» সৈয়দ মুজতবা আলীর প্রতিভা ছিল বহুমাত্রিক

প্রকাশিত: ৩১. জুলাই. ২০১৯ | বুধবার

নিজস্ব প্রতিবেদক, সড়ক ও সেতু মন্ত্রনালয়ের যুগ্ম সচিব আনোয়ার চৌধুরী বলেন, সৈয়দ মুজতবা আলীর প্রতিভা ছিল বহুমাত্রিক । মঙ্গলবার বিকেলে মৌলভীবাজার শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রখ্যাত সাহিত্যিক ও বহু ভাষাবিদ ড: সৈয়দ মুজতবা আলীর জীবনাদর্শ ও বহুমাত্রিকতা নিয়ে সেমিনারে তিনি এ কথা বলেন। তিনি বলেন , আজকের বাংলাদেশের পটভূমি রচনায় ভুমিকা রেখেছেন
মুজতবা আলী । ভাষা আন্দোলনে তিনি ছিলেন পথিকৃৎ । সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের জেলা প্রশাসক নাজিয়া শিরিন ।

বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ ডক্টর ফজলুল আলী , মৌলভীবাজারের মেয়র ফজলুর রহমা্‌ন ,মৌলভীবাজার জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এমদাদুল হক মিন্টু, সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী শরিফুল আলম ও লেখক শাহাদত বখত । প্রধান বক্তা ছিলেন সৈয়দ মুজতবা আলী পরিষদের সাধারণ সম্পাদক সৌমিত্র দেব । সভাপতি বিশিষ্ট সাহিত্যিক ও গবেষক দীপঙ্কর মোহান্তর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সৈয়দ মুজতবা আলী পরিষদ জেলা কমিটির সদস্য সচিব আবুল কালাম আজাদ । বক্তব্য রাখেন সালেহ মউসুফ, এম এ মান্নান, শরিফুল ইসলাম শরিফ,
সৈয়দ বদরুল হক টিটু, পুলক কান্তি ধর প্রমুখ ।

সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে মৌলভীবাজারের জেলা প্রশাসক নাজিয়া শিরিন বলেন “ সৈয়দ মুজতবা আলীর স্মরনে যে কোন পরিকল্পনা বাস্তবায়নে তিনি সহযোগিতা করবেন ।
অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে উঠে আসে সৈয়দ মুজতবা আলীর জীবনাদর্শ ও বহুমাত্রিকতা নিয়ে নানা উল্লেখ্যযোগ্য কথা। এসময় তিনি বলেন সৈয়দ মুজতবা আলীর জীবনাদর্শ ও বহুমাত্রিকতা নিয়ে কাজ করার সুযোগ রয়েছে । সৈয়দ মুজতবা আলী (১৩ সেপ্টেম্বর ১৯০৪ – ১১ ফেব্রুয়ারি ১৯৭৪) একজন বিংশ শতকী বাঙালি সাহিত্যিক। তিনি আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম ঔপন্যাসিক, ছোটগল্পকার, অনুবাদক ও রম্যরচয়িতা।

এই সংবাদটি পড়া হয়েছে ২১১ বার

Share Button

Calendar

August 2019
S M T W T F S
« Jul    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031