শিরোনামঃ-


» স্থগিত করা হয়েছে সরকার ঘোষিত স্বাধীনতাবিরোধীদের তালিকা

প্রকাশিত: ১৮. ডিসেম্বর. ২০১৯ | বুধবার

স্থগিত করা হয়েছে সরকার ঘোষিত স্বাধীনতাবিরোধীদের তালিকা । সেখানে গেজেটভুক্ত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের নাম আসায় ক্ষোভ আর সমালোচনা হয় দেশ জুড়ে ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই তালিকা যাচাই-বাছাই ও সংশোধনের পর নতুন করে প্রকাশের নির্দেশ দিয়েছেন বলে বুধবার জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

একই দিনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এস এম আরিফ-উর-রহমান বলেন, যাচাই-বাছাই করে নতুন করে এই তালিকা প্রকাশ করা হবে। কবে তা প্রকাশ করা হবে সেই সময় আমরা দিচ্ছি না। যথাযথভাবে যাচাই-বাছাই এর পর নির্ভুলভাবে তালিকা প্রকাশ করা হবে।

বিজয় দিবসের আগের দিন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ১০ হাজার ৭৮৯ জন ‘স্বাধীনতাবিরোধীর’ ওই তালিকা প্রকাশ করে।

কিন্তু প্রথম দফায় এই তালিকা প্রকাশের পর বরিশাল, বরগুনা, রাজশাহী, বগুড়া ও ঝালকাঠি জেলার মুক্তিযোদ্ধা, শহীদ পরিবারের সদস্য, মুক্তিযুদ্ধের সংগঠক ও একাত্তরের আওয়ামী লীগ নেতাদের কয়েকজনের নাম দেখে ক্ষোভ ও হতাশা প্রকাশ করেন স্থানীয় নেতাকর্মী ও মুক্তিযোদ্ধারা। কোথাও কোথাও বিক্ষোভ কর্মসূচিও দেওয়া হয়।

মুক্তিযোদ্ধারা এসব ভুল দ্রুত সংশোধন করে নতুন তালিকা প্রকাশের দাবি জানান। আর এই ভুলের পেছনে দায়ীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানায় ওয়ার ক্রাইমস ফ্যাক্টস ফাইন্ডিং কমিটি, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি ও সেক্টর কমান্ডার্স ফোরাম।

এই তালিকায় মুক্তিযোদ্ধাদরে নাম চলে আসায় দুঃখ প্রকাশ করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

এই সংবাদটি পড়া হয়েছে ২২৭ বার

Share Button