» হতাশ হবেন না

প্রকাশিত: ২২. মে. ২০২০ | শুক্রবার

নুসরাত হোসেন

হতাশ হবেন না । এই করোনা কালে সুস্থ থাকার জন্য আশাবাদই হচ্ছে সবচেয়ে বড় ওষুধ ।বিশেষ করে আস্থা রাখুন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপরে । তিনি সময় মতো ভাইরাস মুক্তির উপায় হিসেবে সারাদেশকে অবরুদ্ধ করেছেন। আবার অর্থনীতির গতিকে সচল রাখার জন্য পরিস্থিতি অনুযায়ি তা শিথিল ও করেছেন ।

মহামারীর কারণে আমাদের গরিব দেশের অর্থনীতির কি হবে, এ নিয়ে ভাবছেন তো! আপনি কি জনেন, দ্রুত সম্পদ বৃদ্ধিতে গত এক দশকে বিশ্বে শীর্ষস্থান অর্জন করেছে বাংলাদেশ ? এদেশে এ সময় ধনীর সংখ্যা সবচেয়ে বেশি বেড়েছে।২০১০ থেকে ২০১৯ সালের তথ্যের ভিত্তিতে এ তথ্য প্রকাশ করেছে ‘ওয়েলথ এক্স কোম্পানি’ নামের একটি প্রতিষ্ঠান। এ সময়ে বছরে বাংলাদেশের ১৪ দশমিক ৩ শতাংশ লোকের সম্পদ বেড়েছে ৫০ লাখ ডলার বা তার বেশি।

শীর্ষ দশে দ্বিতীয় স্থানে রয়েছে ভিয়েতনাম। এর পরের অবস্থানে রয়েছে যথাক্রমে চীন, কেনিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র, পাকিস্তান ও আয়ারল্যান্ড।

সেই প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ ও ভিয়েতনামে এ সময়টাতে শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে। এর নেপথ্যে ছিল তরুণ ও বিকাশমান শ্রমশক্তি। আঞ্চলিক উৎপাদন সরবরাহ ব্যবস্থার সঙ্গে এ দেশগুলোর সমন্বয়ও ছিল গভীরতর।

এ সময়টাতে আগের দশকের তুলনায় অতি ধনীর সংখ্যা বেড়েছে। বিশ্বের সবচেয়ে বিকাশমান সম্পদ বাজারের ১০টির মধ্যে ছয়টি এখন এশিয়ায়। গত এক দশকে বিশ্বে ধনী লোকের (যাদের প্রকৃত সম্পদ ১০ লাখ ডলার বা তার বেশি) সংখ্যা ৫০ শতাংশ বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আগের দশকে ব্যাংকিং, ব্যবসা ও ভোক্তা সেবার ব্যবসায়ীরা সবচেয়ে বেশি সম্পদের মালিক হয়েছেন। তবে আগামী বছরগুলোতে এ খাতে নেতৃত্ব দেবেন প্রযুক্তি ব্যবসায়ীরা। প্রযুক্তি ব্যবসায়ের মাধ্যমে অনেকে অতি ধনীতে পরিণত হবেন। করোনা মহামারির প্রভাব প্রযুক্তি ব্যবসায়ীদের ওপর পড়বে না।তার মানে, এখনি সময় আমাদের প্রযুক্তি ব্যবসার দিকে নজর দেবার । বাংলাদেশ সরকার সেদিকেই এগিয়ে যাচ্ছে । এ ছাড়া আমাদের সবচেয়ে বড় ক্ষেত্র কৃষি । এই মহামারীর সময়েও আমাদের ধানে বাম্পার ফলন হয়েছে । সময় মতো বেশীর ভাগ ফসল কেটে ফেলার পর এসেছে সুপার সাইক্লোন আম্পান । সেখানেও প্রধানমন্ত্রীর নজরদারির কারণে ক্ষয় ক্ষতি কম হয়েছে । তবে আম চাষিরা ক্ষতিগ্রস্ত হয়েছেন । সেটা পুষিয়ে নিতে কৃষিতেই খুঁজতে হবে নতুন সম্ভাবনা। এ ছাড়া এ সময়ে সারা দেশেই গড়ে উঠতে পারে কৃষিভিত্তিক শিল্প কারখানা ।

নুসরাত হোসেন : সিনিয়র এভিপি , ট্রাস্ট ব্যাংক লিমিটেড

এই সংবাদটি পড়া হয়েছে ৩০১ বার

Share Button

Calendar

July 2020
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031