনি নিজেই। তিনি অতুলনীয়, অদ্বিতীয়!

এই তিনজনের মধ্যিখানের মানুষ, সুরকার আজাদ রহমান চলে গেলেন আজ- বড়ো অসময়ে। বাঙলার বাতিঘর জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের জন্য জাতির হৃদয়ে ক্ষরণ স্থিমিত হওয়ার আগেই আরও একটি আঘাত এসে পড়লো বুকে। আজাদ রহমান চলে গেলেন না ফেরার দেশে!

আজাদ রহমান নিজে গাইতেনও ভালো। ‘ভালোবাসার মূল্য কত……’- উনার গাওয়া অনন্যসাধারণ গান। আজাদ রহমানের সুরে উনার স্ত্রী সেলিনা আজাদ গেয়েছিলেন তাঁর জীবনের শ্রেষ্ঠ গান- ‘মনের রঙে রাঙাবো, বনের ঘুম ভাঙ্গাবো’। আরো, আরো অনেকসব সুর এবং গানের স্রষ্টা আজাদ রহমান। সুর নিয়ে তাঁর সুকীর্তির কথা বলে শেষ করা যাবে না।

মানুষ মরণশীল- সেটা তো জানি।
আমি আপনি সবাই যাবো। আমাদের পূর্বপুরুষেরা গিয়েছেন, আমরা যাবো, আমাদের উত্তরসূরীরাও যাবে। এই জগতে কেউই অবিনশ্বর নয়! কিন্তু তাই বলে ‘এই এমন’ খারাপ সময়েই কি যেতে হবে একে একে!? ……ভারটা নিতে পারছি না আর!

সাবিনা আপাকে (সাবিনা ইয়াসমিন) একবার বলেছিলাম- তিনি যদি এ গানটি (জন্ম আমার ধন্য হল মাগো) আমাকে রোজ একবার করে খালি গলায় শোনাবার আশ্বাস দেন, তাহলে আমি প্রতিদিন ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত উনার বাসার গেটে হাঁটু গেড়ে- দুহাত জোড় করে বসে থাকবো- প্রণতি’র ভঙ্গিতে। উনি স্মিত হেসে আমার মাথায় হাত বুলিয়ে দিয়েছিলেন আর্দ্র-চোখে!

এই গানের জনকদের মাঝে বাকী রইলেন কেবল আমাদের সাবিনা ইয়াসমিন। মহান সৃষ্টিকর্তা উনাকে শতায়ূ করুন। আরো বহু বহুদিন উনার কন্ঠে বহু গান শুনতে চাই। সৃষ্টিকর্তা যেন আমার এই প্রার্থনা গ্রহন করেন।

আজাদ রহমান বড়ো অসময়ে আমাদের চোখ-ভারী করে দিয়ে গেলেন। বুকের ভেতরটায় বড়ো লাগছে- উনার জন্য। তাঁর আত্মা চিরশান্তি লাভ করুক।

কাওসার চৌধুরী ঃ অভিনেতা ও প্রামাণ্যচিত্র নির্মাতা

এই সংবাদটি পড়া হয়েছে ১৫৫ বার

Share Button

Calendar

September 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930