» স্মার্টফোনের মাধ্যমেও সংক্রমিত হতে পারে করোনা ভাইরাস

প্রকাশিত: ৩১. মার্চ. ২০২০ | মঙ্গলবার

করোনা ভাইরাসে টালমাটাল গোটা বিশ্ব। দিন দিন বাড়ছে মৃতের সংখ্যা। এই ভাইরাস শুধু মানুষ নয়, স্মার্টফোনের মাধ্যমেও সংক্রমণ হতে পারে।

নভেল করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর স্মার্টফোন ব্যবহারে অনেকেই সতর্ক হয়েছেন।

এখন প্রশ্ন হচ্ছে- করোনা ভাইরাস স্মার্টফোনে কতক্ষণ বেঁচে থাকতে পারে? সম্প্রতি এক রিপোর্টে এই প্রশ্নের উত্তর মিলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় জানা গিয়েছে, ২০০৩ সালের সার্স ভাইরাস কাঁচের উপর প্রায় ৯৬ ঘণ্টা (চারদিন) বেঁচে থাকতে পারে। এছাড়াও শক্ত প্লাস্টিকে প্রায় ৭২ ঘণ্টা (তিনদিন) বেঁচে থাকতে পারে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ তাদের গবেষণায় পেয়েছে, বর্তমানের করোনা ভাইরাস (SARS-CoV-2) স্টিল ও শক্ত প্লাস্টিকের মতো জিনিসে প্রায় ৭২ ঘণ্টা তথা তিনদিন বেঁচে থাকতে সক্ষম।

সমীক্ষায় আরও জানানো হয়েছে, কাঠের উপরে প্রায় ২৪ ঘণ্টা বেঁচে থাকতে পারে এই ভাইরাস। যদিও তামার উপরে মাত্র ৪ ঘণ্টা বেঁচে থেকেছে প্রাণঘাতী করোনা ভাইরাস।

২০০৩ সালের বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা ও সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথের সমীক্ষা থেকে জানা যাচ্ছে, কাঁচের উপরে প্রায় ৯৬ ঘণ্টা তথা চারদিন বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস।

আর স্মার্টফোনের সামনে তো কাঁচ থাকে। আবার বেশিরভাগ স্মার্টফোনের পিছন কাঁচ অথবা প্লাস্টিক দিয়ে তৈরি। তবে শুধু স্মার্টফোন নয়, ট্যাবলেট, স্মার্টওয়াচের মতো গ্যাজেট থেকেও এই ভাইরাস সংক্রমণের সম্ভাবনা রয়েছে।

তাই নিয়মিত স্মার্টফোন জীবাণুমুক্ত করা প্রয়োজন। যে কোন অ্যালকোহল বেইসড ওয়াইপ ও মাইক্রোফাইবার কাপড় দিয়ে স্মার্টফোন পরিষ্কার করা যাবে।

তবে ৭০ শতাংশের বেশি ঘনত্বের অ্যালকোহল দিয়ে স্মার্টফোন পরিষ্কার করবেন না। এর ফলে স্মার্টফোন ডিসপ্লের উপরের বিশেষ কোটিং নষ্ট হয়ে যেতে পারে। সূত্র: এনডিটিভি

এই সংবাদটি পড়া হয়েছে ২০৬ বার

Share Button

Calendar

September 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930