» সৈয়দ আবু জাফর বীর মুক্তিযোদ্ধা , না কি সহযোগী ?

প্রকাশিত: ০৭. জুলাই. ২০১৯ | রবিবার

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমদ বীর মুক্তিযোদ্ধা ছিলেন, না কি ছিলেন মুক্তিযোদ্ধার সহযোগী ? শনিবারে তার নাগরিক শোক সভায় এই প্রশ্নটি নতুন করে উঠে এলো ।

মৌলভীবাজার সরকারি উচ্চবিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত সেই সভায় ব্যানারে পোস্টারে সবখানে তাকে বীর মুক্তিযোদ্ধা বলা হয়েছে । বীর মুক্তিযোদ্ধা হিসেবেই তাকে কিছুদিন আগে রাষ্ট্রীয় মর্যাদায় শেষ শ্রদ্ধা জানানো হয় । কিন্তু শোক সভার প্রকাশনা “সংগ্রামের স্বরলিপি ” তে তাকে মুক্তিযোদ্ধার সহযোগী বলা হয়েছে । বইয়ের ১৭৪ পাতায় জীবনপঞ্জি অংশে লেখা হয়েছে সৈয়দ আবু জাফর আহমদ ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ছাত্র ইউনিয়ন, ন্যাপ, কমিউনিস্ট পার্টির গেরিলা বাহিনী গঠনে ভুমিকা পালন ও দেশের অভ্যন্তরে কাগজপত্র সংগ্রহসহ নানাবিধ কাজে মুক্তিযোদ্ধার সহযোগী হিসেবে অংশগ্রহণ করেন ।
নাগরিক শোক সভার আহবায়ক জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন ভূমি মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সদস্য নেছার আহমদ এমপি , সিপিবি সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, পৌরসভার মেয়র ফজলুর রহমান, শ্রমিক নেতা জলি তালুকদার , জাসদ সভাপতি আব্দুল হক, এডভোকেট মুজিবুর রহমান মুজিব, আব্দুস সালাম,তবারক হোসেইন, সিরাজ উদ্দিন বাদশা প্রমুখ ।
সৈয়দ আবু জাফর ১৯৫৪ সালের ১১ জুলাই মৌলভীবাজারের কমলগঞ্জে জন্ম নেন ।
১৯৬৯ সালে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং মৌলভীবাজার সরকারি কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করে ঢাকা সিটি ল কলেজে ভর্তি হন । এরপর উচ্চতর পড়াশোনার জন্য ১৯৭৯ সালে জার্মানি যান।

ছাত্রজীবন থেকেই প্রগতিশীল ছাত্রসংগঠন ছাত্র ইউনিয়নের সঙ্গে সম্পৃক্ত ছিলেন আবু জাফর আহমেদ।

ছাত্রজীবনেই অন্যায়ের প্রতিবাদ করায় কয়েকবার কারাবরণ করেন।

১৯৭২ সালে শ্রীমঙ্গলে চা শ্রমিক নেতা বসন্ত বুনারজী হত্যার প্রতিবাদ করতে গিয়ে তিনি প্রথম কারাবরণ করেন।

জেল থেকে ছাড়া পাওয়ার পরপরই ১৯৭৩ সালের ফেব্রুয়ারিতে ফের গ্রেফতার হন।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব হত্যাকাণ্ডের প্রতিবাদ করায় ফের গ্রেফতার হন এবং বিনাবিচারে এক বছর জেলজীবন কাটাতে হয় তাকে।

প্রগতিশীল রাজনীতির পাশাপাশি শিল্প-সাহিত্য-সংস্কৃতি অঙ্গনেও বেশ সক্রিয় ছিলেন সৈয়দ জাফর।

ছাত্রজীবন থেকেই সাংবাদিকতার সঙ্গে সম্পৃক্ত ছিলেন তিনি।

এই সংবাদটি পড়া হয়েছে ২৩১ বার

Share Button

Calendar

July 2019
S M T W T F S
« Jun    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031